প্রথমদিনে অনুপস্থিত ৪৭৭ ॥ বহিষ্কার ১ ॥ শান্তিপূর্ণ ভাবে সিলেটে এইচএসসি পরীক্ষা শুরু

30

স্IMG_9761টাফ রিপোর্টার :
বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অবরোধের মধ্যেই সিলেট শান্তিপূর্ণভাবে এইচএসসি পরীক্ষার প্রথমদিন অতিবাহিত হয়েছে। প্রথমদিন বাংলা প্রথমপত্র পরীক্ষায় সকাল থেকেই শিক্ষার্থী ও অভিভাবকরা উৎসবমুখর পরিবেশে কেন্দ্রে আসেন। নকলের দায়ে নগরীর একটি কেন্দ্র থেকে ১জন পরীক্ষার্থীকে বহিস্কার করা হয়েছে। এছাড়া কোথাও কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি।
বোর্ড সূত্র জানায়, সিলেট শিক্ষা বোর্ডের অধীনে ২০১৫ সালের এইচএসসি পরীক্ষার প্রথম দিনে গতকাল বাংলা আবশ্যিক বিষয়ে মোট পরীক্ষার্থী ছিল ৪৯ হাজার ৭৬৭ জন। এর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করেছে ৪৯ হাজার ২৯০জন। পরীক্ষায় অনুপস্থিত ছিল ৪৭৭জন পরীক্ষার্থী।
অনুপস্থিত পরীক্ষার্থীর মধ্যে সিলেট জেলায় ২৪২জন, হবিগঞ্জ জেলায় ৬৮জন, মৌলভীবাজার জেলায় ৯৭জন এবং সুনামগঞ্জ জেলায় ৭০জন পরীক্ষার্থী। নগরীর মদনমোহন কলেজ কেন্দ্র থেকে ১ পরীক্ষার্থীকে বহিস্কার করা হয়েছে। এছাড়া বোর্ডের অধীনে সিলেট বিভাগের অন্য ৩ জেলায় কোন পরীক্ষার্থীর বহিস্কার নেই। এবার সিলেট শিক্ষা বোর্ডের অধীনে ৭৫টি কেন্দ্রের মাধ্যমে পরীক্ষায় অংশ নিচ্ছে ৫৮ হাজার ৬৩ জন পরীক্ষার্থী। এ বছর অংশগ্রহণকারী কলেজের সংখ্যা ২শ ৩৪টি। এর মধ্যে রয়েছে সিলেট জেলায় ২৭টি, মৌলভীবাজার জেলায় ১৩টি, হবিগঞ্জ জেলায় ১৭টি ও সুনামগঞ্জ জেলায় ১৮টি পরীক্ষা কেন্দ্র। এ বছর সুষ্ঠ ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা গ্রহণের জন্যে সিলেট শিক্ষা বোর্ডের নিজস্ব ৪টি পরিদর্শন টিম গঠন করা হয়েছে। এছাড়াও দায়িত্বরত রয়েছে আরো ভ্রাম্যমান ৩০টি পরিদর্শন টিম।
গতকাল সকালে নগরীর কয়েকটি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন সিলেট শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এ. কে. এম. গোলাম কিবরিয়া তাপাদার। এসময় তিনি জানান, প্রতিটি কেন্দ্র এবং আশপাশের এলাকায় পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। এবছর পরীক্ষার্থীর উপস্থিতির সংখ্যা গত বছরের তুলনায় বেশি।
বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আব্দুল মানান খান জানান, শান্তিপূর্ণ ভাবেই প্রথম দিনের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ১জন পরীক্ষার্থীকে বহিস্কার করা হয়েছে। এছাড়া কোথাও কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি।