মোবাইল পাঠাগারে সভা ॥ মানবতার পক্ষে কবিতা হতে পারে একটি অস্ত্র

62

মাটির গভীরে থাকা শেকড়ের মতো আমাদের শেকড়কে জানতে হবে। যে জাতি তার শেকড় জানে সে জাতি কখনো হারিয়ে যায় না। আরাকানের শেকড় হারিয়ে গেছে বলে তারা আজ জন্মভূমি হারাচ্ছে। রোহিঙ্গারাও ছিলেন অতিথিপরায়ণ। মানুষের প্রতি তাদের ছিল অনেক ভালোবাসা। রোহিঙ্গা মুসলমানদের উপর নির্যাতন ও হত্যার প্রতিবাদে  মানবতার পক্ষে আমাদের কবিতা হতে পারে একটি অস্ত্র।
সিলেট মোবাইল পাঠাগারের উদ্যোগে ‘রোহিঙ্গা: সমৃদ্ধ অতীত, চলমান গণহত্যা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান বক্তার বক্তব্যে কবি গবেষক মুসা আল হাফিজ এ কথা বলেন। নগরীর ইলেকট্রিক সাপ্লাই রোডস্থ মেট্রোপলিটন ল’ কলেজ ভবন মিলনায়তনে গত শনিবার সন্ধ্যায় সিলেট মোবাইল পাঠাগার ৬৪৫তম সাহিত্য আসরে সভাপতিত্ব করেন সিলেট প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক প্রবীণ সাংবাদিক-লেখক মুহম্মদ বশিরুদ্দিন। আলোচনায় অংশ নেন, বিশিষ্ট কলামিস্ট বেলাল আহমদ চৌধুরী ও গল্পকার সেলিম আউয়াল। পঠিত লেখা নিয়ে আলোচনা করেন কবি মাহফুজ জোহা।
সাহিত্যকর্মী তাসলিমা খানম বীথি’র উপস্থাপনায় সোহাইন আহমদ’র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে শুরু হওয়া সাহিত্য আসরে লেখা পাঠে অংশ নেন ঔপন্যাসিক সিরাজুল হক, শামসীর হারুনুর রশীদ, মো: আ: সামাদ, ইসতাইন আহমদ, সৈয়দ মুক্তাদা হামিদ, মাজহারুল ইসলাম মেনন, জয়নাল আবেদীন বেগ, আখলাক হোসাইন, মুতীউল মুরসালীন, মুয়াজ বিন এনাম ও সালেহ রাশেদ প্রমুখ। পাঠচক্রে সাহিত্যিক হুমায়ুন আজাদের লাল নীল দীপাবলী থেকে পাঠ ও আলোচনা করা হয়। বিজ্ঞপ্তি