হাতে লেখা পাসপোর্ট যুগের অবসান

35

কাজিরবাজার ডেস্ক :
অবসান হলো হাতে লেখা পাসপোর্ট যুগের। ২৪ নভেম্বর বুধবারের পর থেকে হাতে লেখা পাসপোর্ট আর কোনো passportsm_489948741কাজে লাগবে না। মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) ছাড়া এখন থেকে কেউ আর বিদেশে যেতে পারবে না।
তবে প্রবাসীদের অনেকেই এখনও এমআরপি সংগ্রহ করতে পারেননি। তারা দূতাবাস বা মিশন থেকে ‘ট্রাভেল পাসপোর্ট’ নিয়ে দেশে ফিরতে পারবেন। এ ছাড়া যেসব প্রবাসী দেশে আছেন, তাঁদের জন্য জরুরি ভিত্তিতে এমআরপি করার সুযোগ থাকবে। আর দেশে-বিদেশে জরুরি প্রয়োজনে ৪৮ ঘণ্টার মধ্যে পাসপোর্ট সরবরাহ করতে পারবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পাসপোর্ট) মোস্তফা কামাল উদ্দিন।
আন্তর্জাতিক ভ্রমণের ক্ষেত্রে ২০১৫ সালের ২৪ নভেম্বরের পর আর হাতে লেখা পাসপোর্ট ব্যবহার করা যাবে না, এই সময়সীমা ঠিক করা হয়েছিল বেশ কয়েক বছর আগেই। নতুন মেশিন রিডেবল পাসপোর্ট দেয়ার জন্যে বিদেশি কোম্পানি নিয়োগ করা হলেও অনেক বাংলাদেশি এখনও এ ধরনের পাসপোর্ট হাতে পাননি।
অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ বা আটাবের সভাপতি মনজুর মোরশেদ বলছেন, অনেকে এখনও জানে না যে হাতে লেখা পাসপোর্টের মেয়াদ ফুরিয়ে আসছে।
তিনি বলেন, “এই সমস্যাটা সবচে বেশি প্রবাসী বাংলাদেশিদের। তারপরে যারা গ্রামে-গঞ্জের মানুষ, খুব বেশি ভ্রমণ করেন না। তাঁরা বিষয়টি সম্পর্কে অবহিত নন।”
পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী সংসদে জানিয়েছেন, এখনও ১১ লাখ বাংলাদেশি মেশিন রিডেবল পাসপোর্ট পাননি।
প্রবাসী বাংলাদেশিরা সবচেয়ে বেশি সংখ্যায় বাস করেন সৌদি আরবে। সেখানে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ্ অবশ্য যে পরিসংখ্যান দিচ্ছেন, তাতে এটা পরিষ্কার যে বিরাট সংখ্যক বাংলাদেশি এখনও মেশিন রিডেবল পাসপোর্ট পাননি।02_92096_1
তিনি বলছেন, ১৩ লাখের বেশি বাংলাদেশির মধ্যে তিন থেকে সাড়ে তিন লাখ নতুন পাসপোর্ট পাননি।
তিনি বলেন, “আমাদের ক্যাপাসিটি প্রতিদিন আড়াই হাজার। কিন্তু চারশো থেকে পাঁচশো প্রতিদিন নিবন্ধন করা হচ্ছে। যদি জরুরি প্রয়োজন হয়, তবে ট্রাভেল পাস দেয়া যায়। এক্ষেত্রেও জরুরি প্রয়োজনে আমরা ট্রাভেল পাস দেবো।”
পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক বলছেন, মেশিন রিড্যাবল পাসপোর্ট ছাড়া বাংলাদেশে অবস্থিত কোনো বিদেশী দূতাবাস ভিসা দিচ্ছে না, ফলে কেউ যেতে পারবেন না। তবে দেশে ফিরতে কোনো অসুবিধা হবে না।
তিনি বলেন, “যাদের হাতে লেখা পাসপোর্ট রয়েছে, তাঁরা বিদেশ থেকে সহজে দেশে আসতে পারবেন। আর দেশে এসে তাঁরা তাদের পাসপোর্ট পরিবর্তন করে নিতে পারবেন। অর্থাৎ এই কার্যক্রম চলবে, এটা বন্ধ থাকবে না।”