নাশকতা করে গণতন্ত্র প্রতিষ্ঠা করা যায় না – সুরঞ্জিত সেন

26

স্টাফ রিপোর্টার :
আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য ও সাবেক মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত এমপি বলেছেন, খালেদার আড়াই মাসের আন্দোলনে ৬০ জনের মতো মানুষ পুড়িয়ে হত্যা করা হয়েছে। পঙ্গুত্ব বরণ করেছেন ৬০০ মানুষ। পেট্রোল বোমা ও ককটেল হামলা করে মানুষ মেরে গণতন্ত্র প্রতিষ্ঠা করা যায় না। গণতন্ত্রের বিকল্প অধিকতর গণতন্ত্র। সন্ত্রাস, জঙ্গিবাদ, নাশকতার সাথে গণতন্ত্রের সহাবস্থান হয় না, হবেও না। যুদ্ধাপরাধীদের বিচার চলছে, এটা অব্যাহত থাকবে।
সুরঞ্জিত বলেন- বিএনপি’র মধ্যে অনেকেই আছেন সন্ত্রাস-নাশকতা চান না। তারা নির্বাচনে আসতে চান। সিলেট, বরিশাল, খুলনা, রাজশাহী ও গাজীপুরে এই সরকারের আমলেই অবাধ ও সুষ্ঠু নির্বাচন হয়েছে। ঢাকা ও চট্টগ্রামের সিটি নির্বাচনে বিএনপির অনেকেই অংশ নিতে চান। আমাদের বিশ্বাস বিএনপির গণতন্ত্রীকামী নেতারা নির্বাচনে আসবেন। তারা বুঝতে পেরেছেন, ককটেল মেরে, পেট্রোল বোমা মেরে নাশকতা করে গণতন্ত্রকে পরাজিত করা যায় না।
গতকাল সোমবার সকাল ১১টায় সিলেট সার্কিট হাউজে দিরাই উচ্চ বিদ্যালয়ের ১০০ বছরপূর্তি উপলক্ষে সংবাদ সম্মলনে তিনি এসব কথা বলেন।
তিনি আরও বলেন, আমাদের ব্যর্থতা আমরা ৫ কোটি শিক্ষার্থীদের জীবন অন্ধকারের দিকে ঠেলে দিয়েছি। বিএনপি-জামায়াত হরতাল অবরোধের নামে শিক্ষার্থীদের জীবন ধ্বংস করে দিচ্ছে। তারা এসএসসি পরীক্ষার্থীদের ছাড় দেয়নি। আমার বিশ্বাস ২০ দলীয় জোট আড়াই মাসের আন্দোলনে জঙ্গিবাদ আর নাশকতা ছাড়া কিছুই দিতে পারেনি। এবারের এইচএসসি পরীক্ষায় তারা হরতাল-অবরোধ দেবে না। ঢাকা এবং চট্টগ্রামের সিটি নির্বাচনে অংশ নিয়ে দেশের গণতন্ত্রকে সুসংহত করতে সাহায্য করবে।
এ সময় উপস্থিত ছিলেন, গোলাপগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ইকবাল আহমদ চৌধুরী, সাংবাদিক আল আজাদ, সিলেট জেলা জজ কোর্টের এডিশনাল পিপি শামছুল ইসলাম, প্রভাকর চৌধুরী, এনামুল হক লিলু প্রমুখ।