সুনামগঞ্জে অকাল বন্যার পূর্বাভাস ॥ বোরো ফসল কাটার জন্য মাইকিং

31

সুনামগঞ্জ থেকে সংবাদদাতা :
সুনামগঞ্জে অকাল বন্যার পূর্বাভাস দেওয়া হয়েছে। জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম প্রাকৃতিক দুর্যোগের মুখে পড়ার আগেই ফসল কাটার অনুরোধ জানিয়েছেন। কৃষকদের দৃষ্টি আকর্ষণ করে বিভিন্ন এলাকায় মাইকিং করা হচ্ছে। মাইকিং শুনে দুচিন্তায় পড়েছেন কৃষকরা। একদিকে ধান কাটা শ্রমিকের সংকট, হাওর রক্ষা বাঁধের খারাপ অবস্থা, অন্যদিকে অকাল বন্যার পূর্বাভাস কৃষকের জন্য যেন মরার উপর খড়ারগা।
জেলা প্রশাসকের কার্যালয় থেকে মঙ্গলবার রাতে জরুরী ভিত্তিতে হাওরের পাকা ধান কাটার নির্দেশ দেওয়া হয়েছে। এই নির্দেশ প্রতিটি উপজেলায়ও পাঠানো হয়েছে। উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় থেকে ইউনিয়ন পরিষদের নির্বাচিত প্রতিনিধিদেরও এই নির্দেশ পাঠানো হয়েছে।
জেলার পানি উন্নয়ন বোর্ড ( পাউবো) দুর্নীতির কারণে ১১টি উপজেলার ৪২টি হাওরের ৪হাজার কোটি টাকার বোরো ফসল অরক্ষিত রয়েছে। হাওরে বোরো ফসল কাটা শুরু হলেও ফসল রক্ষা বাঁধের কাজ এখনও শেষ হয়নি। বাঁধের কাজ সমাপ্ত না হওয়ায় কৃষকদের মধ্যে অজানা আতংক দেখা দিয়েছে। জেলার জনপ্রতিনিধিরা বিভিন্ন এলাকার বাঁধ পরিদর্শন করে পাউবোর প্রতি ক্ষোভ প্রকাশ করেছেন।
সুনামগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, ২০১৪-২০১৫ অর্থবছরে জেলায় ২ লক্ষ ১৪ হাজার হেক্টও জমিতে আবাদেও লক্ষ্যমাত্রা নির্ধারিত হলেও চাষ হয়েছে, ১১টি উপজেলায় ২ লক্ষ ১৮ হাজার হেক্টর জমি বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা থাকলেও আবাদ হয়েছে ২ লক্ষ ১৮হাজার ৫৬৫হেক্টর। ১২ লক্ষ ৫৩হাজার ৩শ মে.টন ধান উৎপাদনের সম্ভাবনা রয়েছে। যার বাজার মূল্য প্রায় ২হাজার ৫০৭ কোটি টাকা।
সুনামগঞ্জ জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম জানান, আবহাওয়া অফিস পূর্বাভাস দিয়েছে এপ্রিলের ৩য় সপ্তাহে হাওরাঞ্চলে অকাল বন্যা হতে পারে। আমাদের হাওরের পাকা ধান তাই ঝুঁকিতে রয়েছে। তাই কৃষকদের ধান কাটার জন্য আহ্বান জানিয়েছি। তবে এতে আতঙ্কিত হওয়ার কিছু নেই।