সুশৃঙ্খল জীবন যাপনের মাধ্যমে ডায়াবেটিসের জটিলতা এড়ানো সম্ভব — ডা. আজিজুর রহমান

71

লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল জেলা ৩১৫ বি ১ এর প্রাক্তন জেলা গভর্ণর লায়ন ডাক্তার আজিজুর রহমান SYLHET PIC 4-10-2017বলেছেন ‘ডায়াবেটিস খুবই জটিল একটি রোগ। তবে নিয়ম-শৃঙ্খলার মধ্যে জীবন যাপন করতে পারলে এর যাবতীয় জটিলতা কাটিয়ে স্বাভাবিক জীবন যাপন সম্ভব। নিয়মিত ঔষধ সেবন ও ব্যায়াম, পরিমিত এবং পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার গ্রহণ, নিয়মিত চেকআপ এবং চিকিৎসকের পরামর্শ মতো চলতে পারলে ডায়াবেটিস সংক্রান্ত শারীরিক জটিলতা থেকে মুক্ত থাকা যায়। এর ব্যতিক্রম ঘটলে হৃদরোগ, উচ্চ রক্তচাপ, কিডনি সমস্যাসহ আরও নানা সমস্যায় জীবন দুর্বিষহ হয়ে উঠে। এমনকি অকালে মৃত্যুবরণের ঝুঁকিও থেকে যায়। আর তাই ডায়াবেটিস রোগী ও তাদের পরিবারের সদস্যদের ডায়াবেটিস সংক্রান্ত বইপত্র পড়াশোনা ও বিশেষজ্ঞ ডাক্তারদের সঙ্গে পরামর্শ করে নিয়ম শৃঙ্খলা সংক্রান্ত বিষয়গুলো ভালো করে অবগত হওয়া এবং সে অনুযায়ী জীবন যাপন করা উচিত। লায়ন্স ক্লাব অব সিলেটের ‘অক্টোবর সেবা মাস-২০১৭’ এর তৃতীয় দিনের কর্মসূচী আয়োজিত ‘ডায়াবেটিক বিষয়ক সচেতনতামূলক’ সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
মঙ্গলবার রাত ১০টায় সিলেটের একটি রেস্টুরেন্টে অনুষ্ঠিত এ সেমিনারে সভাপতিত্ব করেন লায়ন্স ক্লাব অব সিলেটের প্রেসিডেন্ট লায়ন সৈয়দ এম এ কাইয়ুম।
সেমিনারে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, লায়ন্স শিশু হাসপাতালের চেয়ারম্যান লায়ন জহির বখত, সিলেট লায়ন্স ফাউন্ডেশনের সেক্রেটারি লায়ন হারুন রশিদ দিপু, লায়ন্স শিশু হাসপাতালের প্রাক্তন চেয়ারম্যান লায়ন ডা. এম এস জামান বাহার।
অতিথি হিসাবে আরও উপস্থিত ছিলেন, লায়ন গৌতম লাল দত্ত, লায়ন সাজুয়ান আহমেদ, লায়ন মাছুম আহমেদ, লায়ন নূরুল হাসান ছিদ্দিক শিপলু, লায়ন হুমায়ুন কবীর, লায়ন ফজলুল বাসিত বেলাল, লায়ন অঞ্জন দাস, মো. আব্দুল জলিল, লায়ন নওশাদ আলী সবুজ, বাগবাড়ি এতিম খানার কর্মকর্তা মো. আবু সাঈদ মিয়া, লিও কামালী ও লিও জাকির।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিলেট সেন্ট্রাল ডেন্টাল কলেজের প্রিন্সিপাল প্রফেসর ডা. এম এ গফ্ফার।
লায়ন ফজলুল বাসিত বেলালের কোরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া সেমিনারে আনুগত্যের শপথ পাঠ করেন লায়ন ডা. খন্দকার মাজহারুল আনোয়ার।
উপস্থাপনায় ছিলেন লায়ন্স ক্লাব অব সিলেটের সেক্রেটারি লায়ন ডা. সোলাইমান আহমদ ও ডা. খন্দকার মাজহারুল আনোয়ার। বিজ্ঞপ্তি