মালিক শ্রমিক ত্রিপক্ষীয় বৈঠকে ॥ মে দিবসে হোটেল শ্রমিকদের পূর্ণ বেতনে ছুটি ঘোষণা

83

মে দিবসে হোটেল সেক্টরে কর্মরত শ্রমিকদের মালিকপক্ষ থেকে পূর্ণ বেতনে ছুটি ঘোষণা করা হয়েছে। ২৭ এপ্রিল রেস্টুরেন্ট মালিক সমিতি, সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং- ১৯৩৩ ও সহকারী শ্রম পরিচালক, আঞ্চলিক শ্রম দপ্তর সিলেট এর কর্মকর্তাসহ ত্রিপক্ষীয় বৈঠকে একটি লিখিত চুক্তির মধ্য দিয়ে এই ছুটি ঘোষণা করা হয়। আঞ্চলিক শ্রম দপ্তর সিলেট কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনায় উপস্থিত ছিলেন রেস্টুরেন্ট মালিক সমিতির সভাপতি আলহাজ্ব আতাউর রহমান, সাংগঠনিক সম্পাদক অরূপ শ্যাম বাপ্পি, সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের সভাপতি আবুল কালাম আজাদ, সাধারণ সম্পাদক মোঃ ছাদেক মিয়া, সহকারী শ্রম পরিচালক মোঃ সফিকুর রহমান। আলোচনা বৈঠকে মে দিবসে মালিক পক্ষ থেকে শ্রমিকদের পূর্ণ বেতনে ছুটি প্রদান করা হয়েছে। শ্রমিকরা মে দিবসের অনুষ্ঠানে যোগদান করলে মালিকপক্ষ কোন ধরণের ভয়ভীতি প্রদর্শন বা বাধা প্রদান করবে না। সকল শ্রমিককে প্রতিষ্ঠান থেকে আইডি কার্ডের ব্যবস্থা করাসহ মোট আটটি সিদ্ধান্ত গ্রহণ করা হয়। কোন মালিক বা শ্রমিকপক্ষ একে অপরকে কোন ধরণের বাধা বা ভয়ভীতি প্রদর্শন করলে তাদের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহণ করারও সিদ্ধান্ত গৃহীত হয়। মালিক সমিতির পক্ষ থেকে গৃহিত সিদ্ধান্তের ফটোকপি রেস্টুরেন্টগুলোতে বিতরণ করা হয়েছে। হোটেল শ্রমিক ইউনিয়নের সভাপতি আবুল কালাম আজাদ জানান, মে দিবস শ্রমিকদের রক্তঝড়া সংগ্রামের একটি ঐতিহাসিক দিন। মে দিবস জাতীয় ও আন্তর্জাতিকভাবে স্বীকৃত বিধায় আমাদের দেশের সরকার মে দিবসে ছুটি ঘোষণা করেছে। মে দিবসে খানাদানা বেতন সহ ছুটির দাবী জানিয়ে মালিক সমিতি সহ সরকারের সংশ্লিষ্ট দপ্তরে অনেক লিখিত দরখাস্ত প্রদান করা হয়েছে। পাশাপাশি শ্রমিকদের ঐক্যবদ্ধ করে আন্দোলন সংগ্রামও অব্যাহত আছে।
এদিকে আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস মহান মে দিবসে সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন, রেজিঃ নং- ১৯৩৩ এর পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচিতে রয়েছে পতাকা র‌্যালী ও সমাবেশ। ১লা মে সকাল ৯টায় সিলেট নগরীর কোর্ট পয়েন্টে সমাবেশ ও লাল পতাকা র‌্যালী অনুষ্ঠিত হবে। মে দিবসের কর্মসূচি সফলের লক্ষ্যে গত ২৮ এপ্রিল রাত ৯টায় সংগঠনের মহাজনপট্টিস্থ কার্যালয়ে এক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন সংগঠনের জেলা সভাপতি আবুল কালাম আজাদ। সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক জয়দীপ দাস চম্পু। সভায় আলোচনা করেন সাধারণ সম্পাদক মোঃ ছাদেক মিয়া, সহকারী সম্পাদক রমজান আলী পটু, সাংগঠনিক সম্পাদক সফর আলী, অর্থ সম্পাদক ইউসুফ জামিল, মহানগর কমিটির সহ সভাপতি আরিফুল ইসলাম, মঞ্জুর আহমেদ, তাজুল ইসলাম, মুহিদুল ইসলাম, সুলতান আহমেদ সুমন, মোঃ সাজু, আলী হোসেন জাকির, মোঃ জালাল মিয়া, মোঃ আলমাছ, ছাব্বির আহমদ, মোঃ ফজলু মিয়াসহ আরো অনেকে। সভায় একটি স্বেচ্ছাসেবক টিম গঠন করা হয় এবং শান্তিপূর্ণভাবে মে দিবসের কর্মসূচি সফল করার জন্য সকল শ্রমিকদের প্রতি আহবান জানানো হয়।
অপর দিকে মহান মে দিবসে  পূর্ণ বেতনে ছুটি ঘোষণার চুক্তি সর্বত্র বাস্তবায়ন, সরকার ঘোষিত গেজেট ও শ্রম আইন বাস্তবায়নে মালিক সমিতির সাথে সম্পাদিত চুক্তি কার্যকর ও বাজার দরের সাথে সঙ্গতি রেখে নতুন মজুরী কাঠামো নির্ধারণের দাবিতে সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের মাসব্যাপী কর্মসূচির অংশ হিসেবে আগামীকাল ৩০ এপ্রিল বৃহস্পতিবার সন্ধ্যায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ থেকে এক গণমিছিল বের হবে। উক্ত গণমিছিলে হোটেল রেস্টুরেন্টে কর্মরত শ্রমিকদের উপস্থিত থাকার জন্য আহবান জানানো হয়েছে। বিজ্ঞপ্তি