পেঁয়াজের সাথে এবার আলুর দামও বাড়ছে

7

স্টাফ রিপোর্টার :
সিলেটে পেঁয়াজের দামের কোন সূখবর নেই। ১৫ দিনের ব্যবধানে পেঁয়াজ প্রতি কেজিতে দাম বেড়েছে ৪৫ থেকে ৫০ টাকা। গতকাল সোমবার খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৩০ টাকায়। যেখানে সপ্তাহ দুয়েক আগে দাম ছিল ৮০ থেকে ৯৫ টাকা। পাশাপাশি এখন বেড়েছে আলুর দাম। কয়েকদিন আগে যে আলু খুচরা বাজারে কেজিপ্রতি ১৫ টাকায় পাওয়া যেতো সে আলু গতকাল সোমবার বিক্রি হচ্ছে ২২ টাকায় দরে।
দোকানিরা বলছেন, আড়তেও পেঁয়াজের সংকট। এ কারণে বেশি দামে পেঁয়াজ কিনে বেশি দামে বিক্রি করতে হচ্ছে। তারা বলছেন, ক্রেতারা চায় বলেই পেঁয়াজ বিক্রির জন্য রেখেছি। নয়তো পেঁয়াজ বিক্রি করতামই না।
গতকাল সোমবার সরেজমিনে খুচরা বাজার ঘুরে দেখা গেছে, পেঁয়াজ ও আলুর আকাশছোঁয়া এমন দামের কারণে বাজারে গিয়ে হিমশিম খাচ্ছেন সাধারণ মানুষ। বিশেষ করে নিম্ন আয়ের মানুষরা পেঁয়াজের ঝাঁজে নাকাল হয়ে পড়েছেন। অনেকে বাধ্য হয়ে আধা কেজি কিংবা ২৫০ গ্রাম করে পেঁয়াজ কিনছেন।
নগরীর বড় কাঁচামালের বাজার কালিঘাটের বিভিন্ন দোকান ঘুরে দেখা গেছে, অধিকাংশ দোকানে পেঁয়াজের অস্থিত্বই নেই। আর কিছু কিছু দোকানে এক-দুই বস্তা করে পেঁয়্জা রাখা রয়েছে। আর এসব পেঁয়াজ বস্তা আকারে নয় বরং কেজি দরেই বিক্রি করছেন তারা। যদিও ভরা মৌসুমে পেঁয়াজে সয়লাব থাকতো কালিঘাটের দোকানগুলো।
এদিকে জেলা প্রশাসনের কৃষি বিপণন মার্কেটিং কর্মকর্তা মো. মোরশেদ কাদের বলেন, কিছুদিন আগেও খবরে দেখেছি ২০ হাজার টন পেঁয়াজ দেশে এসেছে। সিলেটের বাজারে অভিযান চালালে, তারা পেঁয়াজের সংকট দেখাচ্ছেন। ব্যবসায়ীরা বলছেন ১০/১২ ট্রাকের স্থলে এখন ১/২ ট্রাক পেঁয়াজ আসছে। যেকারণে দাম বাড়ছে।