রকীব শাহ পরিষদের সভা ॥ রকীব শাহর তত্ত্ব কাব্য ও মরমি সংগীত অম্লান হয়ে থাকবে

72

সুফি মরমিয়া ভাবসাধক ছিলেন রকীব শাহ। অধ্যাত্মবাদের শান্তিবাণী প্রচারই সর্বোত্তম কর্তব্য বলে তাঁর মনে হয়েছে। চিশতিয়া ঘরানার নিয়মকানুন অনুসারে তিনি তাঁর মতাদর্শ প্রচার করে, মরমিয়া গান ও কবিতা রচনা করে মানুষের প্রাণের কাছাকাছি পৌঁছে গেছেন। তাঁর তত্ত্বকাব্য ও মরমি সংগীত অম্লান হয়ে থাকবে।
হযরত রকীব শাহ (রহ.)-এর ৪৯ তম ওরস বার্ষিকী উপলক্ষে আয়োজিত ‘রকীব শাহের জীবন, সাহিত্য ও সাধনা’ শীর্ষক আলোচনা সভায় আলোচকবৃন্দ এ-কথাগুলো বলেন।
রকীব শাহ পরিষদের সভাপতি ড. কাজী কামাল আহমদের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের প্রধান ড. আবদুল আউয়াল বিশ্বাস। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট জেলা বার অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি এডভোকেট এমাদ উল্লাহ শহীদুল ইসলাম, দৈনিক জালালাবাদের ভারপ্রাপ্ত সম্পাদক আজিজুল হক মানিক, হজরত আরকুম শাহ (র.) মাজারের মোতাওয়াল্লি মো. মুহিব আলী ও মুফতি এসএম নুরুল ইসলাম মোজাদ্দেদী।
লন্ডন লালন শাহ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ডা. মো. বাবুল হোসাইনের সৌজন্যে আয়োজিত সভায় অন্যান্যের মধ্যে আলোচনায় অংশগ্রহণ করেন উবায়দুল হক ভূঁইয়া, কাজী আরিফ আহমদ, কাজী রাজিব আহমদ প্রমুখ।
গতকাল ২৮ ফেব্র“য়ারি শহরের কাজীটুলায় রকীব শাহের মাজার প্রাঙ্গণে তিনদিনব্যাপী ৪৯ তম বার্ষিকী ওরস শরিফ অনুষ্ঠিত হয়। প্রথমদিনের অনুষ্ঠানটি পরিচালনা করে পরিষদের প্রচার সচিব রুহেল খান। তেলাওয়াত করেন মাওলানা আবুল কামাল আজাদ। বিজ্ঞপ্তি