আওয়ামীলীগের প্রার্থী তালিকায় রাজনীতিক ই বেশী

69

আওয়ামী লীগ এবার প্রার্থী হিসেবে যাদেরকে বেছে নিয়েছে তাদের মধ্যে রাজনীতিবিদ বেশি। কেউ কেউ অবশ্য রাজনীতির পাশাপাশি ব্যবসা করেন। আর যারা রাজনীতি করেন, তাদের সিংহভাগই ছাত্রলীগের মাধ্যমে দীক্ষা নিয়েছেন।
তবে নোয়াখালী, লক্ষ্মীপুর, চট্টগ্রাম ও কুমিল্লা এলাকায় প্রার্থী হিসেবে দলটি বেছে নিয়েছে বড় ব্যবসায়ীদের। রাজশাহী, ব্রাহ্মণবাড়িয়া, যশোর ও টাঙ্গাইলে একাধিক আসনে আছেন বড় ব্যবসায়ী।
প্রার্থী তালিকা যাচাই-বাছাই করে দেখা গেছে, সবচেয়ে বেশি তৃণমূলের রাজনীতি করে আসা নেতারা। এদের কারও কারও পরিবার আবার দাদা বা বাবার আমল থেকেই আওয়ামী লীগে জড়িত। ৩২ জনের বাবা ছিলেন সংসদ সদস্য।
এবার ২৫২ আসনে ২৬৬ জনকে মনোনয়নের চিঠি দিয়েছে আওয়ামী লীগ। এর মধ্যে ১৪টির মতো আসনে আছে একজন করে বিকল্প প্রার্থী।
প্রার্থীদের মধ্যে ৩৪ জন আছেন মুক্তিযোদ্ধা। অন্তত ৪৪ জন ছাত্রলীগের রাজনীতি করে উঠে এসেছেন। আরও ১৮ জন উঠে এসেছেন তৃণমূলের রাজনীতি করে। ৩৭ জনের পরিচয় শুধুই রাজনীতিক। তারা আর কিছু করেন না। ৩০ জন রাজনীতি করে আসছেন পাকিস্তান আমল থেকেই।
৯৯ জন রাজনীতির পাশাপাশি জড়িত ব্যবসায়। এদের মধ্যে বেশ কয়েকজন শিল্পপতি। আর ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত হয়ে রাজনীতিতে এসেছেন ১৭ জন। বাকিরা রাজনীতির পাশাপাশি ব্যবসা করেন। কৃষিতে জড়িত ১০ জন।
১০ জন আছেন অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা। পাঁচজন জড়িত ছিলেন শিক্ষকতায়। আটজন সাবেক সেনা কর্মকর্তা। অন্তত ১২ জন চিকিৎসক। ২১ জন আছেন আইনজীবী।