ট্রাক শ্রমিক ইউনিয়নের বিরোধ নিষ্পত্তি ॥ আবু সরকার সহ ৮ জনের বহিষ্কারাদেশ প্রত্যাহার

28

সিলেট জেলা ট্রাক, পিকআপ ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের নির্বাচন ও ৮ জনের বহিষ্কারাদেশ প্রত্যাহার নিয়ে দীর্ঘ ১৯ মাস ধরে সৃষ্টি হওয়া বিরোধ আপোষ বৈঠকের মাধ্যমে নিষ্পত্তি হয়েছে। গত বুধবার রাতে দক্ষিণ সুরমার হুমায়ুন চত্বর সংলগ্ন বিশিষ্ট ব্যবসায়ী মোনায়েম খান বাবুলের অফিসে বসে উভয় পক্ষের সম্মতিতে ও লিখিত শর্ত সাপেক্ষে তা সমাধান হয়। বৈঠকের মাধ্যমে আগামী দিনের মুলতবিকৃত সাধারণ সভা অনুষ্ঠিত হওয়ার সিদ্ধান্ত ও কথিত আহবায়ক কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। ফলে পরিবহণ শ্রমিকদের উত্তেজনা ও সংঘাত থেকে রক্ষা পেয়েছে জেলা ট্রাক, পিকআপ ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়ন।
দীর্ঘ ১৯ মাসধরে জেলা ট্রাক, পিকআপ ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের নির্বাচন ও ৮ জনের বহিষ্কারাদেশ প্রত্যাহার নিয়ে পরিবহন শ্রমিকরা আন্দোলন করে আসছিলো। এক পর্যায়ে কথিত আহবায়ক কমিটি গঠন নিয়ে নানা আলোচনা ও সমালোচনার ঝড় উঠে। বিষয়টি সমাধানের জন্যে পরিবহন শ্রমিক ইউনিয়নের নেতারা বিভাগীয় ফেডারেশন ও কেন্দ্রীয় ফেডারেশনের স্মরনাপন্ন হন। কেন্দ্রীয় কমিটি বিষয়টি সমাধানের লক্ষ্যে একটি কমিটি গঠন করে দিলেও তারা সমাধানে ব্যর্থ হন। এছাড়া বিভিন্নজন তা সমাধানের উদ্যোগ নিয়েও বিতর্কিত হন। অবশেষে ট্রাক, পিকআপ ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সমস্যাটি সমাধানের উদ্যোগ নেন সিলেট জেলা ট্রাক মালিক গ্রুপের সিনিয়র সভাপতি ও বিশিষ্ট পরিবহণ ব্যবসায়ী আলহাজ্ব গোলাম হাদি ছয়ফুল। তাঁকে সহযোগিতা করেন সাংগঠনিক সম্পাদক জাকির হোসেন তালুকদার ও সহ সাংগঠনিক সম্পাদক সাংবাদিক শাব্বীর আহমদ ফয়েজ। বেশ কয়েক দফা উভয় পক্ষের সাথে বৈঠক করে বিভিন্ন শর্ত সাপেক্ষে সমাধান করতে উভয় পক্ষই ঐক্যবদ্ধ হন। এক পর্যায়ে ২ সেপ্টেম্বর শুক্রবার রাতে বিশিষ্ট ব্যবসায়ী আলহাজ্ব মোনায়েম খান বাবুলের সভাপতিত্বে তাঁর অফিসে উভয়পক্ষ ও সালিশানরা চূড়ান্ত আপোশ বৈঠকে বসেন। ঐ বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী বিভিন্ন শর্ত সাপেক্ষে লিখিত চুক্তিনামা অনুসারে গত ২৬ সেপ্টেম্বর বুধবার রাতে চূড়ান্ত বৈঠকে বসা হয়। বৈঠকে অতি অল্পদিনের মধ্যে সাধারণ সভার তারিখ ঘোষণা ও নতুন অফিস ভবনের কাজ সম্পন্ন করে নির্বাচন, কথিত আহবায়ক কমিটি বিলুপ্ত এবং আবু সরকার, মুজিবুর রহমান মুজিব, আমীর উদ্দিন, আনোয়ার পাঠান, আব্দুল মতিন ভিআইপি, আব্দুস শহিদ, আমিরুল ইসলাম শাহিন ও সফিক মিয়ার বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হয়। বৈঠকে সালিশান হিসেবে উপস্থিত ছিলেন জেলা ট্রাক মালিক গ্রুপের সিনিয়র সভাপতি ও বিশিষ্ট পরিবহণ ব্যবসায়ী আলহাজ্ব গোলাম হাদি ছয়ফুল, সাংগঠনিক সম্পাদক জাকির হোসেন তালুকদার ও সহ সাংগঠনিক সম্পাদক সাংবাদিক শাব্বীর আহমদ ফয়েজ।
আপোষ বৈঠকে প্রথম পক্ষের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট জেলা ট্রাক পিকআপ কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ দিলু মিয়া, সহ সভাপতি হাসমত আলী হাসু, সাধারণ সম্পাদক আব্দুল গফুর, সাংগঠনিক সম্পাদক নিখিল চন্দ্রদাস, কোষাধ্যক্ষ রাজু আহমদ তুরু, দফতর সম্পাদক বাবুল আহমদ, প্রচার সম্পাদক মোঃ মানিক মিয়া। দ্বিতীয় পক্ষের মধ্যে উপস্থিত ছিলেন, হাজী মাখন মিয়া, মনিরুল ইসলাম মনির, মোঃ মন্তাজ মিয়া, হাজী জমির মিয়া, হাজী মোঃ জমির উদ্দির, আজাদ মিয়া ও সমছু মিয়া। বিজ্ঞপ্তি