১৮-তেও টেস্টে ‘প্রাপ্তবয়স্ক’ হয়নি বাংলাদেশ

28

ক্রীড়াঙ্গন রিপোর্ট :
২০১০ সালে আজকের ঠিক এই দিনে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে সাদা পোশাকে যাত্রা শুরু করেছিলো বাংলাদেশ ক্রিকেট। দেখতে দেখতে এই ফরম্যাটে ১৮ পেরিয়ে ১৯-এ পা রেখেছে টাইগাররা। ১৮ এমন একটি সংখ্যা যা আন্তর্জাতিকভাবে প্রাপ্ত বয়সের মানদণ্ড ধরা হয়। কিন্তু হায় এই বয়সেও বাংলাদেশ যেন আজও অপ্রাপ্তবয়স্ক!
ওয়ানডে সংস্করণে এশিয়ার উঠতি পরাশক্তির তকমা পেলেও টেস্টে যেন টাইগাররা আজও সেই ছোটটিই রয়ে গেছে! দেড় যুগ পেরিয়েও ক্রিকেটারদের মাঝে তারই হতাশা।
ঘরের মাঠে ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার মতো দলকে হারানোর পর শ্রীলঙ্কায় গিয়ে শততম টেস্টে লঙ্কানদের হারিয়ে যে সামর্থ্যের জানান মুশফিকরা দিয়েছিলেন চলতি বছরের টানা হারে তা যেন শূন্যে মিলিয়ে গেছে। বিষয়টি আরও দৃষ্টিকটু হয়েছে চলমান সিরিজের প্রথম টেস্টে জিম্বাবুয়ের বিপক্ষে সিলেটে ১৫১ রানে হেরে যাওয়ার পর।
শনিবার (১০ নভেম্বর) ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে বাংলাদেশের ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ নিজেই অকপটে স্বীকার করলেন নিজেদের অপরিপক্কতার কথা।
‘যদি ফলাফল হিসেবে করে দেখেন, তাহলে হয়তো অতটা প্রাপ্তবয়স্ক হয়নি। টেস্ট ক্রিকেটটা আপনাকে খেলতে থাকতে হবে, তারপর আপনি ফলাফলটা পাবেন। অন্য ফরম্যাটে আমরা যেভাবে ভাল খেলছি, ছন্দ ধরতে পেরেছি, টেস্টে হয়তো সেটা ধরতে পারছি না।’
‘কিছু ম্যাচে আমরা ভালো করেছি, কিছু ম্যাচে আবার বাজে পারফর্ম করেছি। এই জিনিসটা থেকে বের হওয়া দরকার, বের হতেই হবে। ধারাবাহিকতা বেশ গুরুত্বপূর্ণ, টেস্ট ক্রিকেটে। গোছানো হতে হবে আমাদের তিন বিভাগেই। টেস্ট ক্রিকেটে আপনাকে বড় জুটি গড়তেই হবে, ব্যাটিং কিংবা বোলিং। তাহলে আপনার ফলাফল পক্ষে আসবেই।’-যোগ করেন মাহমুদউল্লাহ।