তারাপুর চা বাগান শতভাগ স্যানিটেশন অর্জন – চেয়ারম্যান শহীদ

72

সিলেট সদর উপজেলার ৬ নং টুকেরবাজার ইউনিয়নের চেয়ারম্যান আলহাজ্ব শহীদ আহমদ বলেছেন, তারাপুর চা IDEA-PHOTO-3বাগান শতভাগ স্যানিটেশন অর্জন করেছে। তিনি বলেন, আজকের শিশুরাই হচ্ছে আগামী দিনের ভবিষ্যৎ। আইডিয়া চা বাগান জনগোষ্টিদের মাঝে স্যানিটেশন ও নিরাপদ পানির যে সচেতনতামুল কাজ করে যাচ্ছে তার পাশাপাশি একটি সুস্থ সুন্দর শিশু বেড়ে উঠার ক্ষেত্রে কর্তৃপক্ষকে নজর দিতে হবে। তিনি বলেন, আইডিয়া  যেভাবে নিরাপদ পানি স্যানিটেশন ও পরিষ্কার পরিচ্ছিন্নতার অভ্যাস করছে তাতে বাগানের অসুখ-বিসুখ অনেকটা কমে এসেছে। আজ হাত-ধোয়ার পাত্র বিতরণের মাধ্যমে হাত-ধোয়ার অভ্যাস গড়ে উঠতে পারে তার জন্য বাগানের সবাই এগিয়ে আসার আহবান জানান। গতকাল বুধবার বিকেল ৫ টায় ইনস্টিটউট অব ডেভেলপমেন্ট এফেয়ার্স (আইডিয়া) এর আয়োজনে ও ওয়াটার এইডের সহযোগীতায় চা বাগানের মানুষদের অংশগ্রহণে তারাপুর চা বাগানের মন্দির প্রাঙ্গণে “হাইজিন এওয়াড়নেস ক্যাম্পেইন” আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির  বক্তব্যে তিনি এ কথা বলেন।
অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন আডিয়ার ওয়াশ ফর টি গার্ডেন ওয়ার্কাস প্রজেক্টের প্রকল্প ম্যানেজার পঙ্কজ ঘোষ দস্তিদার।
তারাপুর চা বাগানের ব্যাবস্থাপক এ.বি.এম আতাউর রহমানের সভাপতিত্বে এবং আডিয়ার সিডিও অফিসার রোজিনা চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- তারাপুর চা বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি চৈতন্য মুদি, সাংবাদিক সিন্টু রঞ্জন চন্দ, বাগানের টিলাবাবু বিজয় কান্তি দে ও আইডিয়ার ইউএফ’র হাফছা খানম প্রমুখ। অনুষ্ঠানে এ সময় উপস্থিত ছিলেন, আডিয়ার কর্মকর্তা, তারাপুর চা বাগানের পঞ্চায়েত কমিটির নেতৃবৃন্দ, বাগানের কর্মকর্তা ও চা বাগানের শ্রমিকবৃন্দ। অনুষ্ঠানের সার্বিকভাবে সহযোগীতা করেন শাবিপ্রবি’র সমাজবিজ্ঞান বিভাগের ৫ম বর্ষ দ্বিতীয় সেমিস্টারের ছাত্র ইশতিয়াক ইসলাম চৌধুরী, একই সেমিস্টারের ছাত্র তুষার চন্দ ও ইউনিয়ন ফেসিলিটের রাজু আহমেদ।
অনুষ্ঠান শুরুর আগে স্থানীয় মাঠে তারাপুর চা বাগানের শিশু-কিশোর, স্কুলের শিক্ষক-শিক্ষার্থীদের নিয়ে মোরগ লড়াই, মিউজিক্যাল চেয়ার ও দড়িলাফ খেলা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠান শেষে প্রধান অতিথি বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। বিজ্ঞপ্তি