৭১’র ভূমিকার জন্য ক্ষমা চাওয়া ও দল বিলুপ্ত ঘোষণার দাবী ॥ জামায়াত ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক

58

কাজিরবাজার ডেস্ক :
একাত্তরে মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের স্বাধীনতাবিরোধী ভূমিকার জন্য দেশের মানুষের কাছে ক্ষমা না চাওয়ায় জামায়াতে ইসলামী থেকে পদত্যাগ করেছেন দলটির সহকারী সেক্রেটারি জেনারেল ব্যারিস্টার আব্দুর রাজ্জাক, যিনি যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে শীর্ষ জামায়াত নেতাদের আইনজীবী দলের নেতৃত্বে ছিলেন। শুক্রবার রাজনৈতিক অঙ্গনে আলোচনার বিষয়বস্তু ছিল দল থেকে রাজ্জাকের পদত্যাগ। সব মহলেই এ নিয়ে আলোচনা হয়। চলে তুমুল বিশ্লেষণ।
তবে রাজনৈতিক বোদ্ধা থেকে শুরু করে অনেকেই মনে করেন রাজনীতিতে টিকে থাকার প্রয়োজনে জামায়াত এখন ভিন্ন কৌশল নিয়ে এগিয়ে যেতে পারে। এরই ধারাবাহিকতার প্রথম ধাপ হতে পারে রাজ্জাকের পদত্যাগ। এতে মানুষের মধ্যে জামায়াত সম্পর্কে ভিন্ন ধারণা সৃষ্টি হতে পারে। এই সুযোগে তারা বিভিন্ন দলের সঙ্গে যুক্ত হয়ে বা ভিন্ন রাজনৈতিক প্ল্যাটফর্ম গঠনের মধ্য দিয়ে মূল ধারার রাজনীতির সঙ্গে মিশে যেতে পারে। আবার অনেকেই বলছেন, জামায়াতের সংস্কারে যারা কথা বলেছেন তারাই নানা কৌশলে দলচ্যুত হয়েছে। তাদের একজন রাজ্জাক। আবার দলের একটি পক্ষ চায় নাম পরিবর্তন করে ও জাতির কাছে ক্ষমা চেয়ে নতুন করে রাজনীতি শুরু করা হোক।
যুদ্ধাপরাধী আবদুল কাদের মোল্লার ফাঁসি হওয়ার ৫ দিনের মাথায় তিনি দেশ ছাড়েন। রাজ্জাক যুক্তরাজ্যেরও নাগরিক। এখন তিনি সেখানেই বসবাস করছেন। রাজ্জাক তার পদত্যাগপত্র দিয়েছেন জামায়াতের আমির মকবুল আহমদের কাছে। সেখানে তিনি মকবুল আহমদকে ‘পরম শ্রদ্ধেয় মকবুল ভাই’ বলে সম্বোধন করেছেন। যুক্তরাজ্য থেকেই তিনি পদত্যাগপত্রটি পাঠান। পদত্যাগপত্রের এক জায়গায় আবদুর রাজ্জাক লেখেন, ডিসেম্বরের নির্বাচনের (একাদশ জাতীয় সংসদ নির্বাচন) পর জানুয়ারি মাসে জামায়াতের করণীয় সম্পর্কে আমার মতামত চাওয়া হয়। আমি যুদ্ধকালীন জামায়াতের ভূমিকা সম্পর্কে দায়দায়িত্ব গ্রহণ করে ক্ষমা চাওয়ার পরামর্শ দিই। অন্য কোন বিকল্প না পেয়ে বলেছিলাম, জামায়াত বিলুপ্ত করে দিন।’
রাজ্জাকের পদত্যাগে ব্যথিত জামায়াত। দলটির সেক্রেটারি জেনারেল শফিকুর রহমান বলেছেন, ব্যারিস্টার আব্দুর রাজ্জাক যেখানে আর যেভাবেই থাকুন, তার সঙ্গে জামায়াতে ইসলামীর ‘মহব্বতের সম্পর্কই’ থাকবে। জামায়াতের সেক্রেটারি জেনারেল এক বিবৃতিতে বলেন, তার পদত্যাগে আমরা ব্যথিত ও মর্মাহত। পদত্যাগ করা যে কোন সদস্যের স্বীকৃত অধিকার। আমরা দোয়া করি তিনি যেখানেই থাকুন, ভাল থাকুন, সুস্থ থাকুন।
