জুড়ীতে সাড়ে ৫ কোটি টাকার বাঁশ অগ্নিকান্ডের ঝুঁকিতে

42

বড়লেখা থেকে সংবাদদাতা :
মৌলভীবাজারের জুড়ী সাগরনাল ছড়া বাঁশ মহালে গত শুক্রবার রাতে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। ইজারাদার ও বন বিভাগের লোকজন প্রায় ৩ ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এতে রক্ষা পায় মহালের সাড়ে ৫ কোটি টাকার বিভিন্ন প্রজাতির বাঁশ। দীর্ঘ খরায় শুকিয়ে যাওয়া বাঁশে যে কোন সময় বড় ধরনের অগ্নিকান্ডের আশংকা রয়েছে। বাঁশ মহালে অগ্নিকান্ডের পুনরাবৃত্তি ঘটলে বিপাকে পড়তে পারে ইজারাদার ও বন বিভাগ।
প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, হত শুক্রবার রাত সাড়ে সাতটার দিকে সাগরনাল ছড়া বাঁশ মহালে হঠাৎ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। মুহূর্তের মধ্যে আগুন বাঁশ মহালের প্রায় ৫ একর এলাকায় ছড়িয়ে পড়ে। খবর পেয়ে স্থানীয় বন বিভাগ ও ইজারাদারের লোকজন প্রায় ৩ ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন।
বন বিভাগের জুড়ী রেঞ্জার মুখলেছুর রহমান সাগরনাল ছড়া বাঁশ মহালে অগ্নিকান্ডের ঘটনার সত্যতা স্বীকার করে জানান, বাঁশ মহালটি দেড় বছর আগে ৫ কোটি ৪৪ লাখ টাকায় ইজারা নেন মামুনুর রশীদ নামে এক ব্যবসায়ী। ইজারার চূড়ান্ত অনুমোদন না হওয়ায় তিনি এখনও বাঁশ ছাপাই শুরু করেননি।
ইজারাদার মামুনুর রশীদ জানান, দীর্ঘ ক্ষরায় বাঁশ শুকিয়ে কনকনে হয়ে গেছে। গত রাতে মহালের আমজুরা এবং লক্ষ্মীছড়ায় আগুনের সুত্রপাত ঘটে। আমার পাহারাদার ও বন বিভাগের লোকজনের চেষ্টায় আগুন নেভানো গেলেও ১০/১২ লাখ টাকার খাং, মুলি ও মাকাল বাঁশ পুড়ে গেছে।