বিয়ানীবাজারে নির্বিচারে চলছে টিলা নিধন

35

বিয়ানীবাজার থেকে সংবাদদাতা :
নির্বিচারে কাটা হচ্ছে টিলা, ন্যাড়া হয়ে যাচ্ছে বিয়ানীবাজারের সবুজ অরণ্য অঞ্চল। এসব নিধনযজ্ঞ সাধারণ মানুষের দৃষ্টি গোচর হলেও যাদের দেখার কথা তারা দেখছেননা। ফলে সবুজ অরণ্য বেষ্টিত অঞ্চল ধ্বংস হচ্ছে, হুমকির মুখে রয়েছে এখানকার জীব-বৈচিত্র্যও। পরিবশে অধিদপ্তর কিংবা উপজেলা প্রশাসন টিলা নিধন বন্ধ করার ক্ষেত্রে কোন ব্যবস্থা না নেয়ায় নিধনযজ্ঞ চলছে প্রকাশ্যে। এক্সকেভেটর দিয়ে বিশাল বিশাল টিলার মাটি কেটে ট্রাক দিয়ে অনত্র সরিয়ে নেয়া হচ্ছে।
জানা যায়, মালিকাধীন এসব টিলার মালিকরা মাটি বিক্রি করছেন। কেউ কেউ টিলা কেটে তৈরী করছেন বাড়ি কিংবা মার্কেট। টিলা কাটায় যুক্ত মালিক ও মাটি ব্যবসায়ী পরিবেশের উপর প্রভাব কিংবা জীব বৈচিত্র্য ধ্বংসের বিষয়ে উদাসীন। সবাই নিজস্ব ধ্যান ধারণা থেকেই টিলার মাটি কাটছেন। টিলার নিধনযজ্ঞে এসব উদাসিন মালিকদের পাশাপাশি মাটি ব্যবসায়ী একটি চক্রও যুক্ত রয়েছে। খাসাড়িপাড়ার মাসুক মিয়া, কাকরদিয়ার এমরান হোসেন, কসবার ইউনূছ মিয়া, মাথিউরার ফাহার উদ্দিন এবং মোল্লগ্রামের আলিম উদ্দিনসহ বেশ কয়েকজন টিলার মাটি ব্যবসায়ী টিলা কাটার ক্ষেত্রে মালিকদের উৎসাহিত করেন।
পরিবেশ অধিদপ্তর সিলেটের পরিচালক মো. ছালাহ্ উদ্দিন চৌধুরী বলেন, ব্যক্তিগত হোক কিংবা সরকারি- সব ধরনের টিলার মাটি কাটা কিংবা টিলা ধ্বংস করা অবৈধ। যে বা যারা এ বেআইনি কাজে যুক্ত থাকেন তারা সবাই অপরাধী। তিনি এসব নিধন বন্ধে কঠোর পদক্ষেপ নেয়া হবে বলে জানান।
বিয়ানীবাজার উপজেলায় রয়েছে মাত্র ২ হাজার একর টিলা ভূমি। টিলায় উৎপাদিত কমলা-আনারসের খ্যাতি ছিলো বিশ^জুড়া। কিন্তু অসাধু কিছু মানুষের কারণে হারিয়ে যাচ্ছে চিরচেনা সবুজ অরণ্য ও ঐতিহ্য, হুমকির মধ্যে পড়েছে জীব বৈচিত্র্য।
যোগাযোগ করা হলে বিয়ানীবাজার উপজেলা নির্বাহী কর্মকর্তা মু. আসাদুজ্জামান বলেন, এ বিষয়ে কোন অভিযোগ আমাদের কাছে নেই। আপনার মাধ্যমে বিষয়টি জানতে পারলাম। অবশ্য খোঁজ নিয়ে ব্যবস্থা নেবো।