প্রস্তুতি শেষ পর্যায় ॥ হযরত গায়বী শাহ (র:)’র বার্ষিক ওরস মোবারক ১৯ ও ২০ ফেব্রুয়ারী

5

স্টাফ রিপোর্টার  :
প্রতিবছরের ন্যায় এবারও ৩৬০ আউলিয়ার অন্যতম সফর সঙ্গী হযরত গায়বী শাহ (র:) বার্ষিক ওরস মোবারক আগামী ১৯ ও ২০ ফেব্র“য়ারী বুধ ও বৃহস্পতিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে। নগরীর উত্তর কাজিরবাজারে এ ওরস মোবারক ঘিরে এরই মধ্যে প্রস্তুতি নিতে শুরু করেছেন ওরস কমিটিসহ এ মহান ওলির ভক্ত আশেকানরা। ওরসকে কেন্দ্র করে এবারও পুরো এলাকা জুড়ে আলোক সজ্জা ও তোরণ নির্মাণ করা হবে। এরই মধ্যে চলছে তোরণ নির্মানের কাজ। ওরসকে ঘিরে দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে ছুটে আসেন ভক্ত আশেকানরা। মাজার এলাকায় বসে ক্ষুদ্র ব্যবসায়ীদের মেলা। বিক্রি হয় নানা পণ্য। ওরসকে কেন্দ্র করে অত্র এলাকার লোকজনসহ আশপাশের মানুষের মাঝে বিরাজ করে উৎসবের আমেজ। ওরসে শান্তি শৃংখলা বজায় রাখতে ওরস কমিটির নিজস্ব স্বেচ্ছাসেবক ছাড়াও দায়িত্ব পালন করেন আইন শৃংখলা বাহিনীর সদস্যরা।
এদিকে ওরসে বিভিন্ন কর্মসূচীর মধ্যে রয়েছে- ৭ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ ১৯ ফেব্র“য়ারী বুধবার বাদ ফজর হতে খতমে কোরআন, সকাল ১০টায় দোয়া, সকাল সাড়ে ১০টায় মাজারে গিলাফ ছড়ানো, সকাল ১১টায় গরু জবাই, রাতে জিকির আছকার ও ফকিরি গান, ৮ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ ২০ ফেব্র“য়ারী বৃহস্পতিবার ভোর ৪.৪৫ মিনিটে মোনাজাত ও নেওয়াজ বিতরণ। ওরসে শরীক হয়ে অশেষ সওয়াব হাসিলের জন্য ধর্মপ্রাণ মুসল্লিদের প্রতি আহবান জানিয়েছেন হযরত গায়বী শাহ (র:) মাজার কমিটি।
অপরদিকে এ ওলির ওরস প্রতিবছরের মতো এবারও সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্নের জন্য এরই মধ্যে ওরস কমিটির বেশ কয়েকটি সভা অনুষ্ঠিত হয়েছে। এসব সভায় ওরস সফলভাবে বাস্তবায়নের লক্ষ্যে নানা সিদ্ধান্ত গ্রহণ করা হয়।