গোল টেবিল বৈঠকে কাজী রিয়াজুল হক ॥ মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদ থেকেই বাংলাদেশের প্রতিষ্ঠা

60

Human Rights Picজাতীয় মানবাধিকার কমিশনের সার্বক্ষণিক সদস্য কাজী রিয়াজুল হক বলেছেন, মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদ থেকেই বাংলাদেশের প্রতিষ্ঠা। ব্রিটিশ ও পাকিস্তান আমলে বাঙালি জাতি মানবাধিকার থেকে চরমভাবে বঞ্চিত ছিল। তাই স্বাধীনতার পর দেশে মানবাধিকারকে অত্যন্ত গুরুত্ব দেয়া হয়। কিন্তু নানা সীমাবদ্ধতা ও দুর্বলতার কারণে বিষয়টির প্রতি যথাযথ সম্মান দেখানো যায়নি।
গতকাল বুধবার নগরীর একটি হোটেলে আয়োজিত ‘সুরক্ষিত মানবাধিকার সমৃদ্ধ জীবন’ শীর্ষক গোল টেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। আন্তর্জাতিক মানবাধিকার দিবসকে সামনে রেখে এ গোল টেবিল বৈঠকের আয়োজন করে জাতীয় মানবাধিকার কমিশন ও দৈনিক উত্তরপূর্ব।
কাজী রিয়াজুল হক বলেন, বাংলাদেশের সংবিধানে মানবাধিকারের ধারাগুলো সংযোজিত আছে। কিন্তু এরপরও মানবাধিকার নিয়ে কথা বলতে হচ্ছে। কারণ কিছু কিছু দুর্বলতার জন্যে দেশে মানবাধিকার নিশ্চিত করা যায়নি। তিনি জোর দিয়ে বলেন, বাংলাদেশ মানবাধিকারের প্রতি অত্যন্ত শ্রদ্ধাশীল। বিশিষ্টজনদের মতামতের ভিত্তিতে জাতীয় মানবাধিকার কমিশন এ ব্যাপারে কাজ করতে চায়। তিনি সামাজিক নিরাপত্তার উপর গুরুত্ব আরোপ করেন।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন ও স্বাগত বক্তব্য রাখেন- উত্তরপূর্বর প্রধান সম্পাদক আজিজ আহমদ সেলিম। জেলা প্রশাসক মো. শহিদুল ইসলামের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন- বিভাগীয় কমিশনার সাজ্জাদুল হাসান, অতিরিক্ত পুলিশ সুপার সুজ্ঞান চাকমা।
আলোচনায় অংশ নেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল আউয়াল বিশ্বাস, মদন মোহন কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. আবুল ফতেহ ফাত্তাহ, অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ-আটাব সিলেট জোনের সভাপতি আব্দুল জব্বার জলিল, ব্যারিস্টার আরশ আলী, আল-আজাদ, সুশাসনের জন্যে নাগরিক-সুজনের সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী, জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এডভোকেট ইইউ শহীদুল ইসলাম শাহীন, মেট্রোপলিটন ল কলেজের উপাধ্যক্ষ এডভোকেট শহীদুল ইসলাম, ওভারসিজ সেন্টারের নির্বাহী কর্মকর্তা শামসুল আলম, শ্রীহট্ট সংস্কৃতি কলেজের অধ্যক্ষ ড. দিলীপ কুমার দাশ চৌধুরী, হিউম্যান রাইটস ফাউন্ডেশনের সাংগঠনিক সম্পাদক ফয়েজ আহমদ দৌলত, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ড. জফির সেতু, লেখক ও কলামিস্ট রুহুল কুদ্দুছ বাবুল, এথনিক কমিউনিটি ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের নির্বাহী পরিচালক লক্ষ্মীকান্ত সিংহ, বেলা কর্মকর্তা এডভোকেট শাহ সাহেদা, আইডিয়ার এডভোকেসি এসোসিয়েট তামান্না আহমদ, দুদক সিলেটের পিপি এডভোকেট নাহিদা চৌধুরী, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) নেতা মোহাম্মদ আছাদুজ্জামান সায়েম, বাংলাদেশ হিউমেন রাইটস ফাউন্ডেশনের সহ-সাংগঠনিক সম্পাদক সৈয়দ সাইদুল ইসলাম দুলাল, এডভোকেট সাইয়্যিদ জাকারিয়া বক্স ইমরান প্রমুখ। বিজ্ঞপ্তি