বিক্ষোভে উত্তাল সিলেট ॥ সুচির কুশপুত্তলিকাদাহ, নির্যাতিত রোহিঙ্গা মুসলমানদের পাশে দাঁড়ানোর আহবান

90

মাদানী কাফেলা : মিয়ানমারে আরাকান রাজ্যের রোহিঙ্গা মুসলিম গণহত্যা বন্ধের দাবিতে গতকাল ৮ সেপ্টেম্বর শুক্রবার বাদ জুম্মা সিলেট নগরীতে মাদানী কাফেলা বাংলাদেশের উদ্যোগে বিক্ষোভ মিছিল সমাবেশ অনুষ্ঠিত হয়। 01মিছিলটি বন্দরবাজার জামে মসজিদের সামন থেকে বের হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে কোর্ট পয়েন্টে এক সমাবেশে মিলিত হয়।
মাদানী কাফেলা বাংলাদেশের সভাপতি মাওলানা রুহুল আমীন নগরীর সভাপতিত্বে ও সাধারণ মাওলানা সালেহ আহমদ শাহবাগীর পরিচালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সিনিয়র যুগ্ম মহাসচিব, হিউম্যানিটি ফর রোহিঙ্গা বাংলাদেশের চেয়ারম্যান, সাবেক সংসদ সদস্য এডভোকেট মাওলানা শাহীনুর পাশা চৌধুরী। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জাতীয় ইমাম সমিতি সিলেট মহানগরীর সভাপতি মাওলানা হাবীব আহমদ শিহাব, জামেয়া হেদায়াতুল ইসলাম সিলেটের প্রিন্সিপাল মুফতি মুতিউর রহমান, যুব জমিয়ত নেতা মাওলানা কবির আহমদ খান, সিলেট জেলা মাদানী কাফেলার আহবায়ক হাফিজ মাওলানা মাসউদ আজহার, মাওলানা আব্দুস সালাম, জামিয়া ফরিদাবাদের শিক্ষক মাওলানা লোকমান হাকিম, মাওলানা কবির আহমদ, মাওলানা কায়সান মাহমুদ আকবরী, হাফিজ আব্দুল করিম হেলালী, মাওলানা সালিক আহমদ, জামিল আহমদ, ক্বারী আব্দুর রহিম, হাফিজ আশরাফ আলী, হাফিজ নাজমুল ইসলাম, মাওলানা মাহমুদ হোসাইন প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে শাহীনুর পাশা চৌধুরী মিয়ানমারের অসহায় নির্যাতিত মুসলমানদের পক্ষে বাংলাদেশের সর্বস্তরের জনগণকে এগিয়ে আসার আহবান জানিয়ে বলেন, প্রয়োজনে মায়ানমারের সাথে সব ধরনের সর্ম্পক বিচ্ছিন্ন করতে হবে। বিনা অজুহাতে রোহিঙ্গা মুসলমান শিশু, নারী-পুরুষদের নির্বিচারে হত্যা করা হচ্ছে। মিয়ানমার সরকার মুসলমানদের ঘর-বাড়ি জালিয়ে দিচ্ছে। এমনকি নদীতে ডুবিয়ে মারছে। মায়ের কোল থেকে শিশু সন্তানকে নিয়ে ডুবিয়ে হত্যা করছে। মা-বোনদের ধর্ষণ করছে। এমনকি গর্ভবর্তী মায়ের পেটের সন্তানকে হত্যা করছে। এমন নির্মম ও নিষ্ঠুর হত্যাযজ্ঞ কোন ভাবে মেনে নেয়া যায়না। তিনি এ নির্মমতার বিরুদ্ধে মুসলিম বিশ^ সহ ওআইসি ও জাতিসংঘকে কঠো পদক্ষেপ নিতে হবে। তিনি মায়ানমারে মুসিলম গণহত্যা বন্ধে বিশ^ মুসলিমকে ঐক্যবদ্ধ হয়ে প্রতিরোধ গড়ে তুলার আহবান জানান। শাহীনুর পাশা তার বক্তব্যে আগামী ২১ সেপ্টেম্বর সিলেট থেকে টেকনাফ অভিমুখী রোর্ড মার্চ সফল করার জন্য সর্বস্তরের জনতাকে সাহায্য সহযোগিতা করার আহবান জানান।
