যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপিত ॥ মুক্তিযুদ্ধের চেতনায় দেশ গড়ার অঙ্গীকার

285
মহান বিজয় দিবসে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করছেন সিলেট-১ আসনে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী ড. এ কে আবদুল মোমেনের নেতৃত্বে সিলেট মহানগর আওয়ামীলীগ ও বিএনপি মনোনীত প্রার্থী খন্দকার আব্দুল মুক্তাদিরের নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্ট নেতৃবৃন্দ। ছবি- রেজা রুবেল
সরকারি মহিলা কলেজে মহান বিজয় দিবসের উদ্যোগে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বক্তব্য রাখছেন কলেজের অধ্যক্ষ প্রফেসর মো: হায়াতুল ইসলাম আখঞ্জি।

স্টাফ রিপোর্টার :
মুক্তিযুদ্ধের চেতনায় দেশ গড়ার অঙ্গীকারের মধ্যদিয়ে যথাযোগ্য মর্যদা ও বিভিন্ন কর্মসূচীর মধ্যে দিয়ে সারা দেশের মতো সিলেটেও মহান বিজয় দিবস উদযাপিত হয়েছে। এদিন একাত্তরের বীর শহীদদের স্মরণে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষ ফুলেল শ্রদ্ধা জানিয়েছেন। এইদিন শহীদ মিনারে ঢল নামে মানুষের।
সকাল ৬টা ৩০ মিনিট থেকে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে কেন্দ্রীয় শহীদ মিনার বাস্তবায়ন পরিষদের পুষ্পস্তবক অর্পনের মধ্য দিয়ে শুরু হয় শ্রদ্ধা নিবেদন। এর পরে মুক্তিযোদ্ধা সংসদ সিলেট জেলা ও মহানগর ইউনিট, সিলেট সিটি করপোরেশন, বিভাগীয় কমিশনার, সিলেটের রেঞ্জের উপ মহা পরিদর্শক (ডিআইজি), মেট্রোপলিটন পুলিশ কমিশনার, সিলেট জেলা প্রশাসক, জেলা পরিষদ প্রশাসক, পুলিশ সুপার, সদর উপজেলা চেয়ারম্যান, সিলেট শিক্ষাবোর্ড চেয়ারম্যান, আর আর এফ কমান্ড্যান্ট, আর্মড ব্যাটালিয়ন পুলিশ, আনসার ভিডিপি, সিলেট প্রেসক্লাব শ্রদ্ধা নিবেদন করেন।

মহান বিজয় দিবস উপলক্ষে সিলেট জেলা স্টেডিয়ামে অনুষ্ঠিত কুচকাওয়াজ ও ডিসপে¬ প্রদর্শন করছে একটি প্রতিষ্ঠান।

রাজনৈতিক সংগঠনগুলোর মধ্যে ফুলেল শ্রদ্ধা জানায় জেলা ও মহানগর আওয়ামী লীগ, জেলা ও মহানগর বিএনপি, জেলা ও মহানগর ছাত্রদল, জেলা ও মহানগর জাসদ, বাসদ, গণতন্ত্রী পার্টি, মহিলা আওয়ামী লীগ, জেলা ও মহানগর ছাত্রলীগ, সম্মিলিত সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের মানুষ সকাল থেকেই শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।
এদিকে, মানুষের শ্রদ্ধার ফুলে সুশোভিত হয়ে উঠে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারের বেদী। দিবসটি উপলক্ষে শহীদ মিনারের পাশেই রক্তদান কর্মসূচীর আয়োজন করে রেডক্রিসেন্ট সোসাইটি এবং ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের আয়োজনে মুক্তিযুদ্ধের আলোকচিত্র প্রদর্শনী। বিকেলে শহীদ মিনারের মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে সম্মিলিত সাংস্কৃতিক জোট, সিলেট। শহীদ মিনারের পাশের মঞ্চ থেকে বিজয় দিবসের নানা পরিবেশনা তুলে ধরেন সিলেটের সংস্কৃতিকর্মীরা। দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানমালা চলে সেখানে। এছাড়া সরকারি-আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং বিভিন্ন সংগঠনের উদ্যোগে বিজয় দিবসের আলোচনা সভা ও মাজারে মসজিদে বীর শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এইদিন কারাগারে হাজতি ও কয়েদিদের জন্য বিশেষ খাবারের ব্যবস্থা করে জেলের সংশ্লিষ্টরা।
এছাড়া সিলেট জেলা স্টেডিয়ামে বিজয় দিবস উপলক্ষে আয়োজন করা হয় বিশেষ প্যারেডের। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেয়। নগরীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিকসহ বিভিন্ন সংগঠনের উদ্যোগে দিনব্যাপী আলোচনা সভা, ক্রীড়া প্রতিযোগিতা, বিজয় র‌্যালীসহ নানা আয়োজনে উদযাপিত হয় বিজয় দিবস।
এদিকে মহান বিজয় দিবস উপলক্ষে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান রাজনৈতিক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে বিস্তারিত কর্মসূচি পালিত হয়।

