বাংলাদেশকে সাম্য ও সমৃদ্ধির পথে এগিয়ে নেওয়াই হোক আমাদের অঙ্গীকার – লোকমান আহমদ

55

স্বৈরাচার সৃষ্ট জঞ্জাল তথা জঙ্গিবাদকে এদেশের সমাজ ও রাষ্ট্র ব্যবস্থা থেকে চির বিদায় জানানোর মধ্য দিয়ে বাংলাদেশকে সাম্য ও সমৃদ্ধির পথে এগিয়ে নেওয়াই হোক ছাত্র-শ্রমিক সংহতি দিবসে আমাদের অঙ্গীকার। আর এভাবেই আমরা সম্মান জানাবো শহীদ শাহজাহান সিরাজ সহ স্বৈরাচার বিরোধী আন্দোলনের হাজারো শহীদদের।
ছাত্র-শ্রমিক সংহতি দিবসে বাংলাদেশ ছাত্রলীগ সিলেট জেলা শাখা কর্তৃক আয়োজিত আলোচনা সভায় জাসদ কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক ও জাসদ সিলেট জেলা শাখার সভাপতি লোকমান আহমদ উপরোক্ত কথাগুলো বলেন।
সভায় তিনি আরো বলেন, গণতন্ত্রে জঙ্গিবাদের যেমন স্থান নেই তেমনি জঙ্গি-সঙ্গী, জঙ্গি পৃষ্ঠপোষক ও জঙ্গি পুনঃউৎপানকারীদের ঠাই নেই, কাজেই স্বৈরশাসক জিয়া ও এরশাদের মতো জঙ্গি-সঙ্গীদেরকেও বাংলাদেশের রাজনৈতিক অঙ্গন থেকে চির বিদায় জানাতে হবে, তবেই কেবল শহীদ শাহজাহান সিরাজ সহ হাজরো শহীদদের আত্মত্যাগের ফসল বাংলার জনগণের ঘরে ঘরে পৌছানো যাবে। শহীদ শাহজান সিরাজ, শহীদ আব্দুল আজিজ সহ স্বৈরাচার বিরোধী আন্দোলনের সকল শহীদদের হত্যাকারীদের বিচার তরান্বিত করার জন্য জননেতা লোকমান আহমদ জোর দাবী জানান।
১৯৮৪ সালের ২২ ডিসেম্বর স্বৈরশাসক এরশাদের পদত্যাগের দাবিতে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের ডাকা দেশব্যাপী ধর্মঘটের সমর্থনে তৎকালীন ছাত্র সংগ্রাম পরিষদের নেতা বাংলাদেশ ছাত্রলীগ (জাসদ) রাজশাহী বিশ^বিদ্যালয় শাখার বিপ্লবী সাধারণ সম্পাদক শাহজাহান সিরাজের নেতৃত্বে রাজশাহী বিশ^বিদ্যালয়ের ছাত্ররা যখন ছাত্রধর্মঘট পালন করছিল সেই অবস্থায় খুনী এরশাদের নির্দেশে এক প্লাটুন বি.ডি.আর. বিশ^বিদ্যালয় ক্যাম্পাসে প্রবেশ করে গুলিবর্ষণ করতে থাকলে তাদের বুলেটের আঘাতে নিহত হন ছাত্র নেতা শাহজাহান সিরাজ এবং হকার আব্দুল আজিজ, আহত হন শত শত ছাত্র যুবক।
ছাত্র-শ্রমিক সংহতি দিবসের আলোচনা সভার শুরুতে শহীদ শাহাজাহান সিরাজ এবং শহীদ আব্দুল আজিজ সহ স্বৈরাচার বিরোধী আন্দোলনের হাজারো শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয় এবং সেই দিনের আহতদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করা হয়।
সিলেট জেলা ছাত্রলীগ নেতা নিজাম উদ্দিন এর সভাপতিত্বে এবং ছাত্রনেতা তাওহীদ এলাহীর পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন জেলা জাসদ সাধারণ সম্পাদক কে. এ. কিবরিয়া চৌধুরী, মহানগর জাসদ এর সাধারণ সম্পাদক গিয়াস আহমদ, জেলা জাসদের যুগ্ম-সাধারণ সম্পাদক আলাউদ্দিন আহমদ মুক্তা, জেলা জাসদ এর কৃষি বিষয়ক সম্পাদক কয়েছ আহমদ, ছাত্রনেতা রাজু আহমদ, সোলেমান শুভ প্রমুখ। বিজ্ঞপ্তি