সকলের জন্য স্বাস্থ্যকর হৃদবান্ধব পরিবেশ সৃষ্টি করতে হবে — ডা. মোর্শেদ আহমদ

34

সিলেট এমএজি ওসমানী ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ ও বিএমএ’র কেন্দ্রীয় সহ-সভাপতি অধ্যাপক ডা. মোর্শেদ আহমদ চৌধুরী বলেছেন, সুস্থ্য জীবন যাপনে হাটার বিকল্প নেই, সকলের জন্য স্বাস্থ্যকর হৃদবান্ধব পরিবেশ সৃষ্টি করতে হবে। অভ্যাস করুন অন্যকে ভালোবাসার চেষ্টা করুন, ভাল কাজের প্রশংসা করলে উৎসাহ বাড়ে। তিনি বলেন, উচ্চ রক্তচাপ হৃদরোগের অনেকগুলো ঝুঁকির মধ্যে প্রধান। এটিকে নীরব ঘাতক বলা হয়। কারণ অধিকাংশ ক্ষেত্রে এর সতর্কবার্তা অথবা পূর্ব লক্ষণ দেখা যায় না এবং অনেকেই বুঝতে পারে না যে তাদের উচ্চ রক্তচাপ রয়েছে। হার্টকে গতিশীল রাখতে কর্মচঞ্চলতা হৃদরোগের ঝুঁকি কমাতে এবং সুস্বাস্থ্য অনুভবে সাহায্য করে। হৃদ রোগের ঝুঁকি থেকে বাঁচতে হলে খেলাধূলা, হাঁটাচলা, ঘরের কাজ এগুলো শারীরিক শ্রম হিসেবে গণ্য করা হয়। এই বিশ্ব হার্ট দিবসে আমরা আমাদের হার্টকে কিভাবে সুস্থ গতিময় রাখা যায় সে ব্যাপারে একে অন্যের সাথে আলোচনা করি এবং হৃদবান্ধব হিসেবে গড়ে উঠতে সচেষ্ট হই।
গত ২৯ সেপ্টেম্বর শুক্রবার সন্ধ্যায় নগরীর একটি হোটেলের কনফারেন্স রুমে বাংলাদেশ কার্ডিয়াক সোসাইটি ও সিলেট হার্ট এসোসিয়েশনের উদ্যোগে সিলেট বিশ্ব হার্ট দিবস ২০১৭ উদযাপন উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা গুলো তিনি বলেন।
হার্ট দিবস উদাপন কমিটির সদস্য সচিব, কার্ডিয়াক সোসাইটি সাংগঠনিক সম্পাদক, সিলেট হার্ট এসোসিয়েশন সাধারণ সম্পাদক এবং সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের কার্ডিওলজী বিভাগের সহযোগী অধ্যাপক ডা. এস.এম হাবিবউল্লাহ সেলিম এর সঞ্চালনায় এবং হার্ট দিবস উদাপন কমিটির আহবায়ক সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের কার্ডিওলজী বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মুহাম্মদ শাহাবুদ্দীন এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সিলেট হার্ট এসোসিয়েশনের আহবায়ক অধ্যাপক ডা. সুধাংশু রঞ্জন দে, অধ্যাপক ডা. আতাউর রহমান লস্কর, সিলেট প্রেসক্লাবের সভাপতি ও সময় টিভি সিলেটের ব্যুরো প্রধান ইকরামুল কবির, সিলেট জেলা কর আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক বিশিষ্ট আইনজীবী মো. আবুল ফজল এডভোকেট, সুপ্রীম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মোজাক্কির হোসাইন। আরো বক্তব্য রাখেন, ঢাকা ইউনাইটেড হাসপাতালের কনসালটেন্ট ডা. ইকবাল আহমদ, ঢাকা এন আইসিভিডি কার্ডিওলজি ডা.আজিজুর রহমান রুমান, অধ্যাপক শাহ জামাল হোসেন, ডা. জি এম মহিউদ্দিন, ডা. মো. মোখলেছুর রহমান, ডা. শুয়াইব আহমদ শোয়েব, ডা. মোঃ সাকির আহমদ শাহীন, ডা. সোহেল আহমদ, ইনসেপ্টা কোম্পানীর সিলেটের সেলস ম্যানেজার মিজানুর রহমান প্রমুখ। বিজ্ঞপ্তি