মহান বিজয় দিবসে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করছেন সিলেট সিটি কর্পোরেশন (১) জেলা বিএনপি (২) সিলেট-৩ আসনে মাহমুদ উস সামাদ চৌধুরী এমপি (৩) জেলা আইনজীবী সমিতি (৪)।

রোটারী ক্লাব অব সিলেট মেট্রোপলিটন : রোটারী ক্লাব অব মেট্রোপলিটন সিলেটের উদ্যোগে ১৬ ডিসেম্বর নগরীর একটি হোটেলে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনার আয়োজন করা হয়। এতে পাঁচ জন যোদ্ধাহত মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা দেয়া হয়। মুক্তিযোদ্ধারা তাদের বক্তব্যে মুক্তিযোদ্ধের বাস্তব ইতিহাস তুলে ধরেন এবং রোটারীয়ানদের মাধ্যমে যাতে নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে পারে এ ব্যাপারে সবাইকে উদ্যোগী হওয়ার
আহ্বান জানান। অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধাদের ফুল দিয়ে বরণ করেন রোটারী ক্লাব অব মেট্রোপলিটন সিলেট ও রোটারেক্ট ক্লাব অব মেট্রোসিটির সদস্য বৃন্দ। মুক্তিযোদ্ধাদের হাতে টুকেন অব লাভ তুলেদেন ক্লাবের পাস্ট প্রেসিডেন্টে বৃন্দ। ভোট অব থেংকস প্রদান করেন আই পিপি মোঃ তৌফিক বক্স।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন সুরমা জোনের জোনাল কো-অর্ডিনেটর পিপিএম নুরুল হক সুহেল, ক্লাবের এসাইন ডেপুটি গভর্নর পিপি মোঃ কবির উদ্দিন, ক্লাবেরএসাইন এ্যাসিস্টেন গভর্নর মোঃ আজিজুর রহমান প্রমুখ।
অনুষ্ঠানে বক্তরা বলেন, মুক্তিযোদ্ধারা জাতির শ্রেষ্ঠ সন্তান। তাদের সম্মান ও শ্রদ্ধা করা আমাদের নৈতিক দায়িত্ব। তাদের আত্মত্যাগ এবং সাহসিকতার কারণেই আজ আমরা স্বাধীন বাংলাদেশের নাগরিক। এদেশের মাটি-জলে নিজেদের বিকশিত করার সুযোগ পাচ্ছি। সুতরাং সেই শ্রেষ্ঠ সন্তানদের ঋণ অবশ্যই শোধ করতে হবে।
বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট গোলাপগঞ্জ পৌর শাখা : মহান বিজয় দিবস বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট গোলাপগঞ্জ পৌর শাখার উদ্যোগে শুক্রবার সন্ধ্যায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
পৌর বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সভাপতি রাসেদ আহমদের সভাপতিত্বে ও সাধারন সম্পাদক সাবের হোসেন নয়নের পরিচালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গোলাপগঞ্জ পৌরসভার মেয়র, সাবেক ছাত্রনেতা আমিনুল ইসলাম রাবেল। প্রধান বক্তার বক্তব্য রাখেন রাখেন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক মোঃ আবু তাহের, লন্ডন মহানগর যুবলীগের সভাপতি তারেক

জেলা শিল্পকলা একাডেমিতে মহান বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