সমাবেশ শেষে সিলেট নগরীর কোর্ট পয়েন্টে বিক্ষুব্ধ জনতা অং সান সুচির কুশপুত্তলিকা দাহ করেন। সভাপতির বক্তব্যে মাওলানা রুহুল আমীন নগরী বলেন, বাংলাদেশকে মিয়ানমারের বিরুদ্ধে আরো কঠোর হতে হবে এবং মিয়ামারের দূতাবাস বন্ধের জোর দাবী জানান। তিনি তুরস্কের ফার্সলেডী এমিনি এরদোগানকে বাংলাদেশের মুসলমানদের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানান। অং সান সুচিকে বিশ্ব সন্ত্রাসী ও অশান্তির জননী হিসেবে আখ্যায়িত করে নোবেল পুরস্কার প্রত্যাহারের দাবী জানান।DSC_0490 copy
কানাইঘাট থেকে সংবাদদাতা জানিয়েছেন : মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের উপর অমানবিক নির্যাতন ও গণহত্যার প্রতিবাদে শুক্রবার বাদ আসর কানাইঘাটে বিশাল মানববন্ধন করেছে জমিয়তে উলামা বাংলাদেশ’র যুব সংগঠন জমিয়তে আনসার বাংলাদেশ কানাইঘাট উপজেলা শাখা। জমিয়তে আনসার কানাইঘাট উপজেলা শাখার সভাপতি মাওলানা হারিছ উদ্দিনের সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক সুফিয়ান হামিদীর পরিচালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন, জমিয়তে উলামা কানাইঘাট উপজেলার সাধারণ সম্পাদক মাওলানা ক্বারী হারুনুর রশীদ চতুলী, জমিয়তে আনসার কেন্দ্রীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক মাওঃ আরিফ রব্বানী, সহ-সাংগঠনিক সম্পাদক মাওঃ বদরুল ইসলাম আল-ফারুক, জমিয়তে আনসার কানাইঘাটের সাধারণ সম্পাদক মাওঃ আব্দুল আজিজ মাহফুজ, সুরাইঘাটের আহবায়ক মাওঃ নুরুল ইসলাম সুরাইঘাটী, জমিয়তে তালাবা বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মোঃ আসআদ, সহ-সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া, প্রচার সম্পাদক জুনায়েদ শামসী। এছাড়া উপস্থিত ছিলেন কাউন্সিলার ইসলাম উদ্দিন, সাংবাদিক মুমিন রশিদ, ছাত্র জমিয়ত কানাইঘাটের সভাপতি মাওঃ হাফিজ রিয়াজ উদ্দীন, জমিয়তে তালাবা কানাইঘাটের সাধারণ সম্পাদক হাফিজ সিদ্দিক বিন মোহাম্মদ প্রমুখ।
সভায় বক্তারা বলেন, মায়ানমারে রোহিঙ্গা মুসলমানদের উপর নির্যাতন ও গণহত্যাকে অমানবিক আখ্যা দিয়ে বলেন, অসহায় রোহিঙ্গাদের পাশে দাঁড়ানো সকল মুসলমানের ঈমানী দায়িত্ব। সরকারের উদ্দেশ্যে বক্তাগণ বলেন, অসহায় মানুষ গুলোকে আশ্রয় দিন, সীমান্ত খুলে দিন, মায়ানমারকে চাপ দিন। সভায় পশ্চিমাদের রহস্যজনক নিরবতার নিন্দা করা হয় এবং আং সাং সুচির নোবেল শান্তি পুরস্কার প্রত্যাহারের দাবী জানানো হয়।
গোলাপগঞ্জ থেকে সংবাদদাতা জানিয়েছেন : মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের হত্যার প্রতিবাদে গোলাপগঞ্জে প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার জুম্মার নামাজের পর পৌর সদরে গোলাপগঞ্জের সর্বস্তরের মুসলিম জনতার উদ্যোগে প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল শেষে বক্তারা বলেন মিয়ানমারে মুসলিমদের উপর নির্যাতন অবিলম্বে বন্ধ করতে হবে। মা বোনদের ইজ্জত লুণ্ঠিত হচ্ছে তা বন্ধ করতে হবে। বাংলাদেশে যে সকল রোহিঙ্গা আশ্রয় নিয়েছে তাদেরকে পূর্ণ নাগরিকত্ব দিয়ে ফিরিয়ে নিতে হবে। বাংলাদেশ সরকারের প্রতি অনুরোধ জানিয়ে বক্তারা আরো বলেন রোহিঙ্গাদের