সিলেট-১ আসনে ২১৫টি কেন্দ্রে হবে ভোট গ্রহণ ॥ নির্বাচনী দায়িত্বে ৪৪ নির্বাহী ও ১৪ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট

88

স্টাফ রিপোর্টার :
একাদশ জাতীয় সংসদ নির্বাচন আজ রবিবার অনুষ্ঠিত হচ্ছে। সকাল ৮টা থেকে শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে মর্যাদাপূর্ণ সিলেট-১ আসনে ২১৫টি ভোটকেন্দ্রের ১০৭৭টি কক্ষে এ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।
নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, সংসদ নির্বাচনে সিলেট-১ আসনে মোট ভোটার সংখ্যা ৫ লাখ ৪৪ হাজার ২১৯ জন। এর মধ্যে ২ লাখ ৮৬ হাজার ২ শত ৬৯ জন পুরুষ এবং ২ লাখ ৫৭ হাজার ৫ শত ৭৫ জন নারী ভোটার। নির্বাচনের দায়িত্বে থাকা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক কাজী এমদাদুল ইসলাম জানান ইতিমধ্যে নির্বাচনকে সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।
এববার সিলেট-১ আসনে মোট প্রার্থী রয়েছেন ১০ জন। তারা হলেন, আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ড. একে আব্দুল মোমেন (নৌকা), বিএনপি মনোনীত প্রার্থী খন্দকার আব্দুল মুক্তাদির (ধানের শীষ), বাসদ মনোনীত প্রার্থী প্রণব জ্যোতি পাল (মই), জাতীয় পার্টির প্রার্থী মাহবুবুর রহমান চৌধুরী (লাঙ্গল), বাসদ (মার্কসবাদী) মনোনীত প্রার্থী উজ্জ্বল রায় (কোদাল), ইসলামী ঐক্যজোটের মুহম্মদ ফয়জুল হক (মিনার), ন্যাশনাল পিপলস পার্টির ইউসুফ আহমদ (আম), বাংলাদেশ মুসলিম লীগের আনোয়ার উদ্দিন বুরহানাবাদী (হারিকেন), বাংলাদেশ খেলাফত আন্দোলনের মাওলানা নাসির উদ্দিন (বট গাছ) ও ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মো. রেদওয়ানুল হক চৌধুরী (হাত পাখা)। তবে নির্বাচনে ১০ জন প্রার্থী হলেও মূল লড়াই হবে নৌকা প্রতীকে নির্বাচন করা জাতিসংঘের বাংলাদেশে সাবেক স্থায়ী প্রতিনিধি ড. এ কে আব্দুল মোমেন ও ধানের শীষ প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করা বিএনপির ধানের শীষের প্রার্থী খন্দকার আব্দুল মুক্তাদির।
এদিকে, নগরীর কেন্দ্রে কেন্দ্রে পৌঁছানো হয়েছে ভোটের যাবতীয় সকল সরঞ্জাম। গতকাল শনিবার সকাল থেকে নগরীর সকল কেন্দ্রে জেলা প্রশাসকের কার্যালয় থেকে এ সকল সরঞ্জাম পাঠানো হয়। পুলিশ, আনসারসহ আইনশৃঙ্খলা বাহিনীর নিরাপত্তা বেষ্টনীর মধ্য দিয়ে ব্যালট পেপার, বাক্স ও অন্যান্য মালামালসহ সকল সরঞ্জাম প্রতিটি কেন্দ্রে ট্রাকযোহে নিয়ে যাওয়া হয়েছে।
প্রতি কেন্দ্রে পুলিশ, আনসার ও গ্রাম পুলিশ মোতায়েন করা হয়েছে। পুলিশ স্ট্রাইকিং ফোর্স ও মোবাইল ফোর্স হিসেবে থাকবে। প্রতি উপজেলায় ও জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে।
ভোটে সিলেট জেলায় নিয়োজিত নির্বাহী ম্যাজিস্ট্রেটের সংখ্যা ৪৪, নিয়োজিত জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ১৪ জন। সেনাবাহিনীর ১৪টি ইউনিট সিলেটে মোতায়েন রয়েছে। এছাড়া সেনাবাহিনীর ১৪টি ইউনিট ও বিজিবি ২৯.৫ প্লাটুন বিজিবিও নির্বাচনের মাঠে রয়েছে। নির্বাচনে মোট ভোট গ্রহণ কর্মকর্তার দায়িত্বে আছেন ১৫ হাজার ২শত ৫৪ জন। মোট রিজার্ভ ভোট গ্রহণ কর্মকর্তা হিসেবে আছেন ১৫ হাজার ২৫ জন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেটে ৬ আসনে মোট প্রার্থী হচ্ছেন ৪৪ জন। জেলায় মোট ভোটার সংখ্যা ২২ লক্ষ ৫২ হাজার ৭৬৪ জন। মোট উপজেলা ১৩টি এবং সিটি করপোরেশন একটি।
নির্বাচনী সরঞ্জামাদি হল- ব্যালট বক্স, বিভিন্ন নির্বাচনী সরঞ্জাম, সিল, ছবিসহ ভোটার তালিকা, অমোচনীয় কালির কলম, রাবারের অফিসিয়াল সিল, রাবারের মার্কিং সিল, গালা, সিলগালা করার জন্য পিতলের সিল (ব্রাসসিল), স্ট্যাম্প প্যাড, চটের ছোট থলি বা হোসিয়ান ব্যাগ, বল পয়েন্ট কলম, সাদা কাগজ, কার্বন কাগজ, ছুরি, সুঁই-সুতা, মোমবাতি, দিয়াশলাই, আলপিন, গামপট, সুপার গম, লোহা/প্লাস্টিক/বাঁশের পাত এবং প্রিন্ট করা দেয়ালপত্র যাতে প্রবেশ, বাহির, ভোটকক্ষ নং, প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং অফিসার, পোলিং অফিসার, পোলিং এজেন্ট ইত্যাদি লেখা থাকবে।