সিলেটে বই উৎসব পালিত ॥ নতুন বই পেয়ে শিক্ষার্থীদের মুখে হাসির ঝিলিক

234
সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ মাঠে পাঠ্যপুস্তক উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষার্থীদের সাথে প্রধান অতিথি বিভাগীয় কমিশনার মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী সহ অতিথিবৃন্দ।
কিশোরী মোহন বালক-বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের হাতে বই বিতরণ করছেন অর্থমন্ত্রীর বোন জাতীয় অধ্যাপক সাহেলা খাতুন ও নবনির্বাচিত এমপি ড. এ কে আবদুল মোমেনের সহধর্মিনী সেলিনা মোমেন।

সিন্টু রঞ্জন চন্দ :
ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে পাঠ্যপুস্তক ‘বই উৎসব-২০১৯’ পালিত হয়েছে। প্রতিবছরের ন্যায় নতুন বছরের প্রথম দিন গতকাল মঙ্গলবার সকাল ১০টায় সারাদেশের ন্যায় সিলেটেরও প্রতিটি স্কুলে এ বই উৎসব পালিত হয়। এ সময় নতুন বছরের প্রথম দিনে নতুন বই পেয়ে ক্ষুদে শিক্ষার্থীদের মুখে হাসির ঝিলিক ফুটে উঠে। শিক্ষকদের কাছ থেকে নতুন বই হাতে পেয়ে তখন উৎসবে মেতে উঠে কোমলমতি শিশুরা। উচ্ছাস আর আনন্দের মধ্য দিয়ে বছরের প্রথম দিনেই বর্ণমালার সঙ্গে পরিচিত হবে এসব কোমলমতিরা।
সিলেট জেলা প্রাথমিক শিক্ষা কার্যালয় সূত্রে জানা গেছে, এবার সিলেট সিটি করপোরেশন ও ১৩টি উপজেলায় ৫ লাখেরও অধিক শিক্ষার্থীর হাতে পৌঁছে ২৫ লাখের বেশি নতুন বই। সকাল ১০ টা থেকে সিলেটের বিভিন্ন স্কুলে শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হয় নতুন বই। এবার সিলেট জেলায় বইয়ের চাহিদা ছিল বাংলা ভার্সনে ২৫ লক্ষ ৩৩ হাজার ৩ শত ৩৪টি। ইংরেজি ভার্সনে ২৮ হাজার ৮ শত ৬০ সংখ্যক। চাহিদার বিপরীতে প্রাপ্তিও শতভাগ।
সিলেট জেলা প্রাথমিক কর্মকর্তার কার্যালয় থেকে প্রাপ্ত তথ্য মতে, এবার বই পায় বাংলা ভার্সনে জেলায় ১৪ শত ৭০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ অন্যান্য মিলে মোট ২ হাজার ৬ শত ৬০টি বিদ্যালয়ের ৫ লাখ ৩২ হাজার ৪৩ শিক্ষার্থী এবং ইংরেজি ভার্সনের ৩২টি বিদ্যালয়ের মোট ৬ হাজার ২ শত ৬৭ শিক্ষার্থী।
আওয়ামীলীগ নেতা ও সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী বলেন, আজকে খুব আনন্দের দিন। নতুন বই মানে আলাদা আনন্দ। উন্নত জাতি গঠনে শিক্ষাই একমাত্র পন্থা। বিশ্বে এমন দেশ খুবই কম, যেখানে বছরের প্রথম দিনেই বিনামূল্যে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়া হয়। বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই বিতরণ আমাদের সরকারের এক যুগান্তকারী পদক্ষেপ। তিনি বলেন, এ বছর প্রায় ৩৭ কোটি বই বিনা মূল্যে বিতরণ করা হচ্ছে। শুধু তাই নয় এ সরকার শিক্ষার্থীদের প্রতিনিয়ত উপবৃত্তিও দিচ্ছে। এ জন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি শিক্ষার্থীদের উদ্যেশ্যে বলেন, শুধু নতুন বই নিয়ে স্কুলে আসা-যাওয়া করলে চলবেনা, ভলো করে লেখা-পড়া করতে হবে, লেখাপড়া করে একদিন মা-বাবার মুখ উজ্জল করতে হবে। গতকাল মঙ্গলবার টিলাগড়স্থ অছিয়ত আলী-করিমুন্নেছা হাফিজিয়া দাখিল মাদরাসায় কমপ্লেক্সে অনুষ্ঠিত বই উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