প্রয়োজনীয় সাহায্য ও সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার অনুরোধ জানান। জাতিসংঘের প্রতি জোর দাবি জানিয়ে বক্তারা বলেন মায়ানমারে পরিস্থিতি পর্যবেক্ষণ করে জাতীয় ভাবে নির্যাতিতদের পূর্ণ অধিকার নিশ্চিত করতে হবে। সভায় মাওলানা ইকবাল হোসেনের সভাপতিত্বে ও হাফিজ নুরুল হুদার পরিচালনায় বক্তব্য দেন বিশিষ্ট আইনজীবী এডভোকেট মাওঃ আব্দুর রকিব, হাজী সামসুদ্দিন বানীগামী, উপজেলা গণদাবী পরিষদের সভাপতি ডাঃ হাবীবুর রহমান, গোলাপগঞ্জ রিপোর্টার্স ইউনিটির সভাপতি সৈয়দ জেলওয়ার হোসেন স্বপন, সাধারণ সম্পাদক সেলিম হাসান কাওছার,সাংবাদিক জাহেদুর রহমান জাহেদ, উপজেলা নিসচার সভাপতি মোঃ ইরিয়াছ বীন রিয়াছত, হাফিজ মাওঃ আব্দুল গফফার, মাওঃ আলী হোসেন সিকদার, মাস্টার নুরুল হক, মাওঃ মুমিন আহমদ শাকিল, মাও ঃ আব্দুস সালাম, সমাজসেবী এম সিরাজুল ইসলাম, বিলাল আহমদ, মিজানুর রহমান,শাহরিয়ার হোসেন,অপু খান বদই, মাহবুব হোসেন, সাব্বির আহমদ, ব্যবসায়ী জামাল আহমদ, মুদই, নওমুসলিম আব্দুল আজিজ প্রমুখ।
ছাতক থেকে সংবাদদাতা জানিয়েছেন : সিলেট-সুনামগঞ্জ আঞ্চলিক মহাসড়কের গোবিন্দগঞ্জে তৌহিদি জনতা, ব্যবসায়ি, মানবাধিকার সংগঠনসহ বিভিন্ন সামাজিক সংগঠনের উদ্যোগে মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের উপর বর্বরোচিত নির্যাতন ও গণধর্ষণের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার দুপুরে গোবিন্দগঞ্জের কেন্দ্রীয় জামে মসজিদ মরহুম সিরাজুল ইসলাম মসজিদ ও নতুনবাজার জামে মসজিদ থেকে আগত মুসল্লি গোবিন্দগগঞ্জ পয়েন্টে জড়ো হয়ে বিক্ষোভ মিছিল বের করে স্থানীয় বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে স্থানীয় ট্রাফিক পয়েন্টে এক প্রতিবাদ সভায় মিলিত হয়। গোবিন্দগঞ্জ খাদিমুল ইসলাম পরিষদের সভাপতি হাফেজ মাওলানা আবদুল হাইয়ের সভাপতিত্বে ও কেএম মোশাহিদ আলীর পরিচালনায় বক্তব্য রাখেন, আশিকুর রহমান আশিক, ফারুক আহমদ, মাওলানা আবুল কালাম আজাদ, খাদিমুল ইসলাম পরিষদের সেক্রেটারী মাওলানা আখতার হোসাইন, গোবিন্দগঞ্জ কেন্দ্রিয় ব্যবসায়ি সমিতির সভাপতি আশরাফুর রহমান চৌধুরী, সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম বকুল, উপজেলা মানবাধিকার কাউন্সিলের সহ সাংগঠনিক সম্পাদক সুজন আহমদ প্রমুখ। এ সময় মাওলানা আব্দুস ছামাদ, জেলা মানবাধিকার কাউন্সিলর সেক্রেটারী এড. আবদুল জলিল, হাজী আমির উদ্দিন, ছাতক উপজেলা মানবাধিকার কাউন্সিল শাখার সাংগঠনিক সম্পাদক ফয়সল আহমদ ফজল, জাহাঙ্গীর আলম, তৌহিদি জনতা, ব্যবসায়ি, মানবাধিকার সংগঠনসহ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।kazir pic copy
