বার কাউন্সিল নির্বাচনে আওয়ামী পন্থী সাদা প্যানেলের নিরঙ্কুশ বিজয় ॥ গ্রুপ ডি থেকে নির্বাচিত হয়েছেন সিলেটের রুহুল আনাম মিন্টু

60

কাজিরবাজার ডেস্ক :
আইনজীবীদের নিয়ন্ত্রণ ও তদারককারী সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচনে ১৪টি পদের মধ্যে ১২টিতেই জয় পেয়েছে আওয়ামী লীগ সমর্থক আইনজীবীরা। আর ২টি পদে জয় পেয়েছেন বিএনপি সমর্থক আইনজীবীরা। মঙ্গলবার বেসরকারি ফলাফলে এই তথ্য জানা যায়। তবে আনুষ্ঠানিক ফলাফল বার কাউন্সিলের চেয়ারম্যান এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ঘোষণা করবেন।
সোমবার সারাদেশের ৭৮টি কেন্দ্রে ভোটগ্রহণ শেষে রাতেই আলাদা করে কেন্দ্রগুলোতে ফলাফল ঘোষণা করা হয়। সে অনুযায়ী প্রাপ্ত ফলাফল থেকে জানা যায় নির্বাচিত ১৪টি পদের মধ্যে ১২টিতেই সরকারপন্থিরা জয়লাভ করেছে।
এর মধ্যে সাধারণ ক্যাটাগরিতে ৭টি পদের মধ্যে আওয়ামীপন্থি প্যানেল থেকে ছয়জন নির্বাচিত হয়েছেন। এই প্যানেল থেকে সাধারণ ক্যাটাগরিতে নির্বাচিত হয়েছেন বার কাউন্সিলের বর্তমান ভাইস চেয়ারম্যান এডভোকেট আব্দুল বাসেত মজুমদার, এডভোকেট ইউসুফ হোসেন হুয়ায়ুন, এডভোকেট জহিরুল ইসলাম ( জেড আই) খান পান্না, এডভোকেট শ. ম. রেজাউল করিম, এডভোকেট সৈয়দ রেজাউর রহমান, এডভোকেট মোহাম্মদ মোখলেছুর রহমান বাদল। আর সাধারণ ক্যাটাগরিতে বিএনপিপন্থি প্যানেল থেকে একমাত্র বিজয়ী হলেন সাবেক এ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী।
অন্যদিকে গ্রুপ-ভিত্তিক সাতটি পদের মধ্যে গ্রুপ এ থেকে এডভোকেট কাজী নজিবুল্লাহ হিরু, গ্রুপ বি থেকে মো. কবির উদ্দিন ভূঁইয়া, গ্রুপ ডি থেকে এ. এফ. মো. রুহুল আনাম চৌধুরী, গ্রুপ ই থেকে পারভেজ আলম খান, গ্রুপ এফ থেকে মো. ইয়াহিয়া এবং গ্রুপ জি থেকে রেজাউল করিম মন্টু বিজয় লাভ করেছেন। আর গ্রুপ সি থেকে বিএনপি সমর্থিত এডভোকেট মো. দেলোয়ার হোসেন চৌধুরী নির্বাচিত হয়েছেন। বার কাউন্সিলের আইন অনুসারে ১৫ সদস্যের কাউন্সিলে এ্যাটর্নি জেনারেল পদাধিকার বলে চেয়ারম্যান। এছাড়া ১৪ জন সদস্য নির্বাচিত হন। যার মধ্যে সাতজন সাধারণ ক্যাটাগরিতে ও সাতজন আঞ্চলিক ক্যাটাগরিতে নির্বাচিত হন। নির্বাচিত এই ১৪ সদস্য নিজেরা ভোটের মাধ্যমে একজন ভাইস চেয়ারম্যান নির্বাচিত করেন। নির্বাচিত কমিটির মেয়াদ হলো তিন বছর।