সুপ্রিমকোর্টের আদেশ ॥ ট্রাইব্যুনাল না হওয়া পর্যন্ত জেলা ও দায়রা জজ আদালতে মাদকের মামলা চলবে

9

কাজিরবাজার ডেস্ক :
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন ২০১৮-এর ৪৪(১) ধারা অনুসারে ট্রাইব্যুনাল না হওয়া পর্যন্ত ফৌজদারি কার্যবিধির ৫(২) ধারা অনুযায়ী জেলা ও দায়রা জজ আদালতে মাদকের মামলা চলবে বলে আদেশ দিয়েছে হাইকোর্ট। একই সঙ্গে মাদক মামলার আসামি মোঃ মাসুদুল হক মাসুদকে স্থায়ী জামিন দিয়েছে আদালত। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ডেস্ক ক্যালেন্ডারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি বিকৃতির সত্যতা মিলেছে। হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চগুলো এ আদেশ প্রদান করেছে।
অন্যদিকে পাসপোর্ট করতে দিয়ে নির্ধারিত সময়ে না পেয়ে হাইকোর্টে রিট করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নূর। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) পাওনা ৮৬৭ কোটি ২৩ লাখ টাকা আদায়ের ওপর নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে আপীল করেছে বেসরকারী মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা। গ্রামীণফোনের কাছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) প্রায় ১২ হাজার ৫শ’ ৮০ কোটি টাকা দাবি আদায়ের ওপর হাইকোর্টের দুই মাসের অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা স্থগিত চেয়ে আবেদন করা হয়েছে।
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন ২০১৮-এর ৪৪(১) ধারা অনুসারে ট্রাইব্যুনাল না হওয়া পযন্ত ফৌজদারি কার্যবিধির ৫(২) ধারা অনুযায়ী জেলা ও দায়রা জজ আদালতে মাদকের মামলা চলবে বলে আদেশ দিয়েছে হাইকোর্ট। আসামি মোঃ মাসুদুল হক মাসুদকে জামিনের বিষয়ে জারি রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তার জামিন বহাল থাকবে। আদালত বলেছে, আসামি জামিনের অপব্যবহার করলে তার জামিন বাতিল করা হবে। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মোঃ মোস্তাফিজুর রহমান সমন্বয়ে গঠিত বেঞ্চ রবিবার এ আদেশ দেন। আদালতে আসামি পক্ষে আইনজীবী ছিলেন আল ফয়সাল সিদ্দিকী। রাষ্ট্রপক্ষে এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি এ্যাটর্নি জেনারেল মোঃ সারওয়ার হোসেন বাপ্পী উপস্থিত ছিলেন। আদেশের পর এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের বলেন, মাদক মামলার বিচারে ট্রাইব্যুনাল হয়নি। আদালত এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করলে আইনমন্ত্রীকে বিষয়টি অবহিত করি। আইনমন্ত্রী জানিয়েছেন, শীঘ্রই পদক্ষেপ নেয়া হবে। আদালত বলেছে, মাদক আইনের ৪৪(১) ধারা অনুযায়ী ট্রাইব্যুনাল না হওয়া পর্যন্ত ফৌজদারি কার্যবিধির ৫(২) ধারা অনুযায়ী অন্যান্য আইনের বিচারের বিধান অনুযায়ী হবে।