কিবরিয়া হত্যার বিচার দেখে যেতে পারলেন না স্ত্রী আসমা কিবরিয়া

50

কাজিরবাজার ডেস্ক :
asmasm_253077277-1স্বামী হত্যার বিচার না দেখেই চলে গেলেন প্রখ্যাত চিত্রশিল্পী, সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়ার স্ত্রী আসমা কিবরিয়া।
হৃদরোগে আক্রান্ত হয়ে গতকাল সোমবার সকাল সোয়া ৯টায় রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে তিনি মারা যান। তার বয়স হয়েছিল ৭৮ বছর। গতবছর সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রে অস্ত্রোপচারের মাধ্যমে তার একটি টিউমার অপসারণ করা হয়।
মৃত্যুকালে তিনি ছেলে ড. রেজা কিবরিয়া, মেয়ে নাজলী কিবরিয়াসহ অসংখ্য আত্মীয়স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।
তার মৃত্যুতে রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদের স্পিকার ড, শিরীন শারমিন চৌধুরী, ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক ও চিফ হুইপ আ স ম ফিরোজ গভীর শোক প্রকাশ করেছেন এবং তার শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।
প্রসঙ্গত, ২০০৫ সালের ২৭ জানুয়ারি হবিগঞ্জ সদরের বৈদ্যের বাজারে ঈদ পরবর্তী এক জনসভা শেষে বের হওয়ার পথে গ্রেনেড হামলার শিকার হন সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া। ঢাকা নেয়ার পথে তার মৃত্যু হয়।
গ্রেনেড হামলায় শাহ কিবরিয়ার মৃত্যুর পর ‘শান্তির স্বপক্ষে নীলিমা’ ও ‘রক্তের অক্ষরে শপথের স্বাক্ষর’ নামক অভিনব ও শান্তিপূর্ণ প্রতিবাদ কর্মসূচির মাধ্যমে হত্যাকাণ্ডের বিরুদ্ধে দেশব্যাপী ব্যাপক জনসচেতনতা আর আলোড়ন সৃষ্টি করেছিলেন চিত্রশিল্পী আসমা কিবরিয়া।
এদিকে রাজধানীর বনানী কবরস্থানে সাবেক অর্থমন্ত্রী প্রয়াত শাহ এ এম এস কিবরিয়ার কবরে তার স্ত্রী আসমা কিবরিয়াকে সমাহিত করা হয়েছে।
গতকাল সোমবার (০৯ নভেম্বর) বাদ মাগরিব কবরস্থানের ৬৪৩০ নম্বর কবরে তার দাফন সম্পন্ন হয়।
কবরস্থানে অবস্থান করা ঢাকা উত্তর সিটি করপোরেশেনের পরিদর্শক মনিরুল ইসলাম বলেন, কবরস্থানের এ কবরটি প্রয়াত শাহ এ এমএস কিবরিয়ার। তার কবরেই আসমা কিবরিয়ার দাফন সম্পন্ন হয়েছে।
এর আগে বনানী কবরস্থান মসজিদে মরহুমার দ্বিতীয় জানাযা অনুষ্ঠিত হয়।
বাদ আসর রাজধানীর গুলশানের আজাদ মসজিদে মরহুমার প্রথম জানাজা শেষে তার ছেলে রেজা কিবরিয়া সাংবাদিকদের বলেন, আমার বাবাকে নির্মমভাবে হত্যা করা হয়েছে। এতদিনেও সেই হত্যাকাণ্ডের বিচার সম্পন্ন হয়নি।
‘এ দেশে সুষ্ঠু বিচার ও তদন্তের সম্ভাবনা কম। আমার মা বাবা হত্যাকাণ্ডের বিচার দেখার অপেক্ষা নিয়েই মৃত্যুবরণ করেছেন।’
এ সময় আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) আ আ ম স আরেফিন সিদ্দিকসহ বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।