এর আগে নগরীর জিন্দাবাজারস্থ সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ মাঠে পাঠ্যপুস্তক উৎসব উদ্বোধন করেন সিলেটের বিভাগীয় কমিশনার মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী। এছাড়া মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম সিলেটের সরকারি কিন্ডার গার্ডেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে সিলেট জেলার বই উৎসবের উদ্বোধন করেন।
বই উৎসব পালনের আরো খবর :
আম্বরখানা সরকারী কলোনী স্কুল : আম্বরখানা সরকারী কলোনী প্রাথমিক বিদ্যালয়ে পাঠ্যপুস্তক উৎসব দিবস-২০১৯ পালন করা হয়েছে।
১ জানুয়ারি পাঠ্যপুস্তক অনুষ্ঠানে স্কুলের প্রধান শিক্ষক গনেশ পাল দিপু এর সভাপতিত্বে ও সহকারী শিক্ষিকা মাহবুবরা পল্লবীর পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি মো: আব্দুস সাত্তার।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন ড্রীম সিলেট’র চেয়ারম্যান ও সিলেট জেলা গৃহ নির্মাণ শ্রমিক ইউনিয়নের সভাপতি যুব সংগঠক শেখ তোফায়েল আহমদ সেপুল, প্রাক্তন ছাত্র ও বিশিষ্ট ব্যবসায়ী আতিকুর রহমান টিটু, সুয়েব আহমদ।
এ সময় উপস্থিত ছিলেন, স্কুলের শিক্ষিকা দিলরুবা ইয়াছমিন, সামিয়া খাতুন(কাজল), ফাহমিদা মমতাজ, মাহরিজ হাসান, সালমা আক্তার ও সমাজর্কী রাহিন আহমদ প্রমুখ।
সরকারি কিন্ডারগার্টেন প্রাথমিক বিদ্যালয় : সিলেট সরকারি কিন্ডার গার্টেন প্রাথমিক বিদ্যালয়ে পাঠ্যপুস্তক উৎসব দিবস-২০১৯ পালন করা হয়েছে। সিলেট জেলা প্রাথমিক শিক্ষা অফিস ও বিদ্যালয়ের আয়োজনে ১ জানুয়ারী মঙ্গলবার বিদ্যালয় প্রাঙ্গণে শিক্ষার্থীদের হাতে নতুন পাঠ্যপুস্তক তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি সিলেটের জেলা প্রশাসক এম. কাজী এমদাদুল ইসলাম।
জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. ওবায়দুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আসলাম উদ্দিন, বিশিষ্ট সমাজসেবী ও শিক্ষানুরাগী মো. মজির উদ্দিন, সহকারি জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. আমিরুল ইসলাম ও মো. আব্দুল মুন্তাকিম, সহকারি উপজেলা শিক্ষা অফিসার সুভাষ চক্রবর্তী, সহকারি কমিশনার ও নির্বাহী মেজিষ্ট্রেট শ্যামা লাবীবা অর্ণব ও সানজিদা চৌধুরী।
অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সিলেট সরকারি কিন্ডার গার্টেন প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাসিমা আক্তার চৌধুরী।
বিদ্যালয়ের সহকারি শিক্ষক কুমকুম ইয়াসমিনের উপস্থাপনায় অন্যান্যের বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি নাজনীন হোসেন, কল্যাণ ফান্ডের সভাপতি আখতার ফারুক লিটন, অভিভাবক কমিটির সভাপতি সাংবাদিক মামুন হাসান, সহকারি শিক্ষক মালেকা আক্তার জাহান, ছন্দা রানী দাস, নিপা চৌধুরী, সুলতান আহমদ, রোমানা বেগম, প্যারা শিক্ষক শাম্মী আক্তার ছাড়াও বিদ্যালয়ের অন্যান্য শিক্ষক, অভিভাবকবৃন্দও উপস্থিত ছিলেন।
সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় : সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ে পাঠ্যপুস্তক উৎসব দিবস-২০১৯ পালন করা হয়। মঙ্গলবার (১ জানুয়ারি) সকালে বিদ্যালয় প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে শিক্ষার্থীদের হাতে বই বিতরণ করা হয়। সিলেট জেলা প্রশাসক এম. কাজী এমদাদুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট বিভাগীয় কমিশনার মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী। এ সময় তিনি বলেন, ২০১০ সাল থেকে বিনামূল্যে বই বিতরণ কার্যক্রম শুরু হয়। সাফল্যতা নিয়েই শিক্ষা কার্যক্রম