উলামা মাশায়েখ পরিষদ : মিয়ানমারে মুসলিম গণহত্যা বন্ধের দাবিতে গতকাল শুক্রবার বাদ জুম্মা  সিলেট নগরীতে বিক্ষোভ মিছিল সমাবেশ করেছে উলামা মাশায়েখ পরিষদের। কোর্ট পয়েন্ট কালেকটর জামে মসজিদ থেকে উলামা মাশায়েখ পরিষদের বিক্ষোভ মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে কোর্ট পয়েন্টে এক সমাবেশে অনুষ্ঠিত হয়। মাওলানা মুফতি ফয়জুল হক জালালাবাদীর সভাপতিত্বে ও হাফিজ মাওলানা মিফতা উদ্দিন আহমেদের পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন পাঠানটুলা জামেয়া ইসলামীয়ার প্রিন্সপাল অধ্যক্ষ লুৎফুর রহমান হুমায়দী, সিলেট ক্যাডেট মাদ্রাসার প্রিন্সপাল মাওলানা ড. এএইচ এম সোলাইমান, মাওলানা জহুরুল হক, মাওলানা আশরাফ আলী, মাওলানা আব্দুল মতিন, মাওলানা আলা উদ্দিন, অধ্যক্ষ মাওলানা মাখসুসুল করিম চৌধুরী, মুহাদ্দিস হাবিবউল্লাহ, মাওলানা শাব্বির আহমদ, হাফিজ মাওলানা মুজিবুর রহমান, মাওলানা আব্দুল মুকিত, মাওলানা মাহমুদুর রহমান দেলওয়ার, ক্বারী আব্দুল বাছিত মিলন প্রমুখ।
হবিগঞ্জ থেকে সংবাদদাতা জানিয়েছেন : সারা দেশের ন্যায় রোহিঙ্গাদের নির্যাতন বন্ধ ও তাদের বাংলাদেশে আশ্রয় দেয়ার দাবিতে হবিগঞ্জে মানববন্ধন করেছে জেলা বিএনপি। শুক্রবার দুপুরে শহরের কালীবাড়ি সড়কে অনুষ্ঠিত মানবন্ধনে বক্তব্য রাখেন জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক এডভোকেট এনামুল হক সেলিম, বিএনপি নেতা সৈয়দ তোফায়েল ইসলাম কামাল, কেন্দ্রীয় ছাত্রদল নেতা আমিনুল ইসলাম বাবুল, সামছুল ইসলাম মতিন প্রমুখ। বক্তারা রোহিঙ্গা মুসমানদের উপর নির্যাতন বন্ধের দাবি জানিয়ে নির্যাতিত রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দেয়ার জন্য সরকারের কাছে দাবি জানান। অনথ্যায় বিএনপি কঠোর আন্দোলনের কর্মসূচি নেবে বলে হুঁশিয়ারী উচ্চারণ করেন। অপরদিকে বাদ জুম্মা একই দাবিতে শহরে বিক্ষোভ করেছেন সুন্নী সংগ্রাম পরিষদ। চৌধুরী বাজার কেন্দ্রী সুন্নী জামে মসজিদ থেকে মিছিলটি বের হয়ে শহর প্রদক্ষিণ করে।
জগন্নাথপুর থেকে সংবাদদাতা জানিয়েছেন : মিয়ানমারে বৌদ্ধ সেনাবাহিনী কর্তৃক নির্বিচারে রোহিঙ্গা মুসলিমদের হত্যা, নারী ও শিশু ধর্ষণ সহ অমানবিক নির্যাতনের প্রতিবাদে এবং জরুরী ভিত্তিতে এসব গণহত্যা বন্ধের দাবিতে জগন্নাথপুরে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বেলা ২ টার দিকে স্থানীয় পৌর পয়েন্টে স্টুডেন্টস কেয়ার নামের একটি ছাত্র সংগঠনের উদ্যোগে আয়োজিত মানববন্ধন ও বিক্ষোভ মিছিলে খন্ড-খন্ড মিছিল সহকারে আঞ্জুমানে আল ইসলাহ, তালামিযে ইসলামিয়া, ক্বারী সোসাইটি, মুসল্লিয়ানে কেরাম, পশ্চিম ভবানীপুর আদর্শ সমাজ কল্যাণ যুব সংঘ, পারুয়া একতা যুব সংঘ, ছালিকিন লতিফিয়া ইসলামিয়া সুন্নিয়া সোসাইটি, জননী ক্রিকেট ক্লাব, ভাই ভাই তরুণ সংঘ সহ বিভিন্ন সামাজিক ও ইসলামি সংগঠনের ব্যানারে শতশত প্রতিবাদী মুসলিম জনতা সমবেত হন। সেই সাথে মায়ানমারে মুসলিমদের উপর ন্যাক্কারজনক ঘটনার প্রতিবাদ জানাতে আরো বিভিন্ন শ্রেণী-পেশার নাগরিক ও সনাতন ধর্মাবলম্বীরাও এতে অংশ গ্রহণ করেন।