পদত্যাগপত্রে রাজ্জাক বলেছেন, একাত্তরে বাংলাদেশের স্বাধীনতার বিরোধিতা করার জন্য জামায়াতে ইসলামী জনগণের কাছে ক্ষমা না চাওয়ায় এবং একবিংশ শতাব্দীর বস্তবতার আলোকে দেশের রাজনৈতিক পরিবর্তনকে বিবেচনায় এনে দলের সংস্কার করতে ব্যর্থ হওয়ায় তার পদত্যাগের এই সিদ্ধান্ত। সময়ের দাবিতে সাড়া দিয়ে ‘বাংলাদেশের ধর্মনিরপেক্ষ সংবিধানের আওতায় ইসলামী মূল্যবোধের ভিত্তিতে’ জামায়াতকে একটি গণতান্ত্রিক দল হিসেবে গড়ে তুলতে ব্যর্থতা নিয়েও পদত্যাগপত্রে হতাশা প্রকাশ করেছেন তিনি। চার পৃষ্ঠা লেখা পদত্যাগপত্রে ১৩টি বিষয় যুক্ত করেছেন তিনি।
রাজ্জাকের বড় ছেলে ব্যারিস্টার এহসান এ সিদ্দিকী জানান, শুক্রবার জামায়াতের আমির মকবুল আহমদকে ওই পদত্যাগপত্র পাঠিয়েছেন তার বাবা। জামায়াতের একজন সহকারী সেক্রেটারি জেনারেল বলেছেন, ঢাকায় তাদের আমিরের কাছে ব্যারিস্টার রাজ্জাকের পদত্যাগপত্র আসার কথা তিনিও জানতে পেরেছেন। আব্দুর রাজ্জাকের ব্যক্তিগত সহকারী কাউসার হামিদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ব্যারিস্টার আব্দুর রাজ্জাক দুটি কারণ উল্লেখ করে বাংলাদেশ জামায়াতে ইসলামী থেকে পদত্যাগ করেছেন।
‘জামায়াত ’৭১ সালে বাংলাদেশের স্বাধীনতায় বিরোধিতা করার জন্য জনগণের কাছে ক্ষমা চায়নি এবং একবিংশ শতাব্দীর বস্তবতার আলোকে এবং অন্যান্য মুসলমান সংখ্যাগরিষ্ঠ দেশের রাজনৈতিক পরিবর্তনকে বিবেচনায় এনে নিজেদের সংস্কার করতে পারেনি।
জ্যেষ্ঠ বদরনেতা আব্দুল কাদের মোল্লর ফাঁসির ৫ দিন পর ২০১৩ সালের ১৭ ডিসেম্বর দলের সহকারী সেক্রেটারি জেনারেল রাজ্জাক ঢাকা ছাড়েন। এসেক্সের বারকিং থেকে ঢাকায় পাঠানো ওই পদত্যাগপত্রে রাজ্জাক লিখেছেন, একাত্তরে মুক্তিদ্ধের বিরোধিতা পরবর্তীকালে ‘জামায়াতের সকল সাফল্য ও অর্জন ম্লান করে দিয়েছে।’
রাজ্জাক লিখেছেন, গত প্রায় দুই দশক তিনি জামায়াতকে, বোঝানোর চেষ্টা করেছেন যে, একাত্তরে জামায়াতের ভূমিকা ও পাকিস্তান সমর্থনের কারণ উল্লেখ করে জাতির কাছে আন্তরিকভাবে ক্ষমা চাওয়া উচিত। আমি সব সময় বিশ্বাস করেছি এবং এখনও করি যে, ’৭১-এ মুক্তিযুদ্ধে নেতিবাচক ভূমিকার জন্য ক্ষমা চাওয়া শুধু নৈতিক দায়িত্বই নয় বরং তৎপরবর্তী প্রজন্মকে দায়মুক্ত করার জন্য অত্যন্ত জরুরী কর্তব্য।