এগিয়ে যাচ্ছে। শিক্ষাক্ষেত্রে গত সাত বছরে যুগান্তকারী সাফল্য এসেছে। বিশেষ করে সংখ্যাগত দিক থেকে সাফল্য যুগান্তকারী। বিশ্বমানের শিক্ষা অর্জনে সরকারের সাফল্য প্রশংসনীয়। সরকারের যুগান্তকারী পদক্ষেপে প্রতি বছরের ক্ষুদে শিক্ষার্থীদের হাতে বই পৌছে দিয়ে বই উৎসব পালন করা হয়। বছরের প্রথম দিনের শিক্ষার্থীদের কাছে নতুন বই পাওয়ায় ক্ষুদে শিক্ষার্থীরা পড়াশোনার আরো মনোযোগী হবে। শিক্ষাবান্ধব সরকারের অধীনেই দেশ শিক্ষাক্ষেত্রে অনেক এগিয়ে গিয়েছে।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন আ.লীগের কেন্দ্রীয় সদস্য, মহানগরের সভাপতি সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সিলেট অঞ্চলের উপ-পরিচালক জাহাঙ্গীর কবীর আহাম্মদ, প্রাথমিক শিক্ষা সিলেট বিভাগীয় উপপরিচালক এ.কে.এম. সাফায়েত আলম, সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জগদীশ চন্দ্র দেবনাথ, মেট্রোপলিটন ইউনির্ভাসিটির সহকারী প্রক্টর এডভোকেট আব্বাস উদ্দিন।
বিদ্যালয়ের সহকারী শিক্ষক আ.ন.ম. সুফিয়ান ও ফৌজিয়া আক্তারের পরিচালনায় বই উৎসব অনুষ্ঠানে বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা, অভিভাবকবৃন্দ সহ অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।
সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ : সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজে পাঠ্যপুস্তক উৎসব দিবস-২০১৯ পালন করা হয়েছে। ১ জানুয়ারি জিন্দাবাজারস্থ সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ মাঠে পাঠ্যপুস্তক উৎসব উদ্বোধন করেন সিলেটের বিভাগীয় কমিশনার মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী।
সিলেটের জেলা প্রশাসক এম. কাজী এমদাদুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সিলেট অঞ্চলের উপ-পরিচালক জাহাঙ্গীর কবির আহাম্মদ, প্রাথমিক শিক্ষা সিলেট বিভাগের বিভাগীয় উপ-পরিচালক এ. কে. এম. সাফায়েত আলম, সিলেট অগ্রগামী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের প্রধান শিক্ষক বাবলী রানী পুরকায়স্থ, সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকরামুল কবীর, বিটিভির ইঞ্জিনিয়ার প্রকৌশলী মুকুল হোসেন।
সহকারি শিক্ষক কোহেলী রানী রায়ের পরিচালনায় অন্যান্যে মধ্যে উপস্থিত ও বক্তব্য রাখেন ছিলেন, এডিসি (শিক্ষা) মো. আসলাম উদ্দিন, ভারপ্রাপ্ত সিলেট জেলা শিক্ষা কর্মকর্তা নাজমা বেগম, সহকারি বিদ্যালয় পরিদর্শক হেপী বেগম প্রমুখ।

গোলাপগঞ্জের কায়স্থগ্রামে এইচ এম সেলিম শিশু বিদ্যালয়ে শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে পাঠ্যবই বিতরণ করা হয়।

এইচ. এম. সেলিম শিশু বিদ্যালয় : গোলাপগঞ্জের কায়স্থগ্রামে এইচ.এম. সেলিম শিশু বিদ্যালয়ে ১ জানুয়ারি বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে পাঠ্যবই বিতরণ করা হয়েছে। বই বিতরণ অনুষ্ঠানে মধ্যে উৎসবে মেতে উঠেছিলো কোমলমতি শিক্ষার্থী ও তাঁদের অভিভাবকরাও।
বই বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, গোলাপগঞ্জ উপজেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম আহ্বায়ক বিদ্যালয় আহ্বায়ক কমিটির যুগ্ম আহ্বায়ক শেখ সাইদুর রহমান দুলাল, গোলাপগঞ্জ থানা আওয়ামী লীগ নেতা ও বিদ্যালয় কমিটির যুগ্ম আহ্বায়ক জাহাঙ্গীর কবির মাহমুদ, উপদেষ্টা আতিকুর রহমান, বিদ্যালয়ের ব্যবস্থাপনা পরিচালক এইচ.এম. সেলিম, সহকারী শিক্ষক হাবিবুর রহমান, সহকারী শিক্ষিকা ফাহমিদা জান্নাত আসমা ও নুসরাত খান সায়িদা।
