বঙ্গবন্ধুর অবদান কৃষিবিদ ক্লাস ওয়ান শীর্ষক আলোচনা সভা

100

কৃষিবিদ ইনস্টিটিউশন সিলেট জেলা শাখার উদ্যোগে ‘বঙ্গবন্ধুর অবদান কৃষিবিদ ক্লাস ওয়ান’ বৃহস্পতিবার দুপুর ১টায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ কৃষি ইনস্টিটিউশন সিলেট জেলা শাখার সভাপতি কৃষিবিদ মোঃ সাজিদুল ইসলামের সভাপতিত্বে এবং সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের এডিশনাল রেজিস্ট্রার ডাঃ খন্দকার মাজহারুল আনোয়ার শাজাহান ও কৃষিবিদ ইনস্টিটিউশন সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক মোহাম্মদ কাজী মজিবুর রহমানের যৌথ পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, বঙ্গবন্ধুর সম্মান স্বাধীনতার সম্মান ১৯৭১ সালে জাতি অনেক ত্যাগ স্বীকার করেছে। তিনি বলেন মাটি উদ্ভিদকে নিয়ে যে ভাবে আমরা জানি ঠিক তেমনি আমাদেরকে ইতিহাস জানতে হবে ইতিহাস ছাড়া কোন বিকল্প নেই। সারা বিশ্ব যে ভাবে বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছে তা লক্ষ্যনীয়, বাংলাদেশ এখন বিভিন্ন দিক দিয়ে অনেক স্বয়ংসম্পূর্ণ।
তিনি ছাত্র-ছাত্রীদের উদেশ্য করে বলেন তোমাদের অভিন্ন কোন চিন্তা ধারনা করা যাবে না, উগ্র মনমানসিকাতা নিয়ে চলা ফেরা করা যাবে তাতে তোমরা এবং জাতি বিপদগ্রস্ত হবে আমরা এখন মৎস্য চাষে, হাঁস মুরগীর খামারে, গরু পালনে অনেক এগিয়ে।
কৃষিবিদের প্রতি আহবান জানিয়ে তিনি বলেন, এই পেশা মহান পেশা এই পেশাকে বঙ্গবন্ধু অনেক সম্মান করেছেন। জাতির পিতা কৃষকদের অগ্রাধিকার দিয়েছেন এরই ধারবাহিকতায় জননেত্রী শেখ হাসিনাও কৃষকদের সর্বক্ষেত্রে অগ্রাধিকার দিয়ে যাচ্ছেন মন্ত্রী বলেন, আমাদের দৃষ্টি আপনাদের উপর সব সময় আছে এবং থাকবে।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডা. মোঃ মতিয়ার রহমান হালদার, কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ এর কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব মাকসুদ আলম খান মুকুট, কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ এর কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মোঃ আরিফুর রহমান তরফদার।
অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, জেলা মৎস্য কর্মকর্তা কৃষিবিদ সুলতান আহমদ, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা কৃষিবিদ ডা. মোঃ আতিয়ার রহমান, কৃষিবিদ সম্প্রসারণ অধিদপ্তর, সিলেট জেলার পক্ষে এটি আই এর প্রিন্সিপাল কৃষিবিদ আব্দুর রাজ্জাক, সিলেট জেলা শাখার সাবেক সভাপতি ডা. মো. জামাল উদ্দিন ভুঞা, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি প্রেফেসর ডা. মোঃ আনোয়র হোসেন, বিএডিসিতে কর্মরত সুপ্রিয় পাল, বিশ্ববিদ্যালয়ের কর্মরত কৃষি অনুষদের প্রফেসর ডা. মোঃ আবুল কাশেম, বিশ্ববিদ্যালয় শাখার ছাত্রলীগের সভাপতি ডা. শামীম মোল্লা, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সাধারণ সম্পাদক নবীন কৃষিবিদ ডা. ঋত্বিক দেব অপু। বিজ্ঞপ্তি