সায়েন্টিফিক কনফারেন্সে বক্তারা ॥ দেশ প্রেমের চেতনা নিয়ে চিকিৎসকদের জনগণের সেবায় আত্মনিয়োগের আহবান

93

দেশের এন্ডোক্রাইনোলজি বিষয়ের চিকিৎসকদের জাতীয় সম্মেলন সিলেটে অনুষ্ঠিত হয়েছে। চিকিৎসকদের দক্ষতা ও শৃংখলা শিক্ষনের প্রত্যয়ে গঠিত সংগঠন ‘এসোসিয়েশন অব ক্লিনিক্যাল এন্ডোক্রাইনোলজিস্ট এন্ড ডায়াবেটলজিস্ট অব বাংলাদেশ (এসিইডিবি) দ্বিতীয়বারের মতো এই সম্মেলনের আয়োজন করেছে। এন্ডোক্রাইনলোজি বিষয়ে দেশের অভিজ্ঞ ও খ্যাতিমান চিকিৎসকরা সম্মেলনে যোগ দিয়েছেন। তারা পেশাদারিত্ব বজায় রেখে দেশ ও মানুষের সেবায় কর্মক্ষেত্রে নিয়োজিত চিকিৎসক ও ইন্টার্ন চিকিৎসকদের এগিয়ে আসার আহবান জানিয়েছেন। অসচেতনতার কারণে লক্ষ কোটি মানুষ ডায়াবেটিক ও থায়রয়েড সমস্যাসহ নানান রোগে ভোগছেন। এজন্য ভবিষ্যৎ প্রজন্মের সুস্বাস্থ্য গঠনের লক্ষ্যে সচেতনতা তৈরির মাধ্যমে তরুণ চিকিৎসকদের আরো অবদান রাখার সুযোগ রয়েছে বলে মন্তব্য করেছেন খ্যাতিমান চিকিৎসকরা। ডায়াবেটিক মানুষকে বিকলাঙ্গ করে দিচ্ছে এমনটা জানিয়ে তারা বলেছেন এই মহামারি থেকে জাতিকে বাঁচাতে সর্বক্ষেত্রে সচেতনতা বাড়ানোর আহবান জানানো হয় এই সম্মেলন থেকে।
বৃহস্পতিবার নগরীর দরগাগেইটস্থ হোটেল স্টার স্পেসিফিক-এর কনফারেন্স হলে অনুষ্ঠিত দেশের দ্বিতীয় রিজিওনাল সায়েন্টিফিক কনফারেন্সে বক্তারা এসব কথা বলেন। পাঁচ পর্বের এই সম্মেলন বেলা ৯টা থেকে শুরু হয়ে শেষ হয় বিকেল ৬টায়। সম্মেলনে সভাপতিত্ব করেন এসিইডিবি‘র ভাইস প্রেসিডেন্ট এবং সমে¥লন বাস্তবায়ন কমিটির সভাপতি সিলেট উইমেন্স মেডিকেল কলেজের প্রফেসর ডা. সৈয়দ শহিদুল ইসলাম।
সম্মেলনে ডায়াবেটিক ও থায়রয়েড সমস্যাসহ মানুষের মধ্যে জটিল রোগের হার দিন দিন বাড়ছে উল্লেখ করে প্রবীণ চিকিৎসকরা বলেছেন এজন্য স্কুল কলেজের শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা তৈরি করতে হবে। তবেই ভবিষ্যৎ প্রজন্মকে সুরক্ষা দেয়া সম্ভব হবে।
বক্তারা স্থানীয় ও জাতীয় সংবাদপত্রে আর্টিকেল রচনা করে সচেতনতা বাড়ানোর কথা তুলে ধরে বলেন মানুষের সচেতনতায় এই মাধ্যমকে বড় হাতিয়ার হিসেবে গ্রহন করতে হবে।
সম্মেলনের তৃতীয় পর্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) সিলেট শাখার সভাপতি প্রফেসর ডা. রুকন উদ্দিন আহমেদ, এসোসিয়েশন অব ক্লিনিক্যাল এন্ডোক্রাইনোলজিস্ট এন্ড ডায়াবেটলজিস্ট অব বাংলাদেশ (এসিইডিবি) এর সভাপতি ও চট্টগ্রাম মেডিকেল কলেজের এন্ডোক্রাইনলোজি এন্ড মেটাবলিজম বিভাগের (অবঃ) বিভাগীয় প্রধান প্রফেসর ডা. আব্দুস সালিক মোল্লাহ, এসিইডিবি‘র সেক্রেটারী ও ঢাকা মেডিকেল কলেজের এন্ডোক্রাইনলোজি এন্ড মেটাবলিজম বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডা. মো. আব্দুল জলিল আনছারি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের এন্ডোক্রাইনলোজি বিভাগের ডিইএম, এমডি এবং প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডা. মো. ফরিদ উদ্দিন এবং সিলেট এম.এজি ওসমানি মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডা. এ.এফ.এম নাজমুল ইসলাম।
ডা. সুমনা তণু‘র সঞ্চালনায় অনুষ্ঠিত সম্মেলনে তিনি বলেন বিজ্ঞানে সুযোগ দক্ষভাবে কাজে লাগাতে পারলে বিদেশীরা আমাদের দেশে চিকিৎসা নিতে আসবে।
সম্মেলনের তৃতীয় পর্বে স্বাগত বক্তব্য রাখেন এসিইডিবি‘র সদস্য সচিব ও সিলেট এম.এ.জি ওসমানি মেডিকেল কলেজের এন্ডোক্রাইনলোজি বিবাগের সহকারী অধ্যাপক ডা. মো. শাহ ইমরান। কোরআন তেলাওয়াত করেন ডা. আব্দুল হান্নান তারেক। সম্মেলনে বাংলাদেশে চিকিৎসা সেবায় বিশেষ অবদান রাখায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেলের বিশিষ্ট চিকিৎসক প্রফেসর ডা. ফরিদ উদ্দিন আহমদ ও ময়মনসিংহ জেলায় চিকিৎসা সেবায় বিশেষ অবদান রাখায় প্রফেসর ডা. নজরুল ইসলাম সিদ্দিকীকে এ্যাওয়ার্ড প্রদান করা হয়। বিজ্ঞপ্তি