কোম্পানীগঞ্জ পাড়ুয়া নোয়াগাঁও ইসলামিয়া দাখিল মাদরাসা : কোম্পানীগঞ্জ উপজেলার পাড়ুয়া নোয়াগাও ইসলামিয়া দাখিল মাদরাসায় বিপুল উৎসাহ উদ্দীপনায় বই উৎসব পালন করা হয়। দিনের শুরু থেকে বিদ্যালয়ের শিক্ষার্থীদের বই বিতরণ করা হয়।
এ উপলক্ষে মঙ্গলবার (১ জানুয়ারি) মাদ্রাসা অডিটোরিয়ামে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
পাড়ুয়া নোয়াগাও ইসলামিয়া দাখিল মাদরাসা পরিচালনা কমিটির সভাপতি সরকার দলীয় নেতা সাইফুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাদরাসার প্রতিষ্ঠাতা সাবেক চেয়ারম্যান হাজী আব্দুর রাজ্জাক।
উপস্থিত ছিলেন কমিটি সদস্য সচিব মাওলানা হাবিবুর রহমান, সদস্য ফরিদ আহমদ, সুরুজ আলী, আলা উদ্দিন, শিক্ষক প্রতিনিধি, আবু বকর সিদ্দিক, মুর্শিদ আলম, মিলিনা, আং মন্নান, মাজেদা, ছয়ফুল আলম, নাছির উদ্দীন। এলাকার মুরব্বীগণের মধ্যে উপস্থিত ছিলেন নুর মিয়া, বাবুল মিয়া, ছয়ফুল মিয়া, অফিক মিয়া, আশদ আলী প্রমুখ।

পুলিশ লাইন্স উচ্চ বিদ্যালয়ে বই বিতরণ করছেন স্কুল গভর্ণিং কমিটির সভাপতি পুলিশ কমিশনার গোলাম কিবরিয়া।

হাজী শফিকুর রহমান আইডিয়াল একাডেমী : সিলেট সদর উপজেলার হাজী শফিকুর রহমান আইডিয়াল একাডেমীতে বই উৎসব পালন করা হয়। মঙ্গলবার (১ জানুয়ারি) সকালে বিদ্যালয় প্রাঙ্গণে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করা হয়।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন অভিভাবক কমিটির সদস্য ও খাদিমনগর ইউনিয়নের ৫নং ওয়ার্ড আ’লীগের সভাপতি মুক্তার হোসেন, প্রতিষ্ঠানের পরিচালক আক্তার হোসেন, প্রধান শিক্ষক মোছা. হাজেরা বেগম, অভিভাবক কমিটির সদস্য সুহেল আহমদ, শাহাব উদ্দিন, সমর আলী, আব্দুস সালাম, ফয়জুর রহমান, সহকারী শিক্ষক শিফা বেগম, শাহানারা বেগম, রাসেল আহমদ, মো. হানিফ প্রমুখ।
মির্জাজাঙ্গাল বালিকা উচ্চ বিদ্যালয় : সিলেট নগরীর মির্জাজাঙ্গাল বালিকা উচ্চ বিদ্যালয়ে মঙ্গলবার (১ জানুয়ারি) সকালে বিদ্যালয় প্রাঙ্গণে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করা হয়।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. বাহার উদ্দিন আকন্দের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের সাবেক মেয়র ও মহানগর আ’লীগ সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান।
এ সময় উপস্থিত ছিলেন বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা নন্দিতা দেব, সঞ্চিতা চক্রবর্তী, সুলতানা বেগম, মঈন উদ্দিন, সোহাগ মিলন, এস.এম ফারুক আজাদ প্রমুখ।
দুর্গা কুমার পাঠশালা প্রাথমিক বিদ্যালয় : নগরীর বন্দরবাজারে দুর্গা কুমার পাঠশালা প্রাথমিক বিদ্যালয়ে বই উৎসব পালন করা হয়। মঙ্গলবার (১ জানুয়ারি) সকালে বিদ্যালয় প্রাঙ্গণে বই বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের সাবেক মেয়র ও মহানগর আ’লীগ সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান।

নগরীর দুর্গা কুমার পাঠশালা প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের হাতে বই বিতরণ করছেন সাবেক মেয়র ও মহানগর আওয়ামীলীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক সেগুপ্তা কানিছ আক্তারের সভাপতিত্বে ও সহকারী শিক্ষক রীতা রানী তালুকদারের পরিচালনায় বিশেষ অতিথি ছিলেন বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি মঞ্জুর আহমদ চৌধুরী, সহ সভাপতি কানু পাল, আব্দুল আলী প্রমুখ।
