সাংবাদিকদের জীবন ঝড়-ঝাপটার -পরিকল্পনামন্ত্রী

1

কাজির বাজার ডেস্ক

সাংবাদিকতা পেশায় নিরাপত্তার জন্য ওয়েজবোর্ডের প্রয়োজনীয়তা রয়েছে বলে মতপ্রকাশ করেছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। তিনি বলেছেন, আমি নিজেও সরকারি চাকরি করেছি। আমরা যেমন নিরাপত্তা পাই, আপনারা সাংবাদিকরা তেমনটা পান না। আবার কেউ কেউ নানা শর্টকাট উপায়ে অনেক দূর চলে যান। কিন্তু যারা মূল ধারার সাংবাদিকতা করে তাদের জীবন অনেক ঝড়-ঝাপটার রয়েছে। আমার ছোটবেলার অনেক সাংবাদিক বন্ধুদের দেখেছি ঢাকায় তারা অনেক কষ্ট করেছে।
শুক্রবার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের মানিক মিয়া মিলনায়তনে ঢাকা সাংবাদিক ইউনিয়নের সিনিয়র সহসভাপতি কার্টুনিস্ট এমএ কুদ্দুসের সম্মানে আয়োজিত এক স্মরণ সভায় মন্ত্রী এসব কথা বলেন।
সভার আয়োজন করে ঢাকাস্থ রাজবাড়ী জেলা সাংবাদিক সমিতি। কার্টুনিস্ট কুদ্দুস সংগঠনটির সাধারণ সম্পাদকও ছিলেন।
এ সময় সভায় সভাপতিত্ব করেন ঢাকাস্থ রাজবাড়ী জেলা সাংবাদিক সমিতির সভাপতি নুরে আলম সিদ্দিকী হক। পরিচালনা করেন সমিতির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রিমন রহমান। এ ছাড়া আলোচনা করেন পানি সম্পদ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আব্দুল লতিফ মোল্লা, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আকতার হোসেন, সাংবাদিক গোলাম মোর্তোজা, রওনক হাসান এবং প্রয়াত কার্টুনিস্ট এমএ কুদ্দুসের স্ত্রী তানিয়া কুদ্দুস।
ওয়েজবোর্ডের প্রয়োজনীয়তার প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী আরও বলেন, আপনাদের (সাংবাদিক) ওয়েজবোর্ডের ব্যাপারে মাঝে মাঝে শুনি। এই বিষয়ে সংশ্লিষ্ট না হওয়ার কারণে আমার গভীর জ্ঞান নেই। তবে এটাও জানি ওয়েজবোর্ড ঘোষণা হয়, কিন্তু বাস্তবায়ন হয় না। এটাও মাঝে মাঝে পড়ি। ওয়েজবোর্ড ঘোষণা হয়, কেউ এটা মানে। ওয়েজবোর্ড যেহেতু সবার সঙ্গে আলোচনা করেই হয়েছে, তাহলে মানবে না কেন? না মানার স্কোপ কোথায়? সাংবাদিকতা পেশায় নিরাপত্তার জন্য ওয়েজবোর্ডের প্রয়োজনীয়তা আছে। এটা আমি বুঝতে পারি।