জামালগঞ্জে রাস্তা সংস্কার কাজে ধীরগতি, ভোগান্তিতে জনযোগাযোগ

76

মো: নিজাম নুর, জামালগঞ্জ থেকে :
প্রধানমন্ত্রীর প্রতিশ্র“তিবদ্ধ নেত্রকোণা ধর্মপাশা জামালগঞ্জ সুনামগঞ্জ রোড মহা উন্নয়ন পরিকল্পনার অংশ হিসাবে ডিরিফ-২ প্রকল্পের আওতায় জামালগঞ্জ উপজেলায় ২০১৬-২০১৭ অর্থ বছরে ৬ টি প্রকল্পের মাধ্যমে রাস্তা উন্নয়ন কার্যক্রম চলছে। জানা যায়, প্রকল্প সমূহে ঠিকাদারী প্রতিষ্ঠান গত ২০ এপ্রিল ২০১৭ ইং তারিখে কার্যাদেশ লাভ করে। উপজেলা পরিষদ চত্ত্বর থেকে ২.২০০ কিঃমিঃ শাহপুর পর্যন্ত প্রকল্লিত ব্যয় ১ কোটি ৯১ লক্ষ টাকার কাজ হায়ালদার বিল্ডার্স কার্যাদেশ লাভ করে। এই প্রকল্পে নতুনপাড়া পয়েন্ট থেকে শাহপুর পর্যন্ত রাস্তা ভাঙ্গার কাজ চলছে। পরিষদ চত্ত্বর থেকে নতুনপাড়া পর্যন্ত রাস্তাটিতে এখন পর্যন্ত কোন কাজ শুরু করেনি ঠিকাদারী প্রতিষ্ঠান হায়ালদার বিল্ডার্স। উপজেলার রূপাবালী থেকে ২.২৫০ কিঃমিঃ নোয়াগাঁও বাজার পর্যন্ত ১ কোটি ৬৭ লক্ষ টাকার প্রকল্লিত ব্যয় শহীদ ব্রাদার্স কার্যাদেশ লাভ করে। এই প্রকল্পে এখন পর্যন্ত আংশিক রাস্তা ভাঙ্গার কাজ করছে। রাস্তা ভাঙ্গা ও উন্নয়নে ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ করেছেন স্থানীয় এলাকাবাসী। জনসাধারণ চলাচলের বিকল্প রাস্তা না থাকায় প্রতিনিয়ত ভোগান্তির স্বীকার হচ্ছে। খরচ করতে হচ্ছে বারতি পরিবহণ ভাড়া। উপজেলার জামালগঞ্জ টু সেলিমগঞ্জ রাস্তায় নতুনপাড়া পয়েন্ট থেকে ১ কিঃ মিঃ ৭১ লক্ষ টাকার প্রকল্লিত ব্যয় পূজা এন্টার  প্রাইজ কার্যাদেশ লাভ করে। এই প্রকল্পে ভিট লেবেল কাজ সমাপ্ত হলেও পাকা করনের কাজ শুরু হয়নি। ঐ ১ কিঃ মিঃ থেকে ২৮৩০ চেইনিজ ১ কোটি ২৭ লক্ষ টাকা প্রকল্লিত ব্যয় শহীদ ব্রাদার্স কার্যাদেশ লাভ করে। এই প্রকল্পে মাটি ভরাটে কাজ চলছে। ২৮৩০ চেইনিজ থেকে ৫৪০০ চেইনিজ পর্যন্ত ১ কোটি ১৫ লক্ষ টাকার প্রকল্লিত ব্যয় সজীব রঞ্জন দাস কার্যাদেশ লাভ করে। এখানে থেমে থেমে ঠিকাদারের লোক ড্র্রেজার মেশিনের সাহায্যে মাটি ভরাটে কাজ করছে। ৫৪০০ চেইনিজ থেকে ৮৩৮৫ চেইনিজ পর্যন্ত ২ কোটি ১৫ লক্ষ টাকার প্রকল্লিত ব্যয় মেসার্স মাহবুব এন্টার প্রাইজ কার্যাদেশ পান। এই প্রকল্পে বক্স করে মাটি ভরাট করছে। তবে এলাকাবাসী জানান, নিয়মিত ঠিকাদারী প্রতিষ্ঠানের লোক কাজ না করায় রাস্তার উন্নয়ন কাজে বিলম্ব হচ্ছে।
এ ব্যাপারে ঠিকাদারী প্রতিষ্ঠান হায়ালদার বিল্ডার্স এর কর্মকর্তা আলম সাথের বার বার মোবাইল ফোনে যোগাযোগ করার চেষ্টা করলেও তাকে পাওয়া যায়নি।
এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী শিপলু কর্মকার বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্র“তিবদ্ধ ডিরিফ-২ প্রকল্পের আওতায় দ্রুতার সহীত প্রকল্প বাস্তবায়ণ হচ্ছে।