বালুচর সরকারী প্রাথমিক বিদ্যালয় : মঙ্গলবার সকালে নগরীর বালুচর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে বই বিতরণ কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সিরাজাম মুনিরা
বই বিতরণী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আশফাক আহমদ। এতে স্বাগত বক্তব্য রাখেন বালুচর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুপ্রীতি রায়।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা শিক্ষা অফিসার নাহিদা পারভীন, টুলটিকর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নিরেশ দাশ, টুলটিকর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস এম আলী হোসেন, ম্যানেজিং কমিটির সভাপতি রমিজ উদ্দিন বাবুল।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ইউপি মেম্বার শিরিন আক্তার, সেলিনা আক্তার, শিক্ষিকা নার্গিস সুলতানা, লিপিকা রায়, রুমি রানী পাল প্রমুখ।
অনুষ্ঠানটি পরিচালনা করেন সহকারী উপজেলা শিক্ষা অফিসার মো. রুমান মিয়া,। অনুষ্ঠানে শেষে অতিথিদের মধ্যে ফুলের তোড়া দিয়ে সংবর্ধনা প্রদান করেন আনিশা আক্তার, জাহানারা আক্তার ও নাফিজা খন্দকার মুন্নি।
রাজা জিসি হাই স্কুল : রাজা জিসি হাই স্কুলের ম্যানেজিং কমিটির চেয়ারম্যান, সিলেট সিটি কর্পোরেশনের সাবেক মেয়র ও মহানগর আ’লীগ সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান বলেছেন, শিক্ষাক্ষেত্রে এখন আর আমরা পিছিয়ে নয়। বিশ্বের শিক্ষিত দেশের সাথে তাল মিলিয়ে চলছে আমাদের দেশ। বছরের প্রথম দিনে নবম শ্রেণী পর্যন্ত বিনামূল্যে বই বিতরণ করা হচ্ছে। যা শিক্ষাক্ষেত্রে অবিস্মরণীয় পরিবর্তন নিয়ে আসবে। আওয়ামী সরকারের যুগান্তকারী পদক্ষেপে প্রতি বছরের ক্ষুদে শিক্ষার্থীদের হাতে বই পৌছে দিয়ে বই উৎসব পালন করা হয়। শিক্ষাবান্ধব এ সরকারের অধীনে দেশ শিক্ষাক্ষেত্রে আরো এগিয়ে যাবে।
মঙ্গলবার (১ জানুয়ারি) সিলেট নগরীর রাজা জিসি হাই স্কুলে বই উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।

ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে বই উৎসবে বই হাতে শিক্ষক মন্ডলীদের সাথে শিক্ষার্থীরা। ছবি- রেজা রুবেল

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আব্দুল মুমিতের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ২০নং ওয়ার্ড কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, শিক্ষানুরাগী সদস্য এড. মো. বেলাল উদ্দিন, জাবেদ আমিন সেলিম, মেট্রোপলিটন ইউনিভার্সিটির এড. আব্বাছ উদ্দিন, মো. সাকির, জুয়েলসরকার, হাছিনা মমতাজ প্রমুখ।
কিশোরী মোহন বালক সরকারি প্রাথমিক বিদ্যালয় : নগরীর মিরাবাজারে কিশোরী মোহন বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বিপুল উৎসাহ উদ্দীপনায় বই উৎসব পালন করা হয়। মঙ্গলবার (১ জানুয়ারি) সকালে বিদ্যালয় প্রাঙ্গণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করেন অর্থমন্ত্রীর বোন জাতীয় অধ্যাপক সাহেলা খাতুন। এ সময় তিনি বলেন, শিক্ষাঙ্গণে দেশকে এগিয়ে আওয়ামী সরকারের যুগান্তকারী পদক্ষেপ হলো বই উৎসব। বছরের প্রথম দিনের শিক্ষার্থীদের কাছে নতুন বই পাওয়ায় ক্ষুদে শিক্ষার্থীরা পড়াশোনার আরো মনোযোগী হবে। এক সময় বছরের মাঝামাঝি সময়েও শিক্ষার্থীরা বই পেতোনা। ধার করে সিনিয়রদের কাছ থেকে বই এনে পড়ালেখা করতে হতো। কিন্তু এখন আর সে সময় নেই। বছরের প্রথম দিনেই সবার হাতে বিনামূল্যে বই পৌছে যায়।
বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি রুবি ফাতেমা ইসলামের সভাপতিত্বে ও প্রধান শিক্ষক ফরিদা পারভীনের পরিচালনায় আমন্ত্রিত অতিথির বক্তব্য রাখেন ড. মোমেন এমপির সহধর্মিনী সেলিনা মোমেন। বিশেষ অতিথি ছিলেন নর্থ ইস্ট-এর ভাইস চ্যান্সেলর আতফুল হাই শিবলী, শেলী মুবদী, নাজিয়া খাতুন, মহিলা আ.লীগ নেত্রী হেলেন আহমদ, অত্র বিদ্যালয়ের সহ সভাপতি জাবেদ সিরাজ, সদর উপজেলা সহকারী শিক্ষা অফিসার লিপিকা রায়, রাহাত তফাদার, আবুল হোসেন, মিহির হোসেন, জুয়েল আহমদ সহ বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকাবৃন্দ উপস্থিত ছিলেন।
ধরাধরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় : দক্ষিণ সুরমা উপজেলার তেতলী ইউনিয়নের ধরাধরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের উদ্যোগে গতকাল ১ জানুয়ারী মঙ্গলবার সকালে বিদ্যালয় প্রাঙ্গণে বই উৎসব অনুষ্ঠিত হয়।
ধরাধরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি জামাল উদ্দিন আহমদের সভাপতিত্বে ও বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য কামাল উদ্দিন রাসেলের পরিচালনায় বই উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক রাজ্জাক হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামীলীগ নেতা শাহ ছমির উদ্দিন, পরিচালনা কমিটির সাবেক সভাপতি মোঃ খলিলুর রহমান, সদস্য জয়নাল আহমদ। উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা ফাতিমা জাফরিন চৌধুরী, শিক্ষিকা পদ্মা রাণী দেব, আয়েশা সুলতানা, রওশনারা শিউলী, জেসমিন আক্তার, রুমেনা বেগম, হিমাদ্রী পাল প্রমুখ।
পরে প্রধান অতিথি সহ অতিথিবৃন্দ শিক্ষার্থীদের মধ্যে বই বিতরণ করেন।
সদর উপজেলা বিভিন্ন বিদ্যালয় : সিলেট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আশফাক আহমদ বলেছেন বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়া আওয়ামী লীগ সরকারের পক্ষেই সম্ভব। শুধু তাই নয় বিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়ন, উপবৃত্তি দরিদ্র শিক্ষার্থীদের বেতন মৌকুফসহ শিক্ষার গুণগত মান বৃদ্ধি এ সরকারের আমলেই হয়েছে। ১ জানুয়ারী বই উৎসব উপলক্ষে সিলেট সদর উপজেলার বিভিন্ন বিদ্যালয়ে নতুন পাঠ্যপুস্তক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন তিন।
সকালে ৫নং টুলটিকর ইউনিয়নের বালুচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে উপজেলা নির্বাহী অফিসার সিরাজাম মুনিরার সভাপতিত্বে বই বিতরণ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান। এ সময় আরোও উপস্থিত ছিলেন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস.এম আলী হোসেন, সাবেক চেয়ারম্যান রমিজ উদ্দিন বাবুল, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিরেশ দাশ। পরে ৪নং খাদিমপাড়া ইউনিয়নের হযরত শাহপরান (রহঃ) উচ্চ বিদ্যালয়ে বই বিতরণ অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক খছরুজ্জামান তফাদার এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আশফাক আহমদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আনছার মিয়া মহালদারসহ শিক্ষকবৃন্দ। দুপুর সাড়ে ১২ টায় এম.ইউ জহিরিয়া উচ্চ বিদ্যালয়ে বই বিতরণ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আশফাক আহমদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার গোলাম কিবরিয়া মজুমদার। প্রধান শিক্ষক রুহুল আমিন, আতিকুর রহমান, আজাদুর রহমান সামাদসহ শিক্ষক শিক্ষিকাবৃন্দ।
