একনেকে মন্ত্রী সভার ৩ কমিটি গঠন

44

কাজিরবাজার ডেস্ক :
আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নেতৃত্বে নতুন মন্ত্রী সভা গঠনের পর সরকারের গুরুত্বপূর্ণ কয়েকটি মন্ত্রী সভা কমিটি পুনর্গঠন করা হয়েছে।
জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক), আইন-শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রী সভা কমিটি, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রী সভা কমিটি এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রী সভা কমিটি পুনর্গঠন করে মঙ্গলবার (১৫ জানুয়ারি) পৃথক প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রী পরিষদ বিভাগ।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা একনেকের চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করবেন। এতে বিকল্প চেয়ারপারসন হিসেবে রয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, খাদ্যমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, গ্রহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ. ম. রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী-প্রতিমন্ত্রী সদস্য হিসেবে থাকবেন।
মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব-সচিব, পরিকল্পনা বিভাগের সচিব, পরিসংখ্যান ও তথ্য ব্যভস্থাপনা বিভাগের সচিব, অর্থসচিব, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সচিব, পরিকল্পনা কমিশনের সকল সদস্য এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়-বিভাগের সচিবরা সহায়তাদানকারী কর্মকর্তা হিসেবে রয়েছেন।
পৃথক প্রজ্ঞাপনে কমিটিগুলোর গঠন ছাড়াও কার্যপরিধি নির্ধারণ করে দেওয়া হয়েছে।
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের নেতৃত্বে আইন-শৃঙ্খলা সংক্রান্ত ১৪ সদস্যের কমিটিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী-প্রতিমন্ত্রীরা সদস্য থাকবেন।
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের নেতৃত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে ১২ সদস্যের কমিটির বাইরে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী-প্রতিমন্ত্রীরাও থাকবেন।
সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতেও প্রধান থাকবেন অর্থমন্ত্রী। ১২ সদস্যের এ কমিটিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী-প্রতিমন্ত্রীরাও থাকবেন।