চুরি-ছিনতাই রোধে পুলিশের ১৩ দফা সতর্কতা

55

স্টাফ রিপোর্টার :
নগরবাসীর উদ্দেশ্যে ১৩ দফা সতর্কতা জারি করেছে এসএমপি পুলিশ। গতকাল বৃহস্পতিবার মহানগর পুলিশের হেডকোয়ার্টার থেকে এই সতর্কতা জারি করা হয়।
এ সংক্রান্ত সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাক্ষর করেছেন মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার জেদান আল মুসা। রাস্তায় চলাচলে সতর্কতা অবলম্বন করতে বলছে পুলিশ। চুরি, ছিনতাই ও রাহাজানি থেকে রক্ষা পেতে নিম্নোক্ত সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছে পুলিশ।
পাবলিক বা গণপরিবহন ব্যতীত যানবাহন ব্যবহারের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা, সিএনজি অটোরিকশায় পূর্ব থেকে অপরিচিত যাত্রী বসা থাকলে তা এড়িয়ে চলা অথবা পরিচয় নিশ্চিত হওয়ার চেষ্টা করা, বাসস্ট্যান্ডে অপেক্ষাকালীন নিজের মূল্যবান ব্যাগ বা অন্যান্য জিনিসপত্র বাইরে রেখে টয়লেটে না যাওয়া। পরিচিত সঙ্গীয় যাত্রী থাকলে তার হেফাজতে রেখে যাওয়া, যেসব স্থানে মানুষের চলাচল কম, সেসব স্থান এড়িয়ে চলা, অপরিচিত যাত্রীর দেয়া কোন কিছু খাওয়া বা পান করা থেকে বিরত থাকা, বড় অংকের টাকা বহনের ক্ষেত্রে পুলিশের সহায়তা চাইতে অবহেলা না করা, ভোরবেলা বাস থেকে নেমে বাস কাউন্টারের ওয়েটিং রুমে সূর্যোদয় পর্যন্ত অপেক্ষা করা, সিএনজি অটোরিকশায় ওঠার সময় এটির রেজিস্ট্রেশন নম্বর লিখে রাখা বা মোবাইলের মেসেজের মাধ্যমে পূর্বেই আত্মীয়স্বজনকে অবহিত করা, সন্দেহভাজন মোটরসাইকেল ব্যবহারকারী থেকে সতর্ক থাকা, যথাসম্ভব বড় রাস্তা বা লোকজনের চলাচল বেশি এমন সব রাস্তা ব্যবহার করা, মোটরসাইকেল পার্কিংয়ের স্থানে সতর্কতার সাথে মোটরসাইকেল তালাবদ্ধ করে রাখা, সিএনজি অটোরিকশা চলাকালীন সময়ে হঠাৎ করে মাঝপথে যদি সেটি থামিয়ে দেয় কিংবা সন্দেহজনক আচরণ করে তাহলে পুলিশের সহায়তা নেয়া। পুলিশ চেকপোস্টে নেমে পড়ার চেষ্টা করা এবং সন্দেহজনক কোন ব্যক্তি বা বস্তু প্রত্যক্ষ করলে অথবা যে কোন মতামত/অভিমত/অভিযোগ জানাতে পুলিশের সাথে যোগাযোগ করা।
পুলিশ কিছু প্রয়োজনীয় ফোন নম্বরও দিয়েছে। এসব নম্বরগুলো হলো- পুলিশ কন্ট্রোল রুম (২৪ ঘন্টা খোলা)- ০১৭১৩৩৭৪৩৭৫, ০১৯৯৫১০০১০০ এবং ০৮২১৭১৬৯৬৮, ট্রাফিক কন্ট্রোল রুম- ০৮২১৭১৮০২৮, ডিবি কন্ট্রোল রুম- ০৮২১৭২০০৬৬। ওসি, কোতয়ালী থানা- ০১৭১৩৩৭৪৫১৭, ওসি, জালালাবাদ থানা- ০১৭১৩৩৭৪৫২২, ওসি, এয়ারপোর্ট থানা- ০১৭১৩৩৭৪৫২১, ওসি, দক্ষিণ সুরমা থানা- ০১৭১৩৩৭৪৫১৮, ওসি, শাহপরান (রহ.) থানা- ০১৭১৩৩৭৪৩১০, ওসি, মোগলাবাজার থানা- ০১৭১৩৩৭৪৫১৯।