স্বেচ্ছাসেবক ও ছাত্রদলের মিছিলে পুলিশের গুলি, আহত ১৫, আটক ২ ॥ প্রতিবাদে কাল সিলেটে সকাল¬-সন্ধ্যা হরতাল

34

KIKIUYস্টাফ রিপোর্টার :
নগরীর বারুতখানায় হরতালের সমর্থনে বের করা স্বেচ্ছাসেবক ও ছাত্রদলের মিছিলে গুলি করেছে পুলিশ। গতকাল বৃহস্পতিবার বেলা পৌনে ২টার দিকে বারুতখানা পয়েন্টে স্বেচ্ছাসেবক ও ছাত্রদলের উদ্যোগে মিছিল বের হয়। এ সময় পুলিশ ১০ রাউন্ড গুলি করে। এতে ১৫ জন ছাত্রদল কর্মী গুলিবিদ্ধ হয়েছেন। আহতদের লুকিয়ে সিলেটের প্রাইভেট ক্লিনিকগুলোতে চিকিৎসা দেওয়া হচ্ছে। ঘটনাস্থল থেকে পুলিশ দুই ছাত্রদল কর্মীকে আটক করেছে।
প্রত্যক্ষদর্শীরা জানান, জিন্দাবাজার ও বারুতখানা পয়েন্টে পূর্ব থেকেই পুলিশ মোতায়েন ছিল। দুপুরে স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদল মিছিল নিয়ে বারুতখানা পয়েন্ট থেকে এসে পুলিশের সামনে পড়ে। পুলিশ ধাওয়া করলে ছাত্রদল কর্মীরা পালাতে থাকেন। এসময় পুলিশ পর পর প্রায় ১০ রাউন্ড গুলি করে। এতে ১৫ জন গুলিবিদ্ধ হয়েছেন বলে দাবি করছে ছাত্রদল। পুলিশ ঘটনাস্থল থেকে শাহপরান থানা স্বেচ্ছাসেবকদল নেতা দীপক রায়, দক্ষিন  সুরমা উপজেলা স্বেচ্ছাসেবকদল নেতা এ ইউ তায়েফকে আটক করে।
সিলেট মেট্রোপলিটন পুলিশের এডিসি (মিডিয়া) রহমত উল্লাহ জানান, মিছিল ছত্রভঙ্গ করতে পুলিশ ১০ রাউন্ড গুলি ছুড়েছে এবং ঘটনাস্থল থেকে ২ জনকে আটক করা হয়েছে।
এদিকে, স্বেচ্ছাসেবকদলের মিছিলে পুলিশের গুলি ও নেতাকর্মীদের আহত করার প্রতিবাদে আগামীকাল শনিবার সিলেটে সকাল-সন্ধ্যা হরতাল আহবান করেছে সিলেট স্বেচ্ছাসেবকদল। গতকাল সন্ধ্যায় স্বেচ্ছাসেবকদলের সহ-সভাপতি ও সিলেট জেলা বিএনপির যুগ্ম আহবায়ক এডভোকেট সামসুজ্জামান জামান, মহানগর স্বেচ্ছাসেবকদলের আহবায়ক ফরহাদ চৌধুরী শামীম, জেলা স্বেচ্ছাসেবকদলের সিনিয়র যুগ্ম আহবায়ক নাজিম উদ্দিন লস্কর স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে এ হরতালের আহবান করা হয়।
এদিকে, বৃহস্পতিবার সিলেট নগরীতে স্বেচ্ছাসেবক দলের শান্তিপূর্ণ মিছিলে পুলিশের বর্বরোচিত হামলা, গুলি বর্ষণ করে নেতাকর্মীদের আহত ও গ্রেফতার করার প্রতিবাদে স্বেচ্ছাসেবক দলের ডাকে শনিবার সিলেটে সকাল সন্ধ্যা হরতালের প্রতি সমর্থন জানিয়েছেন সিলেট জেলা ও মহানগর ছাত্রদল। সিলেট মহানগর ছাত্রদলের সভাপতি নুরুল আলম সিদ্দিকী খালেদ, জেলা ছাত্রদলের সভাপতি সাঈদ আহমদ, জেলা সাধারণ সম্পাদক রাহাত চৌধুরী মুন্না ও মহানগর সাধারণ সম্পাদক আবু সালেহ লোকমান এক যুক্ত বিবৃতিতে শনিবার সিলেটে স্বেচ্ছাসেবক দলের ডাকা সকাল সন্ধ্যা হরতালের প্রতি সমর্থন জানিয়ে সর্বাত্মক হরতাল পালনে সিলেটবাসীর প্রতি আহবান জানান।
505000(1)