শ্রমিকদের বোনাস ১৬ আগষ্টের মধ্যে দেয়ার নির্দেশ

30

কাজিরবাজার ডেস্ক :
দেশের তৈরি পোশাকসহ বিভিন্ন শিল্প খাতের শ্রমিকদের কুরবানির ঈদের বোনাস আগামী ১৬ আগষ্টের মধ্যে পরিশোধ করতে কারখানা মালিকদের প্রতি নির্দেশনা দিয়েছে সরকার।
বৃহস্পতিবার শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে পোশাক কারখানা ও অন্যান্য শিল্প প্রতিষ্ঠান ও কারখানার সার্বিক পরিস্থিতি পর্যালোচনায় ক্রাইসিস ম্যানেজমেন্ট বিষয়ক কোর কমিটির বৈঠক শেষে শ্রমপ্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু এ তথ্য জানিয়েছেন।
প্রতিমন্ত্রী বলেন, শ্রমিকদের জুলাই মাসের বেতন আগস্ট মাসের ১০ তারিখের মধ্যে পরিশোধ করতে হবে। বোনাস দিতে হবে ১৬ আগস্টের মধ্যে। আর শ্রমিকদের চলতি মাসের বেতন ১৯ আগস্টের মধ্যে পরিশোধ করতে হবে। বরাবরের মতোই পর্যায়ক্রমে এবারও শ্রমিকদের ছুটি দিতে বলা হয়েছে।
মুজিবুল হক বলেন, গত ঈদুল ফিতরের আগে নেওয়া সভার সিদ্ধান্তগুলো যথাযথভাবে বাস্তবায়ন হওয়ায় শ্রমিক অসন্তোষ দেখা যায়নি। ঈদুল ফিতরে এক পোশাক কারখানার মালিক শ্রমিকদের বেতন না দিয়ে কারখানা বন্ধ করে দিয়েছিল। পরে সরকার ওই মালিকদের সঙ্গে কথা বলে শ্রমিকদের বকেয়া বেতন দেওয়ার ব্যবস্থা করে। গত ঈদেও সমস্যা হয়নি, শ্রমিকদের কোনো অসন্তোষ দেখা যায়নি; এই ঈদেও হবে না।
বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিকেএমইএর সহ-সভাপতি মোস্তফা কামাল পাশা, বিজিএমইএর সহ-সভাপতি এসএম মান্নান কচি এবং শ্রমিকদের পক্ষে রায় রমেশ, সিরাজুল ইসলাম রনি ও লিশা ফেরদৌস।