ই-টেন্ডারিং নিয়ে বিপাকে তাহিরপুর উপজেলা প্রকৌশল অফিস

42

বাবরুল হাসান বাবলু তাহিরপুর থেকে :
ইলেকট্রনিক গভর্ণমেন্ট প্রকিউরমেন্ট বা ই-জিপিতে কাজ করার অভিজ্ঞতা না থাকায় ই-টেন্ডারের মাধ্যম্যে নতুন ভবন নির্মাণের জন্য দরপত্র আহবান করতে পারছে না উপজেলা প্রকৌশল অফিস (এলজিইডি) তাহিরপুর। ফলে যথা সময়ে ভবন নির্মাণের জন্য বরাদ্ধের অনুমতি আসলেও শুধুমাত্র টেন্ডার প্রকাশ করে ঠিকাদার নিয়োগ না দিতে পারায় পিছিয়ে পরছে প্রাথমিক শিক্ষার অবকাঠামো উন্নয়ন কার্যক্রম।
একাধিক শিক্ষক জানিয়েছেন যে’কটি ভবন অনুমোদন হয়েছে তার সবকটির কাজ হেমন্তেই শুরু করতে হবে। কিছুদিন পর দরপত্র আহবান করলে কাজ শুরু করার জন্য অপেক্ষা করতে হবে আরো বছর খানেক।
জানা যায়, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের শ্রেণী কক্ষ সংকট ও পুরনো ভবন পরিত্যক্ত ঘোষণা করে মোকসেদপুর, মোদেরগাঁও, মানিগাঁও, ইউনুছপুর ধরুন কাঞ্চনপুর, বড়দল বাগবাড়ি, দুধের আউটা, উক্তিয়ারগাঁও সহ ৭ টি নতুন ভবন নির্মাণের বরাদ্দের অনুমতি আসে গত জানুয়ারি-ফেব্র“য়ারি মাসে।
কিন্তু উপজেলা প্রকৌশলীর কার্যালয়ে কর্মরত উপজেলা প্রকৌশলী, ৩ জন উপ-সহকারী প্রকৌশলী সহ অফিসের অন্যান্য স্টাফদের মধ্যে ইজিপি বিষয়ে কোন প্রকার ধারনা না থাকায় ই-টেন্ডারিংয়ের মাধ্যমে যে সকল দরপত্র প্রকাশ করার কথা তা প্রকৌশল অফিস প্রকাশ করতে পারছে না।
ফলে একদিকে যেমন সরকারের উন্নয়ন কাজ অনেকটা পিছিয়ে পড়ছে অপরদিকে বাধাগ্রস্ত হচ্ছে প্রাথমিক শিক্ষা এমনটাই মনে করেন সংশ্লিষ্ট বিদ্যালয়ের শিক্ষক ও ক্যাচমেন্ট এলাকার লোকজন।
মোকসেদপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক দীপঙ্কর ভট্টাচার্য্য কাঞ্চু বলেন, মাসের উপরে হল আমার বিদ্যালয়ে নতুন ভবন নির্মাণের জন্য বরাদ্দ অনুমতি হয়েছে। আমি একাধিকভার এলজিইডি অফিসে যোগাযোগ করেছি তারা বলছে দরপত্র প্রকাশ করতে আরো কিছুদিন সময় লাগবে।
বড়দল বাগবাড়ি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মকসিতুল আলম বলেন, এলজিইডি অফিসে শুনেছি ই-টেন্ডারিং প্রক্রিয়াটা না-কি একটু জটিল, সে কারণে দরপত্র প্রকাশ করতে একটু বিলম্ব হবে।
উক্তিয়ার সরকারী প্রাথমিক বিদ্যালয় এলাকার ছাত্র অভিবাবক আলী নুর মিয়া বলেন, বর্ষা চলে আসছে, কিছুদিন পর দরপত্র আহবান করলে চলতি বছর আর কোনভাবেই ঠিকাদরক কাজ শুরু করতে পারবেন না।
নাম প্রকাশ না করার শর্তে জনৈক এক ঠিকাদার জানান, তাহিরপুর এলজিইডি অফিসের কারো ই-টেন্ডারিং বিষয়ে তেমন ধারণা নেই।
তাহিরপুর উপজেলা এলজিইডি উপ-সহকারী প্রকৌশলী রেজাউল করিম এর কাছে ই-টেন্ডারিং বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ই টেন্ডারিং বা যে কোন টেন্ডার প্রকাশ করা তা একান্তই উপজেলা প্রকৌশলীর ব্যাপার।
এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী (এলজিইডি) সাইদুল্লা মিয়ার কাছে জানতে চাইলে তিনি টেন্ডারগুলো প্রক্রিয়াধীন আছে বলে কথার পাশ কাটিয়ে যান।