কামরুজ্জামানের রিভিউ ॥ শুনানির দিন জানা যাবে ৮ মার্চ

28

kamruzzaman_fasi_56578_0কাজিরবাজার ডেস্ক :
যুদ্ধাপরাধে মৃত্যুদণ্ডাদেশ পাওয়া জামায়াত নেতা মোহাম্মদ কামারুজ্জামানের রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন আপিল বিভাগ কবে শুনবে তা জানা যাবে রবিবার।
কামারুজ্জামানের আইনজীবী শিশির মোহাম্মদ মনির গতকাল বৃহস্পতিবার সর্বোচ্চ আদালতের রায় রিভিউয়ের জন্য সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় আবেদন করেন।
এরপর রাষ্ট্রপক্ষ শুনানির তারিখ চেয়ে আবেদন করলে চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী আগামী রোববার আদেশের দিন ঠিক করে দেন।
অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম পরে বলেন, “চেম্বার আদালতে শুনানিতে আসামিপক্ষের কোনো আইনজীবী ছিলেন না। আমরা বলেছি, এটা শুনানি হওয়া দরকার। আদালত বলেছে রোববার তারিখ জানিয়ে আদেশ দেওয়া হবে।”
একাত্তরে ময়মনসিংহের আল বদর প্রধান কামারুজ্জামানকে ২০১৩ সালের ৯ মে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মৃত্যুদণ্ড দেয়। গতবছর আপিল বিভাগও তার ফাঁসির আদেশ বহাল রাখে।
ওই রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশের পর গত ১৯ ফেব্র“য়ারি তার মৃত্যু পরোয়ানায় সই করেন ট্রাইব্যুনাল-২ এর তিন বিচারক। এরপর মৃত্যু পরোয়ানা পাঠিয়ে দেওয়া হয় কারাগারে, কামারুজ্জামানকে তা পড়ে শোনানো হয়।
নিয়ম অনুযায়ী, রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশের দিন থেকে ১৫ দিনের মধ্যে রিভিউ আবেদন করা যায়। আর আসামিপক্ষ রিভিউ আবেদন করায় মৃত্যু পরোয়ানার কার্যকারিতা স্থগিত হয়ে গেছে বলে জানান অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম জানান।