কোটা আন্দোলন ॥ পরীক্ষা বর্জন কর্মসূচি স্থগিত, ক্লাস বর্জন চলবে

26

কাজিরবাজার ডেস্ক :
সরকারি চাকরিতে কোটা বাতিলের প্রজ্ঞাপন জারির দাবিতে দেওয়া পরীক্ষা বর্জন কর্মসূচি স্থগিত করার ঘোষণা দিয়েছেন আন্দোলনকারীরা। কিন্তু প্রজ্ঞাপন না হওয়া পযন্ত ক্লাস বর্জন কর্মসূচি অব্যাহত থাকবে বলে জানানো হয়েছে। শনিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন কোটাবিরোধী আন্দোলনের আহ্বায়ক হাসান আল মামুন। হাসান আল মামুন বলেন, রমজান ও সেশনজটের কথা চিন্তা করে এ ধরণের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- কোটা সংস্কার আন্দোলনের যুগ্ম আহ্বায়ক রাশেদ খান, নুরুল হক নুর ও ফারুক হোসেন।
সংগঠনের আহ্বায়ক হাসান আল মামুন বলেন, বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে কোটা সংস্কারের আন্দোলনকে কেন্দ্র করে বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং কলেজের আন্দোলনকারী শিক্ষার্থীদের মারধর, নির্যাতন হল ত্যাগের হুমকি দিয়ে ভয়ভীতি প্রদর্শন করা হচ্ছে। একটি অতিউৎসাহী ও কুচক্রি মহল সরকারকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলার জন্য এসব নোংরা ও ঘৃণ্য কাজ করে যাচ্ছে। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।
পাশাপাশি সুফিয়া কামাল হলে ঘটে যাওয়া অনাকাঙ্ক্ষিত ঘটনার কারণ দর্শানোর নামে সাধারণ শিক্ষর্থীদের হয়রানি না করার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অনুরোধ জানান আন্দোলনকারীরা।
গত ৮ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের প্রায় সব পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন শুরু করে। এরই প্রেক্ষিতে ধারাবাহিকভাবে আন্দোলন চালিয়ে আসছেন আন্দোলনকারী সাধারণ শিক্ষার্থীরা। তাদের এখন একটাই দাবি, কোটা নিয়ে দ্রুত প্রজ্ঞাপন জারি করা হোক।