কঠোর নিরাপত্তা জোরদার ॥ হযরত শাহপরাণ (রহ.)’র ওরস শুরু, ভক্তদের ভিড়

60

স্টাফ রিপোর্টার :
প্রখ্যাত ইসলাম প্রচারক, ৩৬০ আউলিয়ার অন্যতম হযরত শাহপরাণ (রহ.) এর বার্ষিক ওরস গতকাল শুক্রবার থেকে শুরু হয়েছে। ওরসে দেশের বিভিন্ন স্থান থেকে ভক্তরা এসে ভিড় করেছেন। ওরস উপলক্ষে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে পুলিশ।
শাহপরান (রহ.) এর বার্ষিক ওরস উপলক্ষে ৩ দিনব্যাপী কর্মসূচী গ্রহণ করা হয়েছে। কর্মসূচীর মধ্যে রয়েছে শুক্রবার খতমে কোরআন, দোয়া মাহফিল, জিকির ও মিলাদ। আজ শনিবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত মাজারে গিলাফ ছড়ানো, জিকির, দোয়া ও মিলাদ, ফাতেহা পাঠ এবং রবিবার বাদ ফজর আখেরি মোনাজাত ও নেওয়াজ বিতরণ, বাদ আসর শরবত বিতরণ ও ফাতেহা পাঠ। শাহপরান (রহ.) মাজারের মোতাওয়ালি¬ মামুনুর রশীদ এসব তথ্য জানিয়েছেন। এদিকে ওরস উপলক্ষে মাজার এলাকায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে পুলিশ। শাহপরান থানার ওসি আক্তার হোসেন বলেন, আমরা ৫ স্তরের নিরাপত্তা বস্থা গ্রহণ করেছি। মাজার এলাকায় বসানো হয়েছে সিসি ক্যামেরা। খোলা হয়েছে নিয়ন্ত্রণ কক্ষ।
অপরদিকে, গতকাল শুক্রবার জুম্মার পর আখালিয়া নতুন বাজার এলাকার পক্ষ থেকে সাংবাদিক শাহীন আহমদ ও ব্যবসায়ী জামাল আহমদের নেতৃত্বে মাজারে গিলাফ প্রদান করা হয়েছে।
উল্লেখ্য, হযরত শাহপরাণ ছিলেন সুহরাওয়ারদিয়া এবং জালালীয়া বংশের একজন সূফী সাধক। বলা হয়ে থাকে ইয়েমেনের হাদরামুতে জন্মগ্রহণকারী হযরত শাহপরাণ (রহ.) ছিলেন হযরত শাহজালালের বোনের ছেলে। তিনি তাঁর মামা হযরত শাহজালালের সাথে ভারতে আসেন এবং ১৩০৩ সালে শাহজালালের নেতৃত্বে সিলেট অভিযানে অংশ নেন। সিলেট অধিগ্রহণের পর শাহপরাণ (রহ.) সিলেট শহর থেকে ৭ কিলোমিটার দূরে দক্ষিণগড় পরগণার খাদিমনগরে খানকাহ স্থাপন করে সূফী মতবাদভিত্তিক আধ্যাত্মিক চর্চা শুরু করেন। সিলেট অঞ্চলে মুসলিম শাসন প্রতিষ্ঠা ও ইসলামের প্রচারে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।