আহমদ, জেলা সেচ্ছাসেবকলীগের যুগ্ম সাঃ সম্পাদক এমদাদ রহমান, উপজেলা যুবলীগের আহবায়ক ওয়েছুর রহমান, পৌর মুক্তিযুদ্ধা কমান্ডার, বীর মুক্তিযুদ্ধা হানিফ আলী, পৌর আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ফরিদ উদ্দিন ইরান, আওয়ামীলীগ নেতা আব্দুস সামাদ, জেলা যুবলীগ নেতা শাহিন আহমদ, আফতার হোসেন।
শাহজালাল সিটি কলেজ : যথাযোগ্য মর্যাদায় নগরের শাহজালাল সিটি কলেজে মহান বিজয় দিবস পালিত হয়েছে। ১৬ডিসেম্বর সকালে ৯টায় জাতীয় সংগীত ও জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধন করেন শাহজালাল সিটি কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ আলতাফ হোসেন।
উদ্বোধনের পর কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত হয় বিজয় দিবসের আলোচনা সভা। কলেজ অধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ আলতাফ হোসেনের সভাপতিত্বে এবং প্রভাষক শাহীন ওয়াদুদের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয় সিলেট আঞ্চলিক কেন্দ্রের পরিচালক ড. মোঃ গোলাম রাব্বানী।
আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন আইসিটি বিভাগের সহকারী অধ্যাপক জান্নাতুল ফেরদৌসী, মানবিক বিভাগরে কো-অর্ডিনেটর আবুল হাসান চৌধুরী জাকের, বিজ্ঞান বিভাগের কো-অর্ডিনেটর আব্দুল হামিদ রিফাত, ব্যবসায় শিক্ষা বিভাগের কো-অর্ডিনেটর আবুল হোসেন।
সিলেট মোবাইল পাঠাগার : সিলেট মোবাইল পাঠাগারের উদ্যোগে মহান বিজয় দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও কবিতা পাঠ নগরীর ইলেকট্রিক সাপ্ল¬াই রোডস্থ মেট্টোপলিটন ল’ কলেজ ভবন মিলনায়তনে গত শনিবার সন্ধ্যায় আসরে সভাপতিত্ব করেন প্রবীণ সাংবাদিক-লেখক মুহম্মদ বশিরুদ্দিন। মুখ্য আলোচকের বক্তব্য রাখেন বিশিষ্ট শিক্ষাবিদ লে. কর্ণেল (অব.) এম. আতাউর রহমান পীর। অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন, ইংরেজি দৈনিক ফাইন্যান্সিয়াল এক্সপ্রেস-এর ডাইরেক্টর অধ্যাপক এম এ হান্নান, ঔপন্যাসিক সিরাজুল হক, কবি বাছিত ইবনে হাবীব, এডভোকেট মো. আব্দুল মালিক, প্রাবন্ধিক মোহাম্মদ আব্দুল হক ও কবি মাহফুজ জোহা।
সাহিত্যকর্মী তাসলিমা খানম বীথি’র উপস্থাপনায় কবির আহমেদ’র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে শুরু হওয়া সাহিত্য আসরে লেখা পাঠে অংশ নেন, কবি শাহাদাৎ হোসেন টিপু, কবি শাহেদ শাহরিয়ার, ছড়াকার নজমুল হক চৌধুরী, ছড়াকার সৈয়দ মুক্তদা হামিদ, কবি মাহমুদুল হাসান, টেংরা বার্তা সম্পাদক মো: শাহিন উদ্দিন, জয়নাল আবেদিন বেগ, কবির আহমেদ, মো: আব্দুস সামাদ, তৌফিক চৌধুরী, নূর মোহাম্মদ চৌধুরী প্রমুখ।

মহান বিজয় দিবসে রেড ক্রিসেন্ট ইউনিটের উদ্যোগে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি অনুষ্ঠিত হয়।

