সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনার জন্য পদক্ষেপ নেওয়া জরুরী – অর্থমন্ত্রী

27

স্টাফ রিপোর্টার :
বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় ফিলিপাইনে মামলা থাকার কারণে তদন্ত IMG_20170805_120829প্রতিবেদন প্রকাশ করা যাচ্ছে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। মন্ত্রী গতকাল শনিবার সিলেট সিটি করপোরেশনের উদ্যোগে আয়োজিত মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক সেমিনার শেষে রোজভিউ হোটেলের লবিতে সাংবাদিকরা প্রশ্ন করলে তিনি এসব কথা বলেন।
সিসিক মেয়র আরিফুল হক চৌধুরীর সভাপতিত্বে সেমিনারের শুরুতে স্বাগত বক্তব্য দেন সিসিকের ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান।
অর্থমন্ত্রী বলেন, ফিলিপাইনে মামলা থাকায় রিজার্ভ চুরির ঘটনার তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হচ্ছে না। মামলাটি একটি পর্যায়ে গেলে রিপোর্ট প্রকাশ করা হবে। অর্থমন্ত্রী বলেন, ইতোমধ্যে সেই দেশের ব্যাংক বলে দিয়েছে টাকা ফেরত দেবে না। এখন রিপোর্ট প্রকাশ করলে সেটা হিতে বিপরীত হতে পারে। সে কারণে রিপোর্টটি প্রকাশ করা যাচ্ছে না।পানামা পেপারস কেলেংকারিতে যাদের নাম আছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে কি না এ বিষয়ে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, তাদের বিষয়ে তদন্ত চলছে। দুদক বিস্তারিত খোঁজখবর নিচ্ছে। তারা প্রতিবেদন দিলেই ব্যবস্থা নেয়া হবে।
অর্থমন্ত্রী সিলেট সিটি কর্পোরেশন আয়োজিত সেমিনারে বলেন, সিলেট সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনার জন্য পদক্ষেপ নেওয়া জরুরি, এর জন্য সরকারের পাশাপাশি জনগণকেও আরও সচেতন হতে হবে। অনুষ্ঠানে বিশেষজ্ঞরা বর্জ্য ব্যবস্থাপনার উপর মতামত ও কর্মপন্থা উপস্থাপন করেন। উপস্থিত ছিলেন- সিলেটের জেলা প্রশাসক রাহাত আনোয়ার, সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আশফাক আহমদ, জাতিসংঘের সাবেক স্থায়ী প্রতিনিধি এ কে আব্দুল মোমেন, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন ড. জামিলুর রেজা চৌধুরী, ড. একেএম আবুল মোমেন, এস এম মাহবুবুর রহমান ও মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনার উপর প্রেজেন্টেশন উপস্থাপন করেন পিপ্রজম বাংলাদেশ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আনিছুর রহমান প্রমুখ। এছাড়া সেমিনারে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশ নেন।