স্টুডেন্টস কেয়ার এর সভাপতি এসআর রাসেলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শামীম আহমদের পরিচালনায় অনুষ্ঠিত মানববন্ধন ও প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন, পৌর কাউন্সিলর আবাব মিয়া, সুনামগঞ্জ-৩ উন্নয়ন ফোরমের আহবায়ক মাওলানা ইমরান আহমদ, উপজেলা আ’লীগের সহ-প্রচার সম্পাদক ফিরোজ আলী, পৌর আ’লীগের সাধারণ সম্পাদক হাজী ইকবাল হোসেন ভূইয়া, উপজেলা যুবলীগের সভাপতি কামাল উদ্দিন, মাওলানা আজমল হোসেন জামী, মাওলানা তাজুল ইসলাম আলফাজ, মাওলানা আবু আইয়ূব আনছারী, সাংবাদিক সানোয়ার হাসান সুনু, জাপা নেতা জহিরুল ইসলাম লাল, শাহ রফিকুল করিম, কলেজ ছাত্রলীগ নেতা রনিরাজ, ছাত্রনেতা আকমল হোসেন, জহিরুল ইসলাম মুন্না সহ বিভিন্ন শ্রেণি-পেশার নেতৃবৃন্দ ও বিভিন্ন সংগঠনের প্রধান গণ।
এ সময় জগন্নাথপুর মিনিবাস শ্রমিক সমিতির সাবেক সভাপতি রব্বানী মিয়া, পৌর স্বেচ্ছাসেবক লীগের সাবেক আহবায়ক পীর ছালিক আহমদ ডন, সাংবাদিক বাবু এসকে চৌধুরী শিমু, জগন্নাথপুর উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো.শাহজাহান মিয়া, সাংবাদিক ইয়াকুব মিয়া, আজহারুল হক ভূইয়া শিশু, ব্যবসায়ী জামাল উদ্দিন বেলাল, জুনায়েদ আহমদ সজল সহ ধর্মবর্ণ নির্বিশেষ শতশত প্রতিবাদী জনতা উপস্থিত ছিলেন।Madani Kafela Pic 8-9-17 (2)
সভায় বক্তারা বলেন, বৌদ্ধ ধর্মে নাকি জীব হত্যা মহাপাপ। অথচ তারা নির্বিচারে মানুষ হত্যা করছে। এ কিসের ধর্ম তাদের। বক্তারা বাংলাদেশ সরকারের প্রতি আহবান জানিয়ে বলেন, রোহিঙ্গা মুসলিমদের রক্ষায় সরকারকে আরো অগ্রণী ভূমিকা রাখতে হবে। তারা রোহিঙ্গা মুসলিমদের সহায়তা করায় তুরস্কের প্রশংসা করেন ও সহযোগিতা না করায় ভারতের নিন্দা জানান এবং সুচির কঠোর সমালোচনা করেন। বক্তারা প্রশ্ন রেখে বলেন, মানবাধিকার নামের বিশ্ব বিবেক এখন কোথায়! তারা কি দেখতে পায়না কিভাবে মুসলিমদের হত্যা ও নির্যাতন করা হচ্ছে। তারা জাতি সংঘের প্রতি আহবান জানিয়ে বলেন, জরুরী ভিত্তিতে মিয়ানমারে মুসলিম হত্যা ও নির্যান বন্ধ করতে হস্তক্ষেপ করুন। তা না হলে বিশ্বের সকল মুসলিমরা ঐক্যবদ্ধ হয়ে মিয়ানমারে ঝাঁপিয়ে পড়বে। তখন বিশ্ব মানচিত্র থেকে মায়ানমার নামের দেশকে মুছে ফেলা হবে।
সভায় নিহত রোহিঙ্গা মুসলিমদের রূহের মাগফেরাত কামনা করে দোয়া পরিচালনা করেন মাওলানা আজমল হোসেন জামী।
পরে মানববন্ধন শেষে বিক্ষোভ মিছল বের হয়। মিছিলটি পৌর শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। মিছিলে প্রতিবাদী জনতার বিক্ষোভে বিক্ষোভে উত্তাল হয়ে উঠে জগন্নাথপুর পৌর শহর সহ আশপাশ এলাকা। পরিস্থিতি মোকাবেলায় পৌর শহরে অতিরিক্ত পুলিশ মোতায়েন ছিল।
ধ্র“বতারা : জাতীয় ভাবে শ্রেষ্ঠ পদকপ্রাপ্ত সামাজিক সংগঠন ধ্র“বতারা সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন সিলেট জেলার আয়োজনে মিয়ানমারে রোহিঙ্গা-বিরোধী অভিযান বন্ধ করতে ও রোহিঙ্গা সম্প্রদায়কে মানবিক মৌলিক অধিকার ফিরিয়ে দেবার জোরালো দাবী ও হত্যার প্রতিবাদে ৮ সেপ্টেম্বর শুক্রবার বিকাল ৩ টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে প্রতিবাদ সভা ও মানববন্দন অনুষ্ঠিত হয়।
