বাংলাদেশে বর্তমানের চায়ের প্রয়োজন ৯০ মিলিয়ন কেজি – মো. জাহাঙ্গীর আল মুস্তাহিদুর রহমান পিএসসি

7
মৌলভীবাজারের শ্রীমঙ্গলস্থ গবেষণা কেন্দ্রে গ্রীণ টি চায়ের কারখানা উদ্বোধন করছেন চা বোর্ডের চেয়ারম্যান জাহাঙ্গীর আল মুস্তাহিদুর রহমান পিএসসি।

মৌলভীবাজার থেকে সংবাদদাতা :
চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. জাহাঙ্গীর আল মুস্তাহিদুর রহমান পিএসসি বলেন, বাংলাদেশে বর্তমানের চায়ের প্রয়োজন ৯০ মিলিয়ন কেজি। গত বছর আমাদের উৎপাদন ছিল ৮২ মিলিয়ন কেজি। গত বছর আমাদের চাহিদার চেয়ে কিছু ঘাটতি ছিল, কিন্তু এ বছর চেষ্টা করতেছি যতটুকু আমাদের প্রয়োজন যেন সেটুকুই আমরা উৎপাদন করতে পারি। ভবিষ্যতে আমাদের চিন্তা ভাবনা হলো এই বিটিআরআই গবেষণার মাধ্যমে অল্প জমিতে যেন বেশি চা এবং ভাল কোয়ালিটির চা উৎপাদন করতে পারি। এটি যদি আমরা সফল হতে পারি তাহলে অচিরেই দেশের চাহিদা মিটিয়ে আমরা বিদেশে চা রপ্তানি করতে পারবো। আগামি দুই থেকে তিন বছরের মধ্যেই শুধু ব্ল্যাক টি না আমরা গ্রীন টি বিদেশে রপ্তানী করতে পারবো।
২৬ সেপ্টেম্বর বৃহস্পতিবার বিকালে মৌলভীবাজারের শ্রীমঙ্গলস্থ বাংলাদেশ চা গবেষণা কেন্দ্রে গ্রীণ টি চায়ের কারখানা উদ্বোধন করতে এসে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন চা বোর্ডের সচিব কুল প্রদীপ, চা গবেষনা কেন্দ্রের পরিচালক মোহাম্মদ আলী, প্রকল্প উন্নয়ন ইউনিটের পরিচালক একেএম রফিকুল হকসহ চা বৈজ্ঞানিক কর্মকর্তারা।