শাবিতে ছাত্রীদের নিরাপত্তা

15

ঐতিহ্যবাহী শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হল গুলোতে প্রায় সময়ে ছাত্রী লাঞ্ছনার খবর পাওয়া যায়। যা নিরসনে সংশ্লিষ্ট কর্তপক্ষ যথাযথ ব্যবস্থা না নেয়ায় এসব অনাকাক্সিক্ষত ঘটনা ক্রমশ: বৃদ্ধি পাচ্ছে। গত ৭ মার্চ বিভিন্ন সংবাদপত্রে শাবি ছাত্রীর গোসলের দৃশ্য ধারণ সংক্রান্ত একটি সংবাদ প্রকাশিত হলে সর্বমহলে এই বিশ্ববিদ্যালয় ছাত্রীদের নিরাপত্তা বিষয়টি আবারও আলোচনায় উঠে আসে।
গত ৫ মার্চ নগরীর একটি আবাসিক এলাকায় শাবির ছাত্রী মেসে বহিরাগত যুবক প্রবেশ করে একজন ছাত্রী বাথরুমে গোসল করার সময় বাথরুমের ভেন্টিলেটর দিয়ে ছাত্রীর গোসলের ভিডিও ধারণের অভিযোগ উঠেছে। তা কিভাবে হলো তা নিয়ে সংশ্লিষ্ট বিভাগের কর্তব্যে নিয়ে নানা গুঞ্জনের সৃষ্টি হয়েছে। শাবির ছাত্রী নিবাস গুলোর নিরাপাত্তা নিয়ে প্রকাশিত সংবাদে অনেক অভিযোগ রয়েছে। যা আমাদের সিলেটের সম্মানহানির সমতুল্য।
সংবাদ সূত্রে জানা যায়, বহিরাগতরা প্রায় সময়ে শাবির ছাত্রী হলের তালা ভেঙ্গে অনুপ্রবেশ করে নিত্য-প্রয়োজনীয় জিনিসপত্র, ল্যাপটপ চুরির ঘটনা ঘটনা ঘটছে, এ ছাড়া ও ছাত্রী নিবাসের বাথরুমে গোসলের সময়ে ভেন্টিলেটার দিয়ে ভিডিও ধারণ করে হয়রানি করাসহ নানান ধরনের ছাত্রীদেরকে হয়রানি করা হচ্ছে। দেশের প্রখ্যাত একটি শিক্ষা প্রতিষ্ঠানে এরূপ অনাচার কারা করছে, তা তদন্ত করে বিহিত কল্পে পদক্ষেপ নেয়া খুবই প্রয়োজন।
বিশেষজ্ঞ মহলের মতে; এসব যারা করছে, এসব দুর্বৃত্ত সিলেট বিদুর্ষি, এসব কাজ কোনো মেধাবিরা করতে পারে না। সুতরাং শাবির কর্তৃপক্ষ জরুরী ভিত্তিতে এসব দুর্বৃত্তদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থাকল্পে শিক্ষার্থীদের নিরাপাত্তা নিশ্চিত করুন। যা সচেতন সিলেটবাসীর একমাত্র কাম্য।