জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত ॥ দরিদ্রদের আইনী সহায়তা দিতে লিগ্যাল এইডকে কার্যকর ভূমিকা রাখতে হবে

103

55সারা দেশের ন্যায় সিলেটেও জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে জাতীয় আইন সহায়তা সিলেট জেলা কমিটি নানা কর্মসূচি পালন করেছে। কর্মসূচির মধ্যে ছিল র‌্যালি, আলোচনা সভা ও লিগ্যাল এইড মেলা। গতকাল সকালে জেলা জজ কোর্ট প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলা জজ কোট প্রাঙ্গণে এসে শেষ হয়। দিবসটি উপলক্ষে আলোচনা সভায় বক্তারা বলেন, দেশের সকল নাগরিকের সাংবিধানিক অধিকার হলো আইনগত সহায়তা পাওয়া। এজন্য লিগ্যাল এইড কমিটিকে কার্যকরী ভূমিকা রাখতে হবে। লিগ্যাল এইড কমিটির কার্যক্রমে গুরুদায়িত্ব পালন করতে হবে উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদের সকল সদস্যদের। গতকাল মঙ্গলবার সকালে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা সিলেট জেলা কমিটির উদ্যোগে আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।
সিলেটের জেলা ও দায়রা জজ এবং লিগ্যাল এইড জেলা কমিটির চেয়ারম্যান মনির আহমেদ পাটোয়ারির সভাপতিত্বে ও সিলেট জেলা জজ কোর্টের যুগ্ম-জেলা জজ ও লিগ্যাল এইড অফিসার মাসুদ করিমের পরিচালনায় এতে আলোচনায় অংশ নেন সিলেট মহানগর দায়রা জজ আকবর হোসেন মৃধা, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের জেলা জজ মো. আব্দুর রশিদ, সিলেট জেলা আইনজীবী সমিতির সভাপতি একেএম শমিউল আলম, সাধারণ সম্পাদক অশোক পুরকায়স্থ, সিলেটের সরকারি কৌশলী খাদেমুল মিল্লাত মো. জালাল, নর্থ ইস্ট ইউনিভার্সিটির আইন বিভাগের অধ্যাপক নূর মোহাম্মদ, সিলেট সিটি করপোরেশনের প্যানেল মেয়র রোকশানা বেগম শাহনাজ এডভোকেট। উপকারভোগীদের মধ্যে বক্তব্য রাখেন হোসনা আক্তার ও শাহেদ আহমদ। আইনগত সহায়তা কর্মসূচিতে বিশেষ অবদান রাখার জন্য ক্রেস্ট প্রদান করা হয় এডভোকেট গিয়াস উদ্দিন চৌধুরী ও ফারজানা হাবিব চৌধুরীকে। অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলাওয়াত করেন তারেক আহমদ ও ফারুক আহমদ। গীতা পাঠ করেন সন্তোষ কান্তি ভট্টাচার্য। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভাগীয় স্পেশাল জজ আদালতের জেলা জজ বেগম ফাহমিদা কাদের, চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রট এবিএম জহিরুল গনি চৌধুরী, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আব্দুল হান্নান, সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এমাদ উল্লাহ শহিদুল ইসলাম ও আব্দুল খালিক, অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর শামছুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সাবির্ক) এজেড নুরুল হক, এসএমপির উপ পুলিশ কমিশনার ফয়সল মাহমুদ ও ব্লাস্ট সিলেট ইউনিটের কো-অর্ডিনেটর এডভোকেট ইরফানুজ্জামান চৌধুরী প্রমুখ।
সভাপতির বক্তব্যে জেলা ও দায়রা জজ মনির আহমেদ পাটোয়ারি বলেন, দরিদ্র ও সাধারণ মানুষ যাতে আইনের শাসন থেকে, সাংবিধানিক অধিকার থেকে বঞ্চিত না হয়, বিনা বিচারে নির্দোষ মানুষ যাতে শাস্তি না পায় এজন্য সরকার আইনগত সহায়তা প্রদান করছে। আর এই আইনগত সহায়তার কথা পৌঁছে দিতে হবে সাধারণ মানুষের দোরগোড়ায়। তিনি আরও বলেন- গরীব-অসহায় সাধারণ মানুষ যাতে আইনের শাসন থেকে বঞ্চিত না হয় সে জন্য সরকার বিনা খরচে আইনগত সহায়তা দিয়ে যাচ্ছে। সরকার অসহায় নারী-পুরুষদের ন্যায়বিচার পাওয়ার উপর অধিক গুরুত্ব দিয়েছে। বিজ্ঞপ্তি