তাহিরপুরে ১১ রোহিঙ্গা নাগরিক আটক

33

বাবরুল হাসান বাবলু, তাহিরপুর থেকে :
সুনামগঞ্জের তাহিরপুরে পালিয়ে আসা ১১ রোহিঙ্গা নাগরিককে আটক করেছে বাদাঘাট পুলিশ ক্যাম্প  ইনচার্জ 95886এসআই তপন কুমার দাস। এ ঘটনায় পুরো উপজেলা জুড়ে তোলপাড় শুরু হয়েছে।
পালিয়ে আসা রোহিঙ্গারা হলো, মিয়ানমারের আকিদাবাদ জেলার মংদু থানার কুয়ান শিবং গ্রামের সাকির আহমদের ছেলে আব্দুছ ছবুর (৫১), স্ত্রী আমিনা বেগম (৪২), ছেলে আব্দুল হালিম (২৩), মেয়ে হালিমাতুস সাহিয়া (১২), মেয়ে তালিহা আক্তার (১৫), মেয়ে উম্মা বেগম (২), আব্দুল হাসিমের স্ত্রী উম্মূল খাইরিন (২২) ও মেয়ে মোশারফা (১), নুর আলমের পুত্র কাওসার মিয়া (৮)।
উপরোক্ত ১২ জনের মধ্যে আব্দুছ ছবুর, আমিনা বেগম, আব্দুল হালিম, হালিমাতুস সাহিরা, তালিহা আক্তার ও উম্মূল খাইরিন সহ মোট ৬জন বাদাঘাট ইউনিয়ন পরিষদের নাগরিকত্ব সনদ পেয়েছে।
বাদাঘাট পুলিশ ক্যাম্প ইনচার্জ এসআই তপন কুমার দাস বলেন,গত ৩ মাস পূর্বে উপজেলার উত্তর বড়দল ইউনিয়নের গুটিলা গ্রামের তুতা মিয়ার পুত্র আল আমিনের বসত বাড়িতে তারা আশ্রয় নিয়েছিল। গোপন সংবাদের ভিত্তিতে তাদের খবর দিয়ে গত বৃহস্পতিবার সন্ধ্যায় তারা স্বেচ্ছায় নাগরিকত্ব সনদ সহ পুলিশ ক্যাম্পে হাজির হয়।
রোহিঙ্গাদের নাগরিকত্ব সনদপত্র প্রদানের বিষয়ে বাদাঘাট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আফতাব উদ্দিনের সঙ্গে কথা বলতে চাইলে তিনি বিষয়টি এড়িয়ে যান।
বাদাঘাট ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান নিজাম উদ্দিন বলেন, দেশের প্রধানমন্ত্রী থেকে শুরু করে সমাজের একবারে নি¤œ শ্রেণীর মানুষের নাগরিকত্ব সনদ প্রদান করেন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান। এ বিষয়টি দায়িত্বশীল থেকে করা প্রয়োজন। রোহিঙ্গাদের বিষয়টি যেহেতু আন্তর্জাতিক একটি বিষয়। সে ক্ষেত্রে রাষ্ট্রের নীতিনির্ধরণীর উপরে গিয়ে রোহিঙ্গাদের নাগরিকত্ব সনদ দেয়া ইউপি চেয়ারম্যান সঠিক করেনি।