সিলেট উইমেন্স মেডিকেল কলেজ : মহান বিজয় দিবস উপলক্ষে সিলেট উইমেন্স মেডিকেল কলেজ ও হাসপাতালের পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। দিনের শুরুতে কলেজ অধ্যক্ষ অধ্যাপক ডা: রেজাউল করিমের নেতৃত্বে পুষ্পস্তবক অর্পণ ও র‌্যালী অনুষ্ঠিত হয়। পরে কলেজ হলরুমে অনুষ্ঠিত আলোচনা সভায় কলেজ উপাধ্যক্ষ অধ্যাপক ডা: ফজলুর রহিম কায়সারের সভাপতিত্বে এবং ডা: মো: ইশফাক জামান সজিবের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন বীর মুক্তিযোদ্বা বশীর আহমদ।
বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন হলি সিলেট হোল্ডিং লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক ডা: শাহ মো: আব্দুল আহাদ। মুখ্য আলোচক হিসাবে বক্তব্য রাখেন অধ্যাপক ডা: মৃগেন কুমার দাস চৌধুরী। উপস্থিত ছিলেন সহকারি অধ্যাপক ডা: শামিম আহমদ, সহকারি অধ্যাপক ডা: মো: আল মোয়াইমিন,সহকারি পরিচালক ডা: হিমাংশু শেখর দাস প্রমুখ।
সরকারী মহিলা কলেজ : ‘বিজয়ের সূর্য মিশে আছে যেমন লাল সবুজের পতাকায়, তেমনি মিশে আছে, আমাদের শোনিতে আমাদের সত্বায়’ এ শ্লোগানে সিলেট সরকারি মহিলা কলেজর বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে মহান বিজয় দিবস পালিত হয়েছে । বিজয় দিবসে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন, এর পরে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে প্রীতি শিক্ষকবৃন্দ, ছাত্রী ও কর্মচারীদের মধ্যে ক্রীড়ানুষ্ঠান, চিত্রাঙ্কন প্রতিযোগিতা শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভায় সভাপতির বক্তব্য রাখেন সিলেট সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মো: হায়াতুল ইসলাম আখঞ্জি।
মহান বিজয় দিবস উপলক্ষে সিলেট সরকারি মহিলা কলেজের অডিটোরিয়ামে কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. হায়াতুল ইসলাম আখঞ্জির সভাপতিত্বে এবং সহকারি অধ্যাপক সুদীপ তালুকদার ও দর্শন বিভাগের প্রভাষক রিংকু তালুকদারের যৌথ সঞ্চালনায় আলোচনা সভা ও পুরস্কার বিতরণি অনুষ্ঠানে বক্তব্য রাখেন, প্রফেসর ফাহিমা জীন্নুরায়েন, প্রফেসর মো: জামালুর রহমান, প্রফেসর মো: মছব্বির চৌধুরী।
সিলেট শিল্পকলা : সিলেট জেলা শিল্পকলা একাডেমি যথাযোগ্য মর্যাদায় উদ্যাপন করলো মহান বিজয় দিবস ২০১৮। দিবসটি উদ্যাপন উপলক্ষে (১৬ ডিসেম্বর) সকাল ৮টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর সন্ধ্যা ৫:৩০টায় জেলা প্রশাসন ও জেলা শিল্পকলা একাডেমি, সিলেট এর আয়োজনে কবি নজরুল অডিটোরিয়ামে ‘সুখী সমৃদ্ধ বাংলাদেশ গঠনের লক্ষ্যে ডিজিটাল প্রযুক্তির সার্বজনীন ব্যবহার এবং মুক্তিযুদ্ধ’ শীর্ষক আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম-এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের বিভাগীয় কমিশনার মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী। জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাশ গুপ্তের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট রেঞ্জের ডিআইজি অব পুলিশ মোঃ কামরুল আহসান বিপিএম, সিলেট মেট্রোপলিটন পুলিশ-এর পুলিশ কমিশনার গোলাম কিবরিয়া ও অতিরিক্ত পুলিশ সুপার মোঃ মাহবুবুল আলম, সিলেট জেলা মুক্তিযোদ্ধা ইউনিটের সাবেক কমান্ডার সুব্রত চক্রবর্তী ও সিলেট মহানগর মুক্তিযোদ্ধা ইউনিটের সাবেক কমান্ডার ভবতোষ রায় বর্মণ। স্বাগত বক্তব্য রাখেন স্থানীয় সরকার সিলেটের উপপরিচালক মীর মোহাম্মদ মাহবুবুর রহমান। আলোচনাপর্ব শেষে আবৃত্তিশিল্পী নন্দিতা দত্তের সঞ্চালনায় একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।
এম.সি কলেজ : বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান সিলেট এমসি কলেজ মহান বিজয় দিবস পালিত হয়েছে। বিজয় দিবসে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন, বিজয় র‌্যালিসহকারে কলেজের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে প্রীতি ক্রীড়ানুষ্ঠান, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
বিজয় দিবস উপলক্ষে এম সি কলেজের অধ্যক্ষ প্রফেসর নিতাই চন্দ্র চন্দ-এর সভাপতিত্বে ও সহকারী অধ্যাপক শাহনাজ বেগম ও সহকারী অধ্যাপক ফৌজিয়া আজিজের যৌথ পরিচালনায় আয়োজিত আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাধ্যক্ষ প্রফেসর সালেহ আহমদ।
স্বাগত বক্তব্য রাখেন শিক্ষক পরিষদের সম্পাদক মোহাম্মদ তোতিউর রহমান এবং অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন কলেজের প্রফেসর মোহাম্মদ শফিউল আলম, প্রফেসর শিখা দেব, প্রফেসর শামীমা আখতার চৌধুরী, প্রফেসর মোহাম্মদ আজাদ আতিকুর রহমান, প্রফেসর নূরে ফারহানা বেগম, প্রফেসর মোহাম্মদ হুমায়ুন কবীর চৌধুরী, অধ্যাপক প্রফেসর অশোক কুমার পাল, সহযোগী অধ্যাপক আবুল আনাম মোহাম্মদ রিয়াজ, সহযোগী অধ্যাপক ড. সাহেদা আখতার, সহযোগী অধ্যাপক মোহাম্মদ হাবিবুর রহমান প্রমুখ।