দ্বিতীয় দিনের আলোচনা সভায় বক্তারা ॥ রকীব শাহ ছিলেন ‘মনের মানুষ’ সন্ধানে প্রবল প্রত্যাশী

24

DSC_38066মরমি কবিরা মানুষের শ্রেষ্ঠত্ব, মানবতার মাহাত্ম্য এবং জাতি ও ধর্মনিরপেক্ষতাকে সবকিছুর ঊর্ধেŸ স্থান দিয়ে থাকেন। রকীব শাহ এই মহান আদর্শের বাণীবাহক। মরমিয়া ভাবকল্পে নিজেকে উৎসর্গ করেন।
গতকাল রবিবার সন্ধ্যায় রকীব শাহ পরিষদ আয়োজিত ‘রকীব শাহের জীবন, সাহিত্য ও সাধনা’ শীর্ষক তিন দিনব্যাপী আলোচনা সভার দ্বিতীয় দিনে আলোচকবৃন্দ এ-কথাগুলো বলেন। তাঁরা বলেন মরমী সাধক রকীব শাহ ছিলেন ‘মনের মানুষ’ সন্ধানে প্রবল প্রত্যাশী। পৃথিবীর দেশদেশান্তর ঘুরে, বহুভাষা আয়ত্ত করে বৃহত্তর মানব পরিম-ল থেকে জ্ঞান নিয়ে লেখালেখিতে মগ্ন ছিলেন এবং মরমি দর্শন ও অধ্যাত্মসাধনায় উৎসর্গীত ছিলেন।
শহরের কাজীটুলায় রকীব শাহের মাজার প্রাঙ্গণে ৪৯তম বার্ষিক ওরস উপলক্ষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন পরিষদের সভাপতি ড. কাজী কামাল আহমদ। প্রধান অতিথি ছিলেন সিলেট জেলা বারের সাবেক সভাপতি এডভোকেট আজিজুল মালিক চৌধুরী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন শাহ মোস্তফা (রহ.)-এর মাজার মোতাওয়াল্লি খলিল উল্লাহ ছালিক জুনেদ, বিশিষ্ট ব্যবসায়ী সমাজসেবী সাইদুর রহমান রূপা।
লন্ডনের লালন শাহ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ডা. মো. বাবুল হোসাইনের পরিচালনায় অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মুফতি এসএম নুরুল ইসলাম মোজাদ্দেদী, কাজী রুহেল খান, কাজী রাজিব আহমদ, আবদুল বাসিত খান প্রমুখ।
অনুষ্ঠানটি উপস্থাপন করেন ইঞ্জিনিয়ার কাজী আরিফ আহমদ এবং সভার শুরুতে কোরআন তেলাওয়াত করেন মাওলানা আবুল কালাম আজাদ। বিজ্ঞপ্তি