বলদী আদর্শ উচ্চ বিদ্যালয় : দক্ষিণ সুরমা উপজেলার তেতলী ইউনিয়নের বলদী আদর্শ বহুমুখী উচ্চ বিদ্যালয়ের উদ্যোগে ১ জানুয়ারী মঙ্গলবার সকালে বিদ্যালয় মিলনায়তনে বই উৎসব পালিত হয়।
বলদী আদর্শ বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম মোস্তফা কামাল এর সভাপতিত্বে ও সহকারী শিক্ষক আল মেহেদী তালুকদারের পরিচালনায় বই উৎস অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি, তেতলী ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আলহাজ্ব মইনুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রবাসী সাব্বির হোসেন বাবর, বিদ্যালয় ম্যানেজিং কমিটির সদস্য মইন উদ্দিন, বাবলী বেগম। বক্তব্য রাখেন বিশিষ্ট মুরব্বী জুলহু মিয়া, মরহুম ইসরাইল আলী তহশীলদার ট্রাস্টের পরিচালক মোঃ ছাদিকুর রহমান জাকির, শিক্ষিকা সাজিয়া খানম, রহিমা আক্তার লিনা, শিপন রৌদ্র পাল, সাইদুর রহমান জীবন, শাখাওয়াত হোসেন আকন্দ, ছামিয়া বেগম, রেহেনা আক্তার উর্মি, মাওলানা জিলাল আহমদ, ওয়ারিছ আলী ও সুহেল আহমদ প্রমুখ।
ছৈফাগঞ্জ এস ডি মাদরাসা : সেক্টর কমান্ডারস ফোরাম মুক্তিযুদ্ধ-৭১ এর সিলেট বিভাগীয় কমিটির সহ সভাপতি, কবি মোস্তাফিজুর রহমান চৌধুরী বলেছেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার শিক্ষা বান্ধব সরকার। এই সরকার উন্নত জাতি গঠনের সরকার। তাই প্রতি বছর ইংরেজি নববর্ষের দিনে দেশের লক্ষ লক্ষ শিক্ষা প্রতিষ্ঠানের অগণিত ছাত্র-ছাত্রীর হাতে বিনামূল্যে বই প্রদান করছে।
তিনি গতকাল ১ জানুয়ারী মঙ্গলবার বেলা ১১টায় বিশ^নাথ উপজেলার ২নং খাজাঞ্চী ইউনিয়নের ছৈফাগঞ্জ এস.ডি মাদরাসায় মাদরাসা সুপার মাওলানা মোঃ আব্দুর রউফের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত বক্তব্য প্রদান করেন।
সহকারী শিক্ষক ফয়জুর রহমানের পরিচালনায় বই উৎস অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন খাজাঞ্চী ইউনিয়ন পরিষদের মেম্বার আব্দুল মতিন, গৌছ আহমদ বাবুল, কান্দিগাঁও ইউনিয়ন পরিষদের মেম্বার সাইস্তা মিয়া। এছাড়াও অনুষ্ঠানে সহকারী শিক্ষকবৃন্দ, অভিভাবকগণ ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।
দক্ষিণ সুরমার কিশলয় কিন্ডার গার্টেন : দক্ষিণ সুরমার শিববাড়ীস্থ পাঠানপাড়ার কিশলয় কিন্ডার গার্টেন-এর উদ্যোগে শিক্ষাার্থীদের মধ্যে নতুন বই বিতরণ উপলক্ষে আয়োজিত বই উৎসব সম্পন্ন হয়েছে। মঙ্গলবার (১ জানুয়ারি) সকালে প্রতিষ্ঠানের মাঠে এই উৎসবের আয়োজন করা হয়।
প্রতিষ্ঠানের প্রিন্সিপাল শমসের সিরাজ সোহেলের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ২৭ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জহির তাহির মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য মো. ছয়েফ খান। প্রধান অতিথির বক্তব্যে শিক্ষার্থীদের উদ্দেশ্যে মো. ছয়েফ খান বলেন, শিক্ষার্থীদেরকে আদর্শ মানুষ হিসেবে গড়ে উঠতে হবে। শিক্ষার্থীরা যদি ভালোভাবে লেখাপড়া করে তবে সরকারের এই বিনামূল্যে বই বিতরণ করা সার্থক হবে।