ধ্র“বতারা সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও সিলেট বিভাগীয় শ্রেষ্ঠ যুব সংগঠক পদকপ্রাপ্ত মো. সাদিকুর রহমানের সভাপতিত্বে ও ধ্রবতারা সিলেট জেলার সাধারণ সম্পাদক মোহাম্মদ জহিরুল ইসলামের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্রলীগ সিলেট জেলার সহ সভাপতি ও মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড সিলেট জেলার সভাপতি মোহাম্মদ সালাউদ্দিন পারভেজ।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ আইন সহায়তা কেন্দ্র যুব ফাউন্ডেশন সিলেট জেলার সাধারণ সম্পাদক মো: আসফাক উদ্দিন আহমদ।
এ সময় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে উপস্থিত ছিলেন ধ্র“বতারা সিলেট জেলার সহ সভাপতি আব্দুর রহমান লিমন, জাতীয় ভাবে শ্রেষ্ঠ আত্মকর্মী পদকপ্রাপ্ত ও যুব সংগঠক আব্দুর রহমান, সিলেট ফিডম ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ইমতিয়াজ আহমদ কামরান তালুকদার, বাংলাদেশ আইন সহায়তা কেন্দ্র যুব ফাউন্ডেশন সিলেট জেলার সাংগঠনিক সম্পাদক বিপ্রদাশ বিশু বিক্রম, ধ্রবতারা সিলেট জেলার সাংগঠনিক সম্পাদক মো নুরুল ইসলাম, অর্থ সম্পাদক মারজুল আলম লিটু, জেলার সদস্য জাকির হোসেন, ধ্র“বতারা বিশ্বনাথ উপজেলার সভাপতি আব্দুল বাতিন, সাধারণ সম্পাদক আবু সুফিয়ান দক্ষিণ সুরমা উপজেলার আহবায়ক শামীম আহমদ, সদস্য সচিব শহিদ আলী, যুব নেতৃবৃন্দের মধ্য থেকে শাহীন আহমদ, অসিত চক্রবর্তী, মো: শাহাব উদ্দিন, বদরুল ইসলাম, মো: মোজাম্মিল আহমদ, রানু মিয়া, আব্দুর রহিম শামীম, এম ছাদিকুর রহমান, রাজন মিয়া, ইসতিয়াক হাসান, আমিনুল ইসলাম লিটন, ময়না মিয়া, উজ্জল আহমদ, মামুন আহমদ, রিদয় চন্দ্র দাস, নুরুল হোসেন নুরু, গোলাম কিবরিয়া প্রমুখ।
দক্ষিণ সুরমার তৌহিদী জনতা : দক্ষিণ সুরমার তৌহিদী জনতার উদ্যোগে এডভোকেট সামসুজ্জামান জামানের আহবানে মিয়ানমারে মুসলিম গণহত্যার প্রতিবাদে ও গণহত্যা বন্ধের দাবিতে এক বিক্ষোভ মিছিল গতকাল ৮ সেপ্টেম্বর শুক্রবার বাদ জুম্মা সিলেট নগরীর ভার্থখলা জামে মসজিদের সামন থেকে বের হয়। মিছিলটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে খোজারখলা মার্কাজ পয়েন্টে গিয়ে এক সমাবেশ অনুষ্ঠিত হয়।
সমাজসেবী দেওয়ান নিজাম খানের সভাপতিত্বে ও ইমরানুল ইসলাম জাসিমের পরিচালনায় বিক্ষোভ পরবর্তী সমাবেশে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সমাজসেবী সুমন শিকদার, মল্লিক আহমদ, এনামুল হক টিপু, ইশরাকুল হোসেন, মোঃ নুরুল আমিন, তোফায়েল আহমদ তুহিন, ওয়াজিহ উদ্দিন তারেক, নুরুল ইসলাম রুহুল, খায়ের পারভেজ, আব্দুল মুকিত মুকুল, সাইফুল ইসলাম জয়, রাসেল আহমদ, শামীম আহমদ, আলাল আহমদ, আলম রহমান, তোফায়েল আহমদ রাফি, জাহেদুর রহমান, সুমন আহমদ আনছার, মর্তুজ আলী, জুবেল আহমদ, শাহীন আহমদ, রুহেল আহমদ জয়, খান সবুর, রাসেল আহমদ, আজমল আলী, রাহাত হোসেন শিপুর, জুয়েল রানা, সুহেল আহমদ, মঞ্জুর আহমদ, লিটন আহমদ, রনি আহমদ, দেওয়ান আবু সাঈদ খান, সিদ্দিক আহমদ প্রমুখ। এছাড়াও বিভিন্ন মসজিদ থেকে অসংখ্য মুসল্লি বিক্ষোভ মিছিলে অংশ গ্রহণ করেন।
