নিরুত্তাপ ভোটে ডিএনসিসির মেয়র আওয়ামীলীগের আতিকুল ইসলাম

38

কাজিরবাজার ডেস্ক :
ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচনে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী আতিকুল ইসলাম।
১২৯৫ কেন্দ্রের মধ্যে ১০১৪টি কেন্দ্রের প্রাপ্ত ফলাফলে দেখা গেছে আতিকুল ইসলাম নৌকা প্রতীকে ৬ লাখ ৩১ হাজার ৪১৮ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন। তার নিকটতম প্রার্থী জাতীয় পার্টির (জাপা) সাফিন আহমেদ লাঙ্গল প্রতীকে পেয়েছেন ২৯ হাজার ৮৫৩ ভোট।
বৃহস্পতিবার সারাদিন ভোট গ্রহণ শেষে রাতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে স্থাপিত নির্বাচন কমিশনের ফল সংগ্রহ ও পরিবেশন কেন্দ্র থেকে ফল ঘোষণা করা হয়।
এই সিটিতে প্রথমবারের মতো দলীয় প্রতীকে অনুষ্ঠিত মেয়র নির্বাচনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও জাতীয় পার্টি ছাড়া উল্লেখযোগ্য আর কোনো দল অংশ নেয়নি। মেয়র আনিসুল হকের মৃত্যুতে সেখানে মেয়র পদে উপনির্বাচনে ভোট নেওয়া হয় আজ।
সকাল আটটা থেকে বিকাল চারটা পর্যন্ত উত্তর সিটির মেয়র পদ এবং দুই সিটির নতুন ১৮টি করে ৩৬টি ওয়ার্ডের কাউন্সিলর পদে ভোট নেওয়া হয়। এরপর শুরু হয় ভোট গণনা।
ঢাকার দুই সিটিতে ৫০ শতাংশ ভোট পড়তে পারে বলে ধারণা করছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ। তিনি বলেন, নির্বাচন শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে। কোথাও কোনো ধরনের সহিংসতা হয়নি। কোনো কেন্দ্র স্থগিতও হয়নি।
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মোট ভোটার সংখ্যা ২৩ লাখ ৪৫ হাজার ৩৭৪। তাদের মধ্যে পুরুষ ভোটার ১২ লাখ ২৪ হাজার ৭০১ জন। আর নারী ভোটার ১১ লাখ ২০ হাজার ৬৭৩ জন।
এমনিতেই ভোট নিয়ে কোনো উত্তাপ ছিল না, তার ওপর বৃষ্টির কারণে সকালে কেন্দ্রে ভোটারদের উপস্থিতি প্রায় ছিলই না। সকাল ১০টার পর রোদ উঠলেও কেন্দ্রগুলোতে তেমন ভোটার উপস্থিতি দেখা যায়নি। তবে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের বর্ধিত অংশের ভোটকেন্দ্রগুলোর কোথাও কোথাও লাইনে দাঁড়িয়ে ভোট দিয়েছেন ভোটাররা।
ডিএনসিসির নির্বাচনে মোট মেয়র প্রার্থী ৫ জন- আওয়ামী লীগ থেকে আতিকুল ইসলাম, জাতীয় পার্টি থেকে শাফিন আহমেদ, ন্যাশনাল পিপলস পার্টি থেকে আনিসুর রহমান দেওয়ান, প্রগতিশীল গণতান্ত্রিক পার্টির শাহীন খান ও একজন স্বতন্ত্র প্রার্থী আব্দুর রহিম৷। আর নতুন সংযুক্ত ১৮টি ওয়ার্ডে কাউন্সিলর পদে ১১৬ জন ও সংরক্ষিত ওয়ার্ডে ৪৫ জন প্রতিদ্বন্দ্বিতা করেন।
ডিএসসিসির নতুন সংযুক্ত ১৮টি ওয়ার্ডে কাউন্সিলর পদে সাধারণ ওয়ার্ডে ১২৫ জন ও সংরক্ষিত ওয়ার্ডে ৪৫ প্রার্থী আছেন।
এ ছাড়া ঢাকা উত্তরের ২১ নম্বর ওয়ার্ডের উপনির্বাচনে সাতজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। আর নয় নম্বর সাধারণ আসনে একজন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।