প্যারিসে ইউনেস্কো লিডার্স ফোরামে শিক্ষামন্ত্রী ॥ বাংলাদেশে জাতীয় উন্নয়ন এজেন্ডার মূলভিত্তি শিক্ষা

43

২০২১ সালের মধ্যে মধ্যমআয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ গড়ে তুলতে বাংলাদেশে শিক্ষাকে UNESCO 2015জাতীয় উন্নয়ন এজেন্ডার মূলভিত্তি বিবেচনা করা হচ্ছে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গতকাল ফ্রান্সের প্যারিসে ইউনেস্কো সদরদপ্তরে আয়োজিত ইউনেস্কো লিডার্স ফোরামে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে বক্তৃতায় একথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষায় টেকসই বিনিয়োগের মাধ্যমে ইতোমধ্যে বাংলাদেশে প্রাথমিক স্তরে প্রায় শতভাগ শিক্ষার্থী ভর্তি এবং মাধ্যমিক স্তর পর্যন্ত ছাত্রছাত্রী সংখ্যা সমতা অর্জন করেছে। এর মাধ্যমে বাংলাদেশ জাতিসংঘের সহ¯্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণে সমর্থ হয়েছে। ২০১০ সাল থেকে বছরের প্রথম দিনে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের সকল ছাত্রছাত্রীকে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করা হয়েছে। এ ধরণের কার্যক্রমকে বিশ্বের সর্ববৃহৎ উদ্যোগ হিসেবে উল্লেখ করে নাহিদ বলেন, এবছর প্রায় ৩৩ কোটি পাঠ্যপুস্তক বিতরণ করেছি। ২০১৬ সালে ৩৫ কোটি পাঠ্যবই বিতরণ করা হবে। তিনি বলেন, দেশে ১ কোটি ৩৪ লাখ দরিদ্র শিক্ষার্থী সরকারের উপবৃত্তি সুবিধা পাচ্ছে, যার মধ্যে ৭৫ ভাগই ছাত্রী।
শিক্ষামন্ত্রী আরো বলেন, বর্তমানে বাংলাদেশ সরকার নতুন প্রজন্মকে দক্ষ ও যোগ্য বিশ্ব নাগরিক হিসেবে গড়ে তুলতে মানসম্মত শিক্ষা প্রসারের ওপর গুরুত্ব দিচ্ছে। এ প্রসঙ্গে তিনি বিপুল সংখ্যক শিক্ষকের প্রশিক্ষণ, কারিগরি-বৃত্তিমূলক ও তথ্য প্রযুক্তিভিত্তিক শিক্ষার প্রসার এবং মাদ্রাসা শিক্ষার আধুনিকায়নের বিষয়সমূহ উল্লেখ করেন। নারী শিক্ষার মাধ্যমেই বাল্যবিবাহ ও নারীর বিরুদ্ধে সহিংসতা রোধ এবং সমাজ উন্নয়নে নারীর ভূমিকা বিষয়ে গণমানুষের মনোভাব পরিবর্তন সম্ভব বলে উল্লেখ করে তিনি বলেন, সরকার নারী শিক্ষার প্রতি বিশেষ গুরুত্ব প্রদান করছে।
শিক্ষামন্ত্রী সন্ত্রাস ও জঙ্গিবাদ মোকাবিলায় ইউনেস্কোর ভূমিকা বিশেষভাবে উল্লেখ করে বলেন, উগ্রজঙ্গিদের সঙ্গ থেকে দূরে রাখতে যুবসমাজকে মূলধারার সঠিক শিক্ষায় শিক্ষিত করতে হবে। তিনি বলেন, সন্ত্রাসী ও জঙ্গিরা কোনো দেশের সীমারেখায় সীমাবদ্ধ থাকে না। বাংলাদেশ সরকার সবধরণের সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদ মোকাবেলায় জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। দেশের ভেতরে সন্ত্রাসী চক্রসমূহকে কোনো ধরণের ছাড় দেয়া হচ্ছে না। জনাব নাহিদ তাঁর বক্তৃতায় জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব মোকাবিলায় ইউনেস্কোর গৃহীত কর্মসূচি বিশেষ গুরুত্বের সাথে উল্লেখ করেন।
গতকাল প্যারিসে ইউনেস্কো লিডার্স ফোরামে ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ, মাল্টার প্রেসিডেন্ট মেরি লুইজ সোলিরো ফিকাসহ বিশ্ব নেতৃবৃন্দও বক্তব্য রাখেন।
উল্লেখ্য, গত ৪ নভেম্বর ইউনেস্কোর সাধারণ সম্মেলনে ৩৮তম অধিবেশনে বাংলাদেশের শিক্ষামন্ত্রী ২০১৫-২০১৭ মেয়াদে ইউনেস্কোর ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হন। বিজ্ঞপ্তি