পথসভায় বক্তারা মায়ানমারে মুসলিম শিশু, নারী-পুরুষ, বৃদ্ধ মানুষ গণহত্যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, আখাইনে মুসলিম গণহত্যা সভ্য জগতের কোন মানুষ মেনে নিতে পারে না। অনতিবিলম্বে মুসলিম গণহত্যা বন্ধ করা না হলে মুসলিম তৌহিদী জনতা, যুব সমাজ ঐক্যবদ্ধ হয়ে কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবে। বক্তারা জাতিসংঘ, ওআইসি ও ইউরোপী ইউনিয়নকে মিয়ানমারের এই সাম্প্রদায়িক ও জাতিগত নিপীড়ন বন্ধের জন্য জোড়ালো ভূমিকা রাখার এবং বাংলাদেশ সরকারের প্রতি সীমান্ত খুলে দেয়ার আহবান জানান।
দক্ষিণ সুনামগঞ্জ থেকে সংবাদদাতা জানিয়েছেন : মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের উপর অমানবিক নির্যাতনের প্রতিবাদে দক্ষিণ সুনামগঞ্জে বিক্ষোভ মিছিল,  প্রতিবাদ সমাবেশ ও উপজেলার বিভিন্ন মসজিদে জুম’আর নামাজের খুতবার পরে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়েছে।
শুক্রবার দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার প্রাণ কেন্দ্র শান্তিগঞ্জ বাজারের ব্যবসায়ী ও শান্তিগঞ্জ বাজার তাফসিরুল কোরআন কমিটির উদ্যোগে শান্তিগঞ্জ বাজার আব্দুল মজিদ জামে মসজিদে জুম’আর নামাজের পরে মসজিদের সামন থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে সুনামগঞ্জ-সিলেট মহা সড়ক, উপজেলা পরিষদ চত্বর হয়ে উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শান্তিগঞ্জ বাজারের সমবায় মার্কেটের সামনে এক প্রতিবাদ সমাবেশে মিলিত হয়।
প্রতিবাদ সমাবেশে শান্তিগঞ্জ বাজার তাফসিরুল কোরআন কমিটির সভাপতি ব্যবসায়ী নাছির উদ্দিনের সভাপতিত্বে, ব্যবসায়ী মাও. রমজান হুসাইন’র পরিচালনায় বক্তব্য রাখেন, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাও. তৈয়্যিবুর রহমান চৌধুরী, ডুংরিয়া জামে মসজিদের ইমাম মাও. সিরাজুল ইসলাম বাহার, দক্ষিণ সুনামগঞ্জ প্রেসক্লাব সভাপতি কাজী এম জমিরুল ইসলাম মমতাজ, শান্তিগঞ্জ বাজার আব্দুল মজিদ জামে মসজিদের ইমাম হাফিজ মাও. জিয়াউর রহমান, ব্যবসায়ী আবুল কালাম, আব্দুল তাহিদ, হাজী আব্দুর রাজ্জাক ময়না হাফিজ রশিদ আহমদ, হুমায়ুন আহমদ, মাও. মাহবুবুল হাসান মাহিন, মিলন মিয়া, শুয়াইব আহমদ, আব্দুল কাদির, মাও. মামুন আহমদ, মাও. হুছাইন আহমদ সহ প্রমুখ।
