মায়ের দুধ খেলে নিউমোনিয়াসহ বিভিন্ন রোগ থেকে শিশুরা মুক্তি পায় – ডাঃ মুর্শেদ আহমদ চৌধুরী

11
টেকসই উন্নয়নে পুষ্টি লক্ষ্যমাত্রা অর্জনে সিভিল সোসাইটি অর্গানাইজেশন এর ভূমিকা, চ্যালেঞ্জ ও সম্ভাবনা সিলেটে প্রেক্ষিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখছেন সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ডা: মোর্শেদ আহমদ চৌধুরী।

সিলেট মেডিকেল বিশ^বিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ডাঃ মুর্শেদ আহমদ চৌধুরী বলেছেন, প্রতিটি শিশুর জন্য মায়ের দুধের বিকল্প নেই। মায়ের দুধে সব ধরনের ভিটামিন রয়েছে। মায়ের দুধ খেলে নিউমোনিয়াসহ বিভিন্ন রোগ থেকে শিশুরা মুক্তি পায়। তিনি মঙ্গলবার সকালে সিলেট নগরীর একটি হোটেলে জৈন্তিয়া ছিন্নমূল সংস্থা জেছিস এর আয়োজনে পুষ্টি বিষয়ক বিভাগীয় কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। ডাঃ মুর্শেদ বলেন, বাংলাদেশ এখন আর তলাবিহীন ঝুড়ি নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রচেষ্টায় আমরা এখন মধ্যম আয়ের দেশে পৌছে গেছি। সবগুলো ডিপার্টমেন্ট দিনদিন এগিয়ে যাচ্ছে। পুষ্টিসহ স্বাস্থ্যসেবার ক্ষেত্রে বাংলাদেশ প্রতিনিয়ত নতুন নতুন উদ্ভাবনের মাধ্যমে এগিয়ে চলেছে। সিলেটের স্বাস্ব্যসেবার চিত্র এখন আশানুরুপ উল্লেখ করে তিনি আরো বলেন, হার্টের রোগীদের এখন আর ভারতে যেতে হয়না। সিলেটের তিনটি হাসপাতালে এখন রোগীরা উন্নতমানের চিকিৎসা সেবা পাচ্ছেন। দেশে এখন একসাথে কোটি কোটি শিশুকে আমরা পোলিওটিকা খাবাই। শিশু স্বাস্থ্য নিয়ে আমরা কাজ করছি। তিনি বলেন, পুষ্টি ও স্বাস্থ্য ওতপ্রোতভাবে জড়িত। দুটি বিষয়ের ক্ষেত্রেই আমাদেরকে গুরুত্ব দিতে হবে।
জেছিসের নির্বাহী পরিচালক এ টি এম বদরুল ইসলামের সভাপতিত্বে এবং জেছিসের টেকনিক্যাল অফিসার ফারুক আহমদের উপস্থাপনায় কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা বিভাগের পরিচালক যুগ্ম সচিব মোঃ কুতুব উদ্দিন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেটের উপ পরিচালক এম এম ইলিয়াছ, হিউম্যান ডেভেলাপমেন্ট অর্গানাইজেশন এর নির্বাহী পরিচালক এবং সিএসএ সান বিডি’র ইসি মেম্বার মনসুর আলম, উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো সিলেটের সহকারী পরিচালক নজরুল ইসলাম ভ’ইয়া, বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদের সহকারী পরিচালক ডাঃ মোঃ ফজলে রাব্বী, সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শামীমা বেগম, সিসিকের সংরক্ষিত আসনের মহিলা কাউন্সিলর নাজনীন আক্তার কণা, সুজন সিলেটের সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী, রাইট টু ফুড নেটওয়ার্ক এর সভাপতি সমিক সহিদ জাহান ও এওয়ার্ড এর নির্বাহী পরিচালক কে এম এ কে আজাদ। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক মিজানুর রহমান। এ সময় অন্যানের মধ্যে বক্তব্য রাখেন জেছিসের পরিচালক (প্রোগ্রাম) মোঃ ফারুক আহম্মদ, পরিচালক (ফিন্যান্স ও এডমিন ) নাহরিন সুলতানা, আইডিয়ার সহকারী পরিচালক নাজিম আহমদ, অধ্যাপিকা সামিয়া বেগম চৌধুরী ও আরমান আরা বেগম জলি প্রমুখ। কর্মশালায় নানা শ্রেণী পেশার মানুষ অংশ নেন। বিজ্ঞপ্তি