হোটেল শ্রমিকদের দু’পক্ষের সংঘর্ষ

10

স্টাফ রিপোর্টার :
নগরীর জিন্দাবাজারে হোটেল শ্রমিক ইউনিয়নের প্রচার মিছিলে হামলায় অনন্ত: ৫০/৬০ জন আহত হয়েছেন। গতকাল মঙ্গলবার সন্ধ্যা ৭টার দিকে নগরীর অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনে এ হামলার ঘটনা ঘটে। হোটেল শ্রমিক ইউনিয়নের দুটি গ্র“প হামলার জন্য প্রতিপক্ষকে দায়ী করেছে।
সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের সভাপতি দাবিদার আরিফুল ইসলাম বলেন, মঙ্গলবার সন্ধ্যায় নগরীর তালতলাস্থ জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের কার্যালয়ের সামনে প্রচার মিছিল বের করি আমরা। মে দিবস উপলক্ষে বের হওয়া এই মিছিলটি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনে আসার পর প্রতিপক্ষরা হামলা চালায়। এতে প্রায় ২৫/৩০ জনের মতো আহত হন। সাদেক মিয়া, ময়না মিয়া, আলী হোসেন, জাকির হোসেন আর আনসার আলীর নেতৃৃত্বে আমাদের ওপর হামলা হয়েছে। এরা গত বছরও আমাদের ওপর হামলা করেছিল। তিনি জানান, হামলায় আহতদের মধ্যে আরিফুল ইমলাম, রফিকুল ইসলাম উজ্জল, ফজলু মিয়া, হারুনুর রশিদ, আকির হোসেন, জায়েদ আহমদ, রিনা খাতুন, হালিমা আক্তার, রাবেয়া আক্তার, মোজাম্মেল আলী, পাভেল মিয়া, আলী হোসেন প্রমুখ রয়েছেন।
তিনি বলেন, সাদেক, ময়না, আলী, জাকির ও আনসার এরা হোটেল শ্রমিক ইউনিয়নের দায়িত্বে ছিল। দুর্নীতির দায়ে ২০১৭ সালের ১৫ সেপ্টেম্বর তাদেরকে সংগঠন থেকে বহিষ্কার করা হয়। এরপর থেকে এরা আমাদের বিরুদ্ধে অপতৎপরতায় লিপ্ত। বর্তমানে এরা বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশন (রেজি নং-২০৩৭) নামক সংগঠনের সাথে জড়িত। আরিফুল ইসলাম আরো বলেন, আহতদেরকে ওসমানী হাসপাতালে ভর্তি করা হয়েছে। হামলার ঘটনায় থানায় মামলা দায়েরের প্রস্তুতি নিচ্ছি আমরা।
অন্যদিকে, সাদেক মিয়া দাবি করেছেন তিনি সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের বর্তমান সভাপতি। সাদেক মিয়া বলেন, জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের বর্তমান বৈধ সভাপতি আমি। আমাদের সংগঠন বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশন (রেজি নং-২০৩৭) এর অন্তর্ভূক্ত। আমি ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক এবং সিলেট বিভাগীয় কমিটির আহবায়ক।
তিনি বলেন, ২০১৭ সালের ২২ সেপ্টেম্বর সফর আলী, আরিফুল ইসলাম, পিন্টু, উজ্জ্বল, জমির, ইউসুফ, হারুনকে সংগঠন থেকে বহিষ্কার করি আমরা। কেন্দ্রীয় নেতৃবৃন্দের উপস্থিতিতে তাদেরকে বহিষ্কার করা হয়। মঙ্গলবার তাদের নেতৃত্বেই হামলা হয়েছে আমাদের প্রচার মিছিলে। হামলায় আমাদের জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের অর্থ সম্পাদক মহিদুল ইসলাম, যুগ্ম সম্পাদক আনসার আলীসহ ৩০ জনের মতো আহত হয়েছেন। এ ঘটনায় আমরা আইনি ব্যবস্থা গ্রহণ করবো।