অপরদিকে শান্তিগঞ্জ বাজার আব্দুল মজিদ জামে মসজিদ, উজানীগাও জামে মসজিদ, জয়কলস জামে মসজিদ, কামরূপদলং জামে মসজিদ, আস্তমা বড় বাড়ি জামে মসজিদ, আস্তমা বড় জামে মসজিদ, ডুংরিয়া জামে মসজিদ, পাগলা কান্দিগাও জামে মসজিদ, নোয়াখালী বাজার জামে মসজিদ, পাথারিয়া বাজার জামে মসজিদ সহ উপজেলার বিভিন্ন মসজিদে জুম্মার নামাজের পরে মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের উপর অমানবিক নির্যাতনের প্রতিবাদে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।
হবিগঞ্জ থেকে সংবাদদাতা জানিয়েছেন : মিয়ানমারের আরাকান রাজ্যে রোহিঙ্গা মুসলিমের উপর পাশবিক নির্যাতন বন্ধের দাবিতে নবীগঞ্জে মানববন্ধন কর্মসূচি ও বিক্ষোভ মিছিল করেছে বিভিন্ন সংগঠন।
বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি ও অঙ্গসংগঠন নবীগঞ্জ উপজেলা ও পৌর শাখা,নবীগঞ্জ সম্মিলিত ইসলামী সংগ্রাম পরিষদ ও দিনারপুর পরগনার সর্বস্তরের তৌহিদী জনতা,কওমী উলামা পরিষদ নবীগঞ্জ শাখা
পৃথক পৃথক স্থানে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করে।
শুক্রবার বাদ জুম্মা নবীগঞ্জ শহরের নতুন বাজার মোড়ে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি ও অঙ্গসংগঠন নবীগঞ্জ উপজেলা ও পৌর শাখার উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে এসময় নবীগঞ্জ পৌর সভার মেয়র ও পৌর বিএনপির সভাপতি আলহাজ্ব সাবির আহমেদ চৌধুরী’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য, হবিগঞ্জ জেলা বিএনপির সিনিয়র সহ সভাপতি সাবেক এম.পি আলহাজ্ব শেখ সুজাত মিয়া, বক্তব্য রাখেন নবীগঞ্জ উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মুজিবুর রহমান সেফু, সাংগঠনিক সম্পাদক সিহাব আহমেদ চৌধুরী, পৌর বিএনপির সহ সভাপতি মুশফিকুজ্জামান চৌধুরী নোমান, উপজেলা যুবদল সাধারণ সম্পাদক সুহেল আহমদ চৌধুরী রিপন, পৌর যুবদলের সাবেক সভাপতি মনর উদ্দিন, স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহবায়ক শাহ রুহেল প্রমুখ। একই সময় নতুন বাজার রাজা কমপ্লেক্সের সামনে নবীগঞ্জ সম্মিলিত ইসলামী সংগ্রাম পরিষদ এর উদ্যোগে মানববন্ধন পালন করা হয়েছে।  সংগঠনের সাধারণ সম্পাদক আব্দুর রকীব হক্কানির সভাপতিত্বে প্রধান অতিথির হিসেবে বক্তব্য দেন সংগঠনের সভাপতি মাওলানা কাজী হাসান আলী। মানববন্ধন বিক্ষোভ মিছিল করেছেন কওমী উলামা পরিষদ নবীগঞ্জ উপজেলা শাখা। এদিক দিনারপুর পরগণার সর্বস্তরের তৌহিদী জনতার ব্যানার এ ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল ও পথসভা করা হয়েছে। এ সময় দেবপাড়া ইউপি চেয়ারম্যান এড. মাসুম আহমেদ জাবেদ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন নবীগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাওলানা আশরাফ, মাওলানা ফজলুল হক, দেবপাড়া বাজার ব্যবসায়ী সমিতির কোষাধ্যক্ষ হাবিবুর রহমান খাঁন প্রমুখ। মানববন্ধনে বক্তারা মানায়মারের প্রধানমন্ত্রী অং সান সু চি’র শান্তির জন্য নোবেল পুরস্কার বাতিলের দাবী ও মিয়ানমারের মুসলমানের উপর বর্বরোচিত পাশবিক নির্যাতনের নিন্দা এবং অবিলম্বে রোহিঙ্গা মুসলিম হত্যা বন্ধের দাবী জানানো হয়।