বাংলাদেশিদের জন্য ওমান ভিসা স্থগিত করল কেন, জানাল দূতাবাস

3

কাজির বাজার ডেস্ক

বাংলাদেশি নাগরিকদের জন্য ওমানের ভিসা দেওয়া স্থগিত করার কারণ নিয়ে জল্পনা-কল্পনা চলছে। কেউ কেউ বলছেন, পশ্চিমা শক্তির প্রভাবে মধ্যপ্রাচ্যের দেশটি এমন পদক্ষেপ নিয়ে থাকতে পারে। বৃহস্পতিবার ঢাকার ওমান দূতাবাস থেকে কারণ ব্যাখ্যা করে জরুরি সংবাদ বিজ্ঞপ্তি পাঠিয়েছে। ওমান দূতাবাস বলছে, এই পদক্ষেপের পেছনে রাজনৈতিক কোনো বিষয় নেই। শুধু বাংলাদেশ নয়, অন্য দেশের ক্ষেত্রেও ভিসা স্থগিত সমভাবে কার্যকর হয়েছে। ওমানি শ্রমবাজারের চাহিদা ও স্থিতিশীলতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করতে এটা করা হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘ওমানে বিদেশি শ্রমবাজারসংক্রান্ত সংশ্লিষ্ট কর্তৃপক্ষ পরিচালিত সার্বিক সমীক্ষা পর্যালোচনার’ অংশবিশেষ হিসেবে ভিসা স্থগিতের ঘোষণা দিয়েছে রয়্যাল ওমান পুলিশ। এই সিদ্ধান্ত সাময়িক।
গত মঙ্গলবার ওমান রয়্যাল পুলিশ বাংলাদেশি নাগরিকদের সব ধরনের ভিসা দেওয়া অনির্দিষ্টকালের জন্য স্থগিতের ঘোষণা দেয়। ওমান সালতানাতের এ সিদ্ধান্ত টাইমস অব ওমান এক প্রতিবেদনে জানায়। দূতাবাস জানিয়েছে, শ্রম আইন অনুসারে শ্রমিক ও নিয়োগকর্তা উভয়ের অধিকার নিশ্চিত করা এবং শ্রমবাজারের চাহিদা ও স্থিতিশীলতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করার লক্ষ্যে ভিসা স্থগিতের সিদ্ধান্ত। এটি সাময়িক। পর্যালোচনা শেষে ভিসা দেওয়া দ্রæত শুরু করতে কর্তৃপক্ষ আন্তরিক প্রচেষ্টা অব্যাহত রেখেছে। এই পর্যালোচনার প্রক্রিয়া বেশ কিছু কারিগরি ও আইনি কাঠামোর সঙ্গে সংশ্লিষ্ট। এর লক্ষ্য প্রবাসী শ্রমিক ও নিয়োগকর্তার স্বার্থ রক্ষার পাশাপাশি ওমানে বিদেশি শ্রম বাজারের স্থিতিশীলতা নিশ্চিত করা।
বিজ্ঞপ্তিতে বলা হয়, ওমানের উন্নয়ন কর্মকাÐে ও অর্থনৈতিক প্রবৃদ্ধিতে বাংলাদেশি প্রবাসী শ্রমিকদের অসামান্য অবদানের কথা অত্যন্ত শ্রদ্ধা ও প্রশংসার সঙ্গে স্মরণ করে ওমান। বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় ও পারস্পরিক অভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে সম্পর্ক জোরদারেও দেশটি সর্বদা আগ্রহী।
এতে আরও বলা হয়, ‘আমরা দৃঢ়তার সঙ্গে নিশ্চিত করতে চাই, ওমান কর্তৃপক্ষের এই সিদ্ধান্ত কোনোভাবেই রাজনৈতিক গতি-প্রকৃতির নয়। ওমান বাংলাদেশি প্রবাসীদের অবদানকে অত্যন্ত শ্রদ্ধা ও প্রশংসার সঙ্গে স্মরণ করে এবং বাংলাদেশের সঙ্গে ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ককে আন্তরিকভাবে মূল্যায়ন করে।’