প্রতিষ্ঠানের সহকারী শিক্ষক প্রিতেশ তালুকদারের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জহির তাহির মেমোরিয়াল উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির সদস্য শরীফ আহমদ, কিশলয় কিন্ডার গার্টেন-এর ম্যানেজিং কমিটির সদস্য আল আমিন খান, জহির তাহির মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ের শিক্ষক প্রশান্ত কুমার পাল। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের শিক্ষিকা সালমা বেগম লাকি, তাসনিয়া খানম, আনোয়ারা বেগম, ফাইমা বেগম, অনন্যা বেগম, শাহিনা বেগম, প্রার্থনা দাস।
জহির তাহির মেমোরিয়াল উচ্চ বিদ্যালয় : মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অঞ্চল, সিলেট-এর সহকারী পরিচালক প্রতাপ চৌধুরী বলেছেন, আধুনিক জ্ঞান-বিজ্ঞান এবং তথ্য-প্রযুক্তিতে সমৃদ্ধ হয়ে শিক্ষার্থীদেরকে এগিয়ে যেতে হবে। দেশ ও জাতির কল্যাণে অবদান রাখার মানসিকতা নিয়ে অধ্যয়ন করলে জীবনে প্রতিষ্ঠিত হওয়া সম্ভব।
দক্ষিণ সুরমা উপজেলার শিববাড়ীর পাঠানপাড়াস্থ জহির তাহির মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ে নববর্ষ উপলক্ষে শিক্ষার্থীদের মধ্যে বই বিতরণ ও বই উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
মঙ্গলবার (১ জানুয়ারি) সকালে বিদ্যালয় মাঠে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জহির তাহির মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক তমাল কান্তি দেব।
বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক অরবিন্দ ভট্টাচার্যের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেট সিটি কর্পোরেশনের ২৭ নং ওয়ার্ড কাউন্সিলর মো. আজম খান, বিদ্যালয়ের সিনিয়র সহকারী শিক্ষক আসাদ খান, ম্যানেজিং কমিটির সদস্য ও ২৭ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. ছয়েফ খান, মো. অলি মিয়া, শরীফ আহমদ, সুবাস বৌদ্ধ, কিশলয় কিন্ডার গার্টেন-এর প্রিন্সিপাল শমসের সিরাজ সোহেল। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন সিনিয়র শিক্ষক মো. কাজিম উদ্দিন এবং গীতা পাঠ করেন স্বপ্না পাল। অনুষ্ঠানে প্রধান অতিথি এবং অন্যান্য অতিথিবৃন্দ বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন। এসময় শিক্ষকদের মধ্যে উপস্থিত ছিলেন শ্রিপ্রা রানী রায়, আব্দুল কাইয়ুম, কামরুন্নাহার, বিধান রঞ্জন ধর, কল্যাণ কুমার ভট্টাচার্য্য, দিপ্তা দে, ডালিয়া শাহানা, কনিক দেব, প্রশান্ত কুমার পাল, মোশারফ হোসেন, স¤্রাট চৌধুরী, পূজা ভট্টাচার্য্য প্রমুখ।
দক্ষিণ সুরমা নছিবা খাতুন বালিকা উচ্চ বিদ্যালয় : দক্ষিণ সুরমা নছিবা খাতুন বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বই বিতরণ ও উৎসব অনুষ্ঠান গতকাল ১ জানুয়ারী মঙ্গলবার সকালে বিদ্যালয়ের হলরুমে অনুষ্ঠিত হয়। বই বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র ও ২৬নং ওয়ার্ডের কাউন্সিলর রোটারিয়ান হাজী তৌফিক বকস লিপন।
বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি প্রকৌশলী মোঃ আব্দুল লতিফ এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক এ.এইচ.এম ইসরাইল আহমদ। সহকারী শিক্ষক মোঃ ইকবাল হোসেনের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য হাফিজুর রহমান, ফারজানা আহমেদ।
শেষে শিক্ষার্থীদের মধ্যে বই বিতরণ করেন প্রধান অতিথি অন্যান্য